নিরাপত্তা ঝুঁকিতে ওএস এক্সঃ ব্যবহারকারীদের সতর্ক করছে অ্যাপল

MacBook Air ..অ্যাপল নির্মিত ওএসএক্স অপারেটিং সিস্টেমে সফটওয়্যারজনিত নিরাপত্তা ত্রুটি থাকায় সম্ভাব্য হ্যাকিং/ আইডেন্টিটি থেফট এড়ানোর জন্য ব্যবহারকারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে কোম্পানিটি। ওএস এক্স ভিত্তিক ডেক্সটপ ও ল্যাপটপে ইন্টারনেট ব্রাউজ করার সময় সাবধানতা অবলম্বন করতে বলেছে অ্যাপল। আর এর মধ্যবর্তী সময়ে ওএস এক্স ইউজারদের সফটওয়্যার আপডেটের জন্য অপেক্ষা করার পরামর্শ দেয়া হয়েছে।

গত সপ্তাহে আইফোন, আইপ্যাড ও আইপড ব্যবহারকারীদের ডেটা চুরি রোধে আইওএসের জন্য সফটওয়্যার আপডেট ইস্যু করেছিল অ্যাপল।

সাফারি ব্রাউজারের সিক্যুরড কানেকশন তৈরি সঙ্ক্রান্ত ত্রুটির ফলে বিভিন্ন অনলাইন সেবায় সাইন-ইন করার সময় ডেটা এনক্রিপশন সিস্টেমে সমস্যা চিহ্নিত হয়েছে। এ ধরণের নিরাপত্তা ত্রুটির কারণে ব্যবহারকারীর ইউজারনেম-পাসওয়ার্ড হ্যাক হওয়ার সম্ভাবনা থাকায় বিষয়টি নিয়ে দ্রুত পদক্ষেপ নিচ্ছে অ্যাপল।

এরপর কোম্পানিটির ওএস এক্স চালিত ল্যাপটপ ও ডেস্কটপেও সমস্যা দেখা দেয়ার পর এই সতর্কতামূলক ব্যবস্থা নিল ম্যাক নির্মাতা। যেমনটি আগেই বলেছি, এখনও পর্যন্ত এই ব্যাপারে কোনও নিরাপত্তা আপডেট বা সিক্যুরিটি ফিক্স রিলিজ দেয়নি অ্যাপল। সুতরাং আপনি যদি ম্যাক কম্পিউটার ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অ্যাপলের সাফারি ব্রাউজার ব্যবহার না করে অন্য কোনও বিকল্প যেমন গুগল ক্রোম বা মজিলা ফায়ারফক্সের মাধ্যমে কাজ চালাতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,932 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.