লোকসানের মুখে টুইটার

twitter

টুইটার তাদের সর্বশেষ প্রান্তিক আর্থিক প্রতিবেদনে জানিয়েছে যে, গত তিন মাসে কোম্পানিটির ১২৫ মিলিয়ন ডলার লোকসান হয়েছে। তবে এই সময়ে প্রতিষ্ঠানটি প্রত্যাশিত আয়ের পরিমাণকে অতিক্রম করে। প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, টুইটারের আয় তাদের প্রত্যাশার থেকেও দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে, যা অক্টোবর থেকে ডিসেম্বর সময়টুকুতে ৯৫% বৃদ্ধি পেয়ে ৪৭৮ মিলিয়ন ডলার হয়।

টুইটারের মাসিক সক্রিয় ব্যবহারকারী গত বছরের তুলনায় ২০% বৃদ্ধি পেয়ে ২০০ মিলিয়নে পৌঁছেছে। তবে শেষ ত্রৈমাসিক হিসেবে ব্যবহারকারীর সংখ্যা উল্লেখযোগ্য ধীর গতিতে এগোচ্ছে বলে জানা যায়। টুইটার এই তিন মাসে মাত্র চার মিলিয়ন নতুন ব্যবহারকারীর সংখ্যা বাড়াতে সমর্থ হয়।

এর কারণ হিসেবে টুইটার জ়ানায় যে, অন্যান্য অ্যাপ্লিকেশনকে টুইটারের সাথে একীভূতকরণের কারণেই এটি প্রায় চার মিলিয়ন ব্যবহারকারী হারায়। ব্যবহারকারী না আসার পেছনে ট্রোলিং বা একে অপরকে হেয় প্রতিপন্ন করার প্রবণতাও অন্যতম কারণ বলে মনে করেন টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা ডিক কস্টোলো।

তবে এতসবের পরেও টুইটারের বিজ্ঞাপনদাতারা পিছপা হচ্ছেন না। টুইটার জানায় যে, তাদের বিগত বছরের শেষ তিনমাসে বিজ্ঞাপন থেকে ৪৩২ মিলিয়ন ডলার আয় হয় যা পূর্ববর্তী বছরের তুলনায় ৯৭% বেশি। জনাব কস্টোলো আরও জানান যে, গুগল এবং টুইটারের মধ্যে চুক্তি হয়েছে যাতে গুগলের সার্চ রেজাল্টে টুইট বার্তাগুলো দেখা যায়।

গোপন তথ্যানুসারে জানা যায়, নামিদামি লোকেদের টুইটার হতে অব্যহতি নেওয়ার/সরে পড়ার কারণে ডিক কস্টোলো হতাশা প্রকাশ করেছেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,633 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.