অগ্নিনির্বাপক রোবট তৈরি করল মার্কিন নৌবাহিনী

us navy-saffir

যুক্তরাষ্টের নৌবাহিনী এবং ভার্জিনিয়া টেক এর প্রকৌশলীদের যৌথ উদ্যোগে তৈরী হল মনুষ্যকৃতির রোবট “সাফফির”( Shipboard Autonomous Firefighting Robot: SAFFiR) এর পরীক্ষামূলক সংস্করণ। মার্কিন নৌবাহিনী তাদের একটি পরিত্যক্ত জাহাজে এই দ্বিপদবিশিষ্ট রোবটের কার্যকারিতাও পরীক্ষা করেছে।

বেশ কয়েকটি পরীক্ষার পরে দেখা যায় যে, এই রোবটটি অসমতল মেঝেতেও ভালো কাজ করে যেখানে অন্যান্য রোবটদের পৌঁছানোই কষ্টকর হয়ে যায়। এর আরেকটি বিশেষত্ব হচ্ছে এটি তাপ সনাক্তকরণ প্রক্রিয়ার সাহায্যে খুব সহজেই বস্তুর আকার আকৃতি সম্পর্কে ধারণা লাভ করতে পারে।

এখন পর্যন্ত ব্যবহৃত “অ্যানাকোন্ডা” রোবটটির থেকেও এটি কার্যকর হবে বলে মনে করা হচ্ছে। “অ্যানাকোন্ডা” হল ‘ড্যামেজ কন্ট্রোল টেকনোলজিস ফর দ্যা টুয়েন্টি ফার্স্ট সেনচুরি (DC-21)’ থিম নিয়ে নকশা করা বাণিজ্যিকভাবে ব্যবহৃত ছোট আকৃতির ড্রোন। এটি ছোট হওয়ায় সহজেই নিয়ন্ত্রণ করা যায়। এর ব্যটারি ৫ মিনিট পর্যন্ত কাজ চালাতে পারে তবে পরবর্তী উন্নয়নের মাধ্যমে এটির কর্মশক্তি ৩০ মিনিট পর্যন্ত স্থায়ী করা হয়।

“সাফফির” এই সীমাবদ্ধতা গুলো কাটিয়ে উঠতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য যে, “সাফফির” প্রায় ৫ ফুট ১০ইঞ্চি লম্বা এবং ১৪৩ পাউন্ড ওজনের হওয়া সত্বেও অত্যাধুনিক লেজার প্রযুক্তি এবং ইনফ্রারেড ব্যবহার করে সহজেই ঘন ধোঁয়াময় পরিবেশেও কাজ করতে পারে। মানুষের নির্দেশনার পাশাপাশি এর স্বয়ঙ্ক্রিয়ভাবে কাজ করারও সামর্থ আছে। তবে তাৎক্ষণিকভাবে সাড়া দেওয়ার প্রবণতা ধীর হওয়ায় এর আরো উন্নয়ন দরকার বলে মনে করেন যুক্তরাষ্ট নৌবাহিনী কতৃপক্ষ। তারা আরো বলেন, ছোট খাট কাজের জন্য এখনিই এটি ব্যবহার করা সম্ভব।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,615 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.