চালু হল বিশ্বের সবচেয়ে বড় সৌরবিদ্যুত কেন্দ্র

ivanpah_mingasson 1 1.. ..ক্যালিফোর্নিয়ার মোজেইভ মরুভূমিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল বিশ্বের সর্ববৃহৎ সৌরশক্তি চালিত বিদ্যুৎ কেন্দ্র। কয়েক বছর ধরে পরীক্ষা-নীরিক্ষার পর ১৩ই ফেব্রুয়ারি প্ল্যান্টটি অফিসিয়ালি লঞ্চ করেছে। ইভানপাহ সোলার ইলেকট্রিক জেনারেটিং সিস্টেম নামের এই বিদ্যুৎকেন্দ্রের যৌথ মালিক হচ্ছে এনআরজি এনার্জি, ব্রাইটসোর্স এনার্জি ও গুগল। যুক্তরাষ্ট্রের সকল সৌরতাপবিদ্যুত কেন্দ্রে উৎপাদিত মোট বিদ্যুতের প্রায় ৩০ শতাংশই নতুন এই প্ল্যান্ট থেকে আসবে বলে জানা যাচ্ছে।

ivanpah_mingasson 3 ..ইভানপাহ সোলার সিস্টেমে তিনটি ৪৫৯ ফুট উঁচু টাওয়ার রয়েছে যেগুলো ঘিরে দশ হাজার করে রোবোটিক গ্যারেজ-ডোর সাইজের দর্পণ (আয়না) বসানো আছে।

ivanpah_mingasson_2 ..এই আয়নাগুলো থেকে সূর্যের আলো প্রতিফলিত হয়ে সংশ্লিষ্ট টাওয়ারের উপরে থাকা ওয়াটার বয়লারে (পানির ট্যাঙ্ক, যেখানে তাপ দিয়ে পানিকে বাষ্পে পরিণত করা যায়) পতিত হয় ও সেখানে তাপ শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করার পর তা থেকে বিদ্যুৎ উৎপন্ন হয়।

ivanpah_mingasson_4 ..এনআরজি বলছে, এই প্ল্যান্টের আয়তন প্রায় ৫.৫ বর্গমাইল যা এ ধরণের বিদ্যুৎ কেন্দ্রের ক্ষেত্রে বিশ্বের সর্ববৃহৎ। এখান থেকে ক্যালিফোর্নিয়ার ১৪০,০০০ বাসাবাড়িতে বিদ্যুৎ সরবরাহ দেয়া হবে।

ivanpah_mingasson 7 ..ইভানপাহ মালিকপক্ষ দাবী করছে, সদ্য লঞ্চকৃত বিদ্যুৎকেন্দ্রটি (পরিবেশের কোনও ব্যাঘাত না ঘটিয়ে) ‘ক্লিন এনার্জি’ দিতে সক্ষম হবে।

ivanpah_mingasson 5 ..যদিও, ওয়াল স্ট্রিট জার্নাল জানাচ্ছে, প্ল্যান্টে ব্যবহৃত দর্পণের প্রতিফলিত আলোর কারণে ঐ এলাকায় যাতায়াত করা পাখীদের গতিপথ পরিবর্তন করতে হয়েছে।

ivanpah_mingasson 6 ..এছাড়া সিস্টেমটি নির্মাণের সময় স্থানীয় সংরক্ষিত কচ্ছপদেরকেও অন্যত্র সরিয়ে নেয়া হয়েছিল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,368 other subscribers

Comments