শক্তিশালী বায়োমেট্রিক সিক্যুরিটি সিস্টেম সাপোর্ট করবে উইন্ডোজ ১০

windows 10 sample strt

সম্প্রতি এক সাইবার নিরাপত্তা বিষয়ক সম্মেলনে মাইক্রোসফট ঘোষণা করেছে যে, উইন্ডোজ ১০ আগামী প্রজন্মের বায়োমেট্রিক সিক্যুরিটি সিস্টেম ‘ফাস্ট আইডেন্টিফিকেশন অনলাইন, FIDO’ সাপোর্ট করবে। ফলে থার্ড-পার্টি টেকনোলজির মাধ্যমে কম্পিউটার ও মোবাইলের লগইন সিস্টেম আরও উন্নয়ন আনা সম্ভব হবে।

উইন্ডোজ ১০ এ থাকা এই FIDO সাপোর্ট ব্যবহার করে আপনি আরও দ্রুত ফিঙ্গারপ্রিন্ট কিংবা আইস্ক্যান লগইন উপভোগ করতে পারবেন। মাইক্রোসফট আউটলুক ইমেইল ও অন্যান্য ওয়েব সার্ভিসেও পাসওয়ার্ডমুক্ত বায়োমেট্রিক লগইন ব্যবস্থা থাকবে। আরও আশার কথা হচ্ছে, এক্ষেত্রে পছন্দমত বায়োমেট্রিক রিডার ডিভাইস ব্যবহার করা যাবে। প্রচলিত পাসওয়ার্ড ব্যবস্থাকে পুরোপুরি ঢেলে সাজাতেই উইন্ডোজ ১০ এর এই বৈশিষ্ট্যগুলো ডেভলপ করা হয়েছে।

ফাস্ট আইডেন্টিফিকেশন অনলাইন বা ফিডো (FIDO) প্রযুক্তি মূলত একটি ওপেন স্ট্যান্ডার্ড হিসেবে ডিজাইন করা হয়েছে যা মাইক্রোসফট, গুগল ও পেপালের মত বড় বড় কোম্পানিগুলো ব্যবহার করছে। গুগল একাউন্টে লগইন করার জন্য ইতোমধ্যেই সীমিতভাবে এই প্রযুক্তি ব্যবহৃত হতে শুরু করেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,421 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.