ফেসবুকের প্রতি আগ্রহ হারিয়েছে প্রায় দুই-তৃতীয়াংশ ব্যবহারকারী

facebokedadfcdf

সম্প্রতি প্রকাশিত একটি জরিপের ফলাফলে দেখা গিয়েছে প্রায় দুই শতাংশ ফেসবুক ব্যবহারকারী একই সময়ে কয়েক সপ্তাহ সময়ের জন্য সাইটটি থেকে লগ-আউট করছেন। পুরোপুরি ছেড়ে না গেলেও সামাজিক যোগাযোগের এই প্ল্যাটফর্মে বন্ধুদের মাত্রাতিরিক্ত পরিমাণে খোশগল্প বা অপ্রাসঙ্গিক আলোচনা এবং সময় অপচয় থেকে শুরু করে ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে সচেতনতার অংশ হিসেবে তারা সাময়িকভাবে ফেসবুক থেকে দূরে থাকছেন।

তাই বলে জনপ্রিয়তা কমে যায়নি কোম্পানিটির। প্রতিদিনই অসংখ্য নতুন নতুন ব্যবহারকারী, গ্রুপ, পেজ ইত্যাদি যোগ হচ্ছে সাইটটিতে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,643 other subscribers

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্স সেন্টার কর্তৃক পরিচালিত এক জরিপে দেখা গিয়েছে প্রায় ৪ শতাংশ ব্যবহারকারী ফেসবুক থেকে দূরে থাকার পেছনে গোপনীয়তা লঙ্ঘনের ঝুঁকিকে দায়ী করেছেন। অপরদিকে ১ শতাংশ লোক বলেছেন তারা ফেসবুকের মাধ্যমে জীবনকে ভাগাভাগি করে নিতে পছন্দ করেন না। আর ২ শতাংশ ফেসবুকার সামনাসামনি সাক্ষাৎ করতেই বেশি পছন্দ করেন বলে জানিয়েছেন।

পিউ রিসার্সের কাছে ব্যবহারকারীরা যেসব কারণে ফেসবুকের প্রতি অনাগ্রহ প্রকাশ করেছেন তার মধ্যে বিরক্তিকর মন্তব্য, অপ্রয়োজনীয় স্ট্যাটাস আপডেট এবং প্রতিনিয়ত সাইট কর্তৃক অনুসরিত হওয়া- প্রভৃতি হচ্ছে সবচেয়ে বেশি প্রচলিত।

অবশ্য একটি বৃহৎ অংশ, প্রায় ৯২ শতাংশই জানিয়েছেন তারা এখনও ফেসবুক ব্যবহার করেন এবং বছর খানেক আগে এটি তাদের নিকট যতটা গুরুত্বপূর্ণ ছিল, আজও সেরকমই রয়ে গেছে।

৩ শতাংশের কম ফেসবুকার সাইটিটির সাথে কাটানো সময় কমিয়ে দিয়েছেন, কারণ এটি খুব বেশি দরকারী নয় বলেই তাদের বিশ্বাস। প্রতি ১০ জনের মধ্যে একজন বলেছেন তারা বেশ লম্বা সময় ধরে ফেসবুক ব্রাউজ করেন, যার মধ্যে মহিলারা হচ্ছেন সংখ্যাগরিষ্ঠ। গত ডিসেম্বরে ১০০৬ জন মার্কিন নাগরিকের উপর চালানো এই জরিপের সবাই ছিলেন ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সী।

আমাদের ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুন!

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments