৩০ লাখ মানুষের ডিএনএ তথ্য সংরক্ষণ করবে দুবাই

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটির দুবাই শহরের সকল বাসিন্দার ডিএনএ পরীক্ষা করে তাদের বংশগতি সংক্রান্ত তথ্য সংরক্ষণ করা হবে। ডিএনএ পরীক্ষার এই ফলাফল দিয়ে যে বায়ো-ডেটাবেজ তৈরি হবে তা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বিশ্লেষণ করা হবে যার দ্বারা দুবাইয়ে বসবাসকারীদের (নাগরিক অ-নাগরিক সবার) উন্নততর স্বাস্থ্যসেবা প্রদান করা হবে।

দুবাই জিনোমিক্স নামের এই প্রকল্পের মাধ্যমে শহরটির প্রায় ৩০ লাখ বাসিন্দার জেনেটিক প্রোফাইল তৈরি হবে। দেশটির সরকার আশা করছে, এর ফলে তারা মানুষের ডিএনএ সিকোয়েন্স দেখে সে অনুযায়ী তাদের কী কী রোগ হওয়ার ঝুঁকি আছে তা বিশ্লেষণ করে আগে থেকেই ব্যবস্থা গ্রহণ নিতে পারবেন। এটি দুবাই ১০এক্স নামের একটি বৃহত্তর উদ্যোগের অংশ, যার দ্বারা দুবাই ভবিষ্যতের দিকে ১০ বছর এগিয়ে থাকতে চায়।

দুবাই জিনোমিক্স এর আরেকটি কাজ হবে বিভিন্ন ঔষধ কোম্পানির সাথে কাজ করা, যাতে জেনেটিক প্রোফাইল অনুযায়ী পার্সোনালাইজড ওষুধ তৈরি করা যায়।

সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশটিতে প্রায় ২২০ রকম বংশগত রোগ রয়েছে, যা ৭০ শতাংশ ৬ বছরের কম বয়সী শিশুমৃত্যুর জন্য দায়ী।

আগামী দুই বছর ধরে দুবাই জিনোমিক্সের প্রথম পর্ব চলবে বলে জানা গেছে। তবে এতগুলো মানুষের স্পর্শকাতর তথ্যের গোপনীয়তা রক্ষার জন্য কী ধরনের ব্যবস্থা নেয়া হবে তা জানা যায়নি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,739 other subscribers

Comments