লক্ষাধিক এন্ড্রয়েড ফোন অ্যাডওয়্যারে আক্রান্ত

android security

এন্ড্রয়েড ব্যবহারকারীদের সতর্ক করে নিরাপত্তা গবেষণামূলক প্রতিষ্ঠান এভাস্ট বলেছে গুগল প্লে স্টোরে বিভিন্ন জনপ্রিয় অ্যাপের সাথে হিডেন কোড থাকে যা অপ্রত্যাশিতভাবে বিজ্ঞাপন নিয়ে আসে। এটা নিরাপত্তার ক্ষেত্রে বড় হুমকি।

সম্প্রতি এক ব্যবহারকারী তার নেক্সাস ৫ ফোনকে বিভিন্ন কোড দ্বারা আক্রান্ত দেখতে পান এবং তিনি এভাস্টকে এ সম্পর্কে অবহিত করেন।

অ্যাডওয়্যারগুলো অনেকটা সিস্টেম নোটিফিকেশন অথবা ম্যাসেজ আকারে আসে। এগুলো বলে যে, “আপনার ফোন স্লো হয়ে গেছে এবং এই সমস্যা সমাধানে এই সফটওয়্যার ডাউনলোড করুন।” এ ধরনের সফটওয়্যারের মধ্যে খুব কম সংখ্যক অ্যাপই আছে যা নিরাপদ।

এভাস্ট ম্যালওয়্যার বিশ্লেষক ফ্লিপ কিটরি বলেন, এইসব লিঙ্ক আপনাকে ক্ষতিকর পেজে নিয়ে যাবে অথবা কোন সফটওয়্যার ডাউনলোড করবে যা আপনার ডেটা নষ্ট করবে।

অধিকাংশ মানুষ মনে করেন এই ধরনের সমস্যা ওই সব লিঙ্ক থেকে সমাধান করা সম্ভব এবং তারা রিকমেন্ডেসন অনুসারে অপ্রয়োজনীয় সফটওয়্যার ডাউনলোড করে। এই সফটওয়্যার এর উৎস গুলোও তাদের জন্য ঝুঁকিপূর্ণ।

এ ধরণের সন্দেহজনক আচরণকারী অ্যাপ থেকে সতর্ক থাকুন। অচেনা উৎস থেকে অ্যাপ ডাউনলোড করার আগে দু’বার ভাবুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,108 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.