নতুন প্রজন্মের দুটি স্মার্টওয়াচ প্রকাশ করল স্যামসাং

galaxy-gear-2-neo ..দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিকস জায়ান্ট স্যামসাং নতুন দুই মডেলের স্মার্টওয়াচ উন্মোচন করেছে। কোম্পানিটির প্রথম স্মার্ট হাতঘড়ি ‘গ্যালাক্সি গিয়ার’ বাজারে আসার মাত্র পাঁচ মাস পরেই ডিভাইসটির ২য় প্রজন্ম বাজারে আনার ঘোষণা দিল স্যামসাং।

‘গিয়ার ২’ (ছবিতে ডানপাশে-ব্ল্যাক) এবং ‘গিয়ার ২ নিও’ ব্র্যান্ডনেম নিয়ে বাজারে আসবে এই নতুন দুটি পরিধানযোগ্য ডিভাইস। গিয়ার ২ স্মার্টওয়াচে বিল্টইন ক্যামেরা দেয়া আছে। কিন্তু গিয়ার নিও’তে কোনও ক্যামেরা নেই। স্যামসাংয়ের ২য় প্রজন্মের স্মার্টওয়াচের সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে, এগুলো চলবে কোম্পানিটির নিজস্ব ‘টাইজেন’ অপারেটিং সিস্টেমে। অর্থাৎ, স্মার্টওয়াচ থেকে এ যাত্রায় এন্ড্রয়েডকে বিদায় জানিয়ে টাইজেনকে বরণ করল স্যামসাং। এছাড়া, স্মার্টওয়াচ নাম থেকে ‘গ্যালাক্সি’ শব্দটি ছেঁটে ফেলে শুধু ‘গিয়ার’ ব্র্যান্ডিং রাখছে প্রতিষ্ঠানটি।

প্রত্যাশিতভাবেই, নতুন দুটি স্মার্টওয়াচেই বেশ কিছু উন্নয়ন এসেছে। প্রত্যেকটি গেজেটেই যুক্ত আছে হার্ট রেট সেন্সর, ব্লুটুথ, মিউজিক প্লেয়ার প্রভৃতি। এতে আরও আছে ইনফ্রারেড সেন্সর যার ফলে ডিভাইসটিকে টিভির রিমোট হিসেবেও ব্যবহার করা যাবে।

গ্যালাক্সি গিয়ারের (প্রথম ভার্সন) মতই, গিয়ার ২ এবং গিয়ার নিও ২’তে ১.৬৩ ইঞ্চি (৩২০ x ৩২০পি) টাচস্ক্রিন। এতে স্টোরেজ ও র‍্যাম আগের মতই (৪জিবি/ ৫১২ এমবি) দেয়া হয়েছে। তবে প্রসেসর ৮০০ মেগাহার্টজ থেকে আপগ্রেড করে ১ গিগাহার্টজে উন্নীত করা হয়েছে।

গিয়ার ২ স্মার্টওয়াচের মূল বডির সাথে ২ মেগাপিক্সেল ক্যামেরা সরবরাহ করা হয়েছে। ফলে এতে ইচ্ছেমত স্ট্রিপ বা ফিতা পরিবর্তন করা যাবে। গিয়ার ২ নিও’তে কোনো ক্যামেরা না থাকায় এর ওজন কিছুটা কম। এদের ব্যাটারি লাইফ হবে ২-৩ দিন।

নতুন দুটি স্মার্টওয়াচে টাইজেন ওএস ব্যবহার করায় এগুলোতে পূর্বের অ্যাপগুলো সরাসরি কাজ করবে নাকি সেগুলোর নতুন সমর্থিত ভার্সন তৈরি হবে সে বিষয়টি নিশ্চিত নয়।

সর্বশেষ ঘোষিত এই স্মার্টওয়াচগুলো এপ্রিল মাসে বাজারে আসবে। তবে এদের মূল্য কেমন হবে তা জানায়নি স্যামসাং।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,981 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.