ফায়ারফক্স ব্রাউজারে বিজ্ঞাপন দেখাবে মজিলা

অলাভজনক সংস্থা মজিলা ফায়ারফক্স ওয়েব ব্রাউজারে বিজ্ঞাপন প্রদর্শন করতে যাচ্ছে। ফায়ারফক্সের ‘নিউ ট্যাব’ পেজে প্রমোশনাল টাইলসের মাধ্যমে পরীক্ষামূলকভাবে এই বিজ্ঞাপনী কার্যক্রম চালাবে মজিলা।

সাধারণত আপনি যখন ফায়ারফক্সে নতুন একটি ট্যাব ওপেন করেন, তখন এতে আপনার সবচেয়ে বেশি ভিজিটকৃত ওয়েবসাইটের টাইলস দেখা যায়। আপনি যদি টাইলস ভিউ বন্ধ করে রাখেন কিংবা ফায়ারফক্সের হিস্ট্রি মুছে ফেলেন বা সফটওয়্যারটি নতুন ইনস্টল করেন তবে নিউ ট্যাবে শুধুমাত্র একটি টাইল/ সাদা পেজ আসে।

বিজ্ঞাপন প্রদর্শন শুরু হলে ফায়ারফক্সের ব্ল্যাংক নিউ ট্যাবে টাইলস আকৃতির স্পন্সরড লিংক দেখা যাবে। শুধুমাত্র প্রথমবার ফায়ারফক্স ব্যবহার করছেন এমন নির্দিষ্ট কিছু ইউজারদের নিউ ট্যাবে এই বিজ্ঞাপন প্রদর্শিত হবে।

তবে ব্যবহারকারীদের ফায়ারফক্সে যখন ব্রাউজিং হিস্ট্রি তৈরি হবে তখন নিউ ট্যাবে বিজ্ঞাপনের বদলে সর্বাধিক ভিজিটকৃত সাইটের টাইলস আসবে।

এই মুহুর্তে বেটা ভার্সনে থাকা এই অ্যাড ক্যাম্পেইনে ব্যবহারকারীরা কেমন প্রতিক্রিয়া জানায় তার উপর নির্ভর করছে এর ব্যাপকতা।

বর্তমানে মজিলার আয়ের ৯০ শতাংশই আসছে গুগলের নিকট থেকে। কেননা ফায়ারফক্স ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগলকে ব্যবহার করে মজিলা। কিন্তু গুগলের নিজস্ব ব্রাউজার ক্রোম যদি যথেষ্ট (আরও) জনপ্রিয় হয়ে যায় আর তখন সার্চ জায়ান্ট যদি মজিলার দিক থেকে মুখ ফিরিয়ে নেয়, তাহলে অলাভজনক সংস্থাটি অর্থ সংকটে ভুগতে পারে। হয়ত এরকম পরিস্থিতি এড়াতেই বিকল্প আয়ের উপায় খুঁজছে মজিলা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,802 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.