এন্ড্রয়েড ১৫-তে নতুন যেসব সুবিধা আসছে

সবেমাত্র প্রথম এন্ড্রয়েড ১৫ ডেভলপার প্রিভিউ রিলিজ করেছে গুগল, যাতে প্রাইভেসি ও সিকিউরিটি সম্পর্কিত আপডেট এর পাশাপাশি পার্শিয়াল স্ক্রিন শেয়ারিং ফিচার, ক্যামেরা ও অডিও ইম্প্রুভমেন্ট, এবং নতুন পারফরম্যান্স অপটিমাইজেশন এর মত ফিচার এর দেখা মিলেছে।

এসব ফিচারের মাধ্যমে এন্ড্রয়েড ব্যবহারকারীগণ তাদের প্রিয় অপারেটিং সিস্টেম ব্যবহারে আগের চেয়ে ভালো অভিজ্ঞতা পাওয়ার পাশাপাশি ডেভলপারগণ তাদের অ্যাপ ও গেমসকে আরো ভালোভাবে চালাতে পারবেন প্ল্যাটফর্মটিতে। চলুন জেনে নেওয়া যাক এন্ড্রয়েড ১৫ এর নতুন ফিচার ও সম্ভাব্য রিলিজ ডেট সম্পর্কে।

এন্ড্রয়েড ১৫-তে নতুন কি কি থাকছে?

এন্ড্রয়েড ১৫-তে থাকছে Privacy Sandbox এর লেটেস্ট ভার্সন যা মোবাইল অ্যাপে পারসোনালাইজড এডভারটাইজিং এক্সপেরিয়েন্স এর মাধ্যমে ইউজার প্রাইভেসি উন্নত করবে। Health Connect ফিচারে যুক্ত হয়েছে ফিটনেস, নিউট্রিশন, ইত্যাদি নতুন ডাটা টাইপ। ফাইল ইন্ট্রেগ্রিটি ম্যানেজারে fs-verity ফিচার ব্যবহার করে উন্নত করা হয়েছে সম্পর্কিত ফিচারগুলোকে।

পার্শিয়াল স্ক্রিন শেয়ারিং এন্ড্রয়েড এর সম্পূর্ণ নতুন একটি ফিচার যা ডিভাইসের সকল একটিভিটি রেকর্ড বা শেয়ার এর পরিবর্তে যেকোনো একটি অ্যাপ উইন্ডো শেয়ার বা রেকর্ডিং এর সুবিধা প্রদান করবে। এন্ড্রয়েড ১৪ বেটাতে এই ফিচার প্রথম দেখা যায়, তবে ধারণা করা হচ্ছে এন্ড্রয়েড ১৫ এর সাথে ফিচারটির দেখা মিলবে অবশেষে। লো-লাইট সিনারিওতে ক্যামেরা প্রিভিউতে ব্রাইটনেস বুস্ট এর ফিচার যোগ হতে যাচ্ছে নতুন ক্যামেরা ফিচার হিসেবে। এছাড়া এডভান্সড ফ্ল্যাশ স্ট্রেংথ যোগ হয়েছে সিংগেল ও টর্চ উভয় মোডেই।

এন্ড্রয়েড ১৩ তে ইউএসবি দ্বারা মিডি ২.০ ডিভাইস কানেক্ট করার সাপোর্ট আসে, এন্ড্রয়েড ১৫ তে এই ফিচারের উন্নতি হিসেবে ভার্চুয়াল মিডি ২.০ ডিভাইস সাপোর্ট আসতে যাচ্ছে। Android Dynamic Performance Framework (ADPF) হলো কিছু এপিআই যা পারফরম্যান্স-ইনটেনসিভ অ্যাপ, যেমনঃ গেম এর সাথে পাওয়ার ও থার্মাল সিস্টেমের ইন্টারেকশন আরো স্মুথ করবে। এর ফলে কিছু নতুন ফিচার যোগ হবে এন্ড্রয়েডে, যেমনঃ

  • লং রানিং ব্যাকগ্রাউন্ড ওয়ার্কলোড এর জন্য পাওয়ার-এফিসিয়েন্সি মোড
  • জিপিইউ ও সিপিইউ ব্যবহারের সময় রিপোর্ট করা যাবে যার ফলে সিপিউ ও জিপিউ ফ্রেকুয়ন্সি প্রয়োজনে এডজাস্ট করতে পারবে সিস্টেম
  • হেডরুম প্রিডিকশন এর মাধ্যমে সম্ভাব্য থারম্মাল থ্রোটলিং স্ট্যাটাস বের করা যাবে

এছাড়া এন্ড্রয়েড ১৫ এর হাত ধরে অবশ্যই ইউজার ইন্টারফেসে কিছুটা নতুনত্ব আসবে। নোটিফিকেশন কুলডাউন নামে নতুন একটি ফিচার আসছে যা নোটিফিকেশন পজ করে ফোকাসে সাহায্য করবে। এছাড়া ফটোগ্রাফি এক্সপেরিয়েন্সকে স্ট্রিমলাইন করতে এন্ড্রয়েড ১৫ এর ইন-অ্যাপ ক্যামেরা কন্ট্রোলকে ঢেলে সাজানো হয়েছে।

এন্ড্রয়েড ১৫ তে HDR/SDR সাপোর্ট দেখা যাবে, যার ফলে ব্যবহারকারীগণ তাদের ডিসপ্লে সেটিংসে অধিক তথ্য পাবেন। কুইক সেটিংস থেকে হ্যাপটিক ফিডব্যাক এডজাস্ট করার অপশনও আসতে যাচ্ছে এন্ড্রয়েডে।

এন্ড্রয়েড ১৫ সম্পর্কিত লেটেস্ট খবর ও ডেভলপমেন্ট রোডম্যাপ সম্পর্কে আরো জানা যাবে অফিসিয়াল ওয়েবসাইটে

Android 15

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এন্ড্রয়েড ১৫ কবে মুক্তি পাবে?

এন্ড্রয়েড ১৫ এর আরেকটি ডেভলপার প্রিভিউ মার্চ মাসে মুক্তি পাবে, এরপর আরো দুই বা তিনটি বেটা রিলিজ, এবং সবশেষে ফাইনাল রিলিজ এর আগে একটি বা দুইটি প্ল্যাটফর্ম স্ট্যাবিলিটি রিলিজ মুক্তি পাবে। ধারণা করা হচ্ছে সেপ্টেম্বর বা অক্টোবর মাসে এন্ড্রয়েড ১৫ মুক্তি পাবে।

আগেরকার এন্ড্রয়েড ভার্সনগুলোর মত বিশাল কোনো নতুন ফিচার বা উন্নতি চোখের দেখাতে এন্ড্রয়েড ১৫ তে নেই মনে হলেও ইন্টারনাল ও গুরুত্বপূর্ণ ব্যাপারগুলোতে ঠিকই উন্নতি আসছে। পিক্সেল ৬, ৭ ও ৮ সিরিজ এর পাশাপাশি পিক্সেল ফোল্ড ও ট্যাবলেটে এন্ড্রয়েড ১৫ এর ডেভলপার প্রিভিউ ব্যবহার করা যাবে। উল্লেখিত ডিভাইসগুলো আপনার কাছে না থাকলে সেক্ষেত্রে এন্ড্রয়েড স্টুডিওর এন্ড্রয়েড এমুলেটর ব্যবহার করে এন্ড্রয়েড ১৫ টেস্ট করা যাবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *