হ্যাক হয়ে গেলে সংকেত দেবে গুগল ক্রোম!

ব্রাউজার হ্যাকিংয়ের ভয়ংকত পরিণতি ঠেকাতে ব্যবহারকারীদের সাহায্য করবে গুগল ক্রোম। গুগলের ইঞ্জিনিয়ারিং ভাইস প্রেসিডেন্ট লিনাস আপসন গত সপ্তাহে একটি ব্লগ পোস্টে নতুন একটি নিরাপত্তা ফিচার চালুর ঘোষণা দেন। গুগল ক্রোম ব্রাউজার হ্যাকিং আক্রমণের শিকার হলে লেটেস্ট এই প্রোটেকশন টুল আপনাকে ক্রোমের সেটিংস রিসেট করার জন্য বলবে।

গুগল জানিয়েছে, বিশ্বজুড়ে ক্রোম ব্যবহারকারীদের এক নম্বর অভিযোগ হচ্ছে সফটওয়্যারটি হ্যাক হওয়ার ঝুঁকি। হ্যাকাররা বিভিন্ন ম্যালিসিয়াস সফটওয়্যার সরবরাহের মাধ্যমে ক্রোম হাউজ্যাকের চেষ্টা করে থাকে। এগুলো ব্রাউজারের মধ্য দিয়ে ব্যবহারকারীর ইউজারনেম, পাসওয়ার্ড প্রভৃতি ব্যক্তিগত তথ্য চুরি করে।

মিঃ আপসন এই বলে সতর্ক করেছেন যে, হ্যাকিং দ্বারা ব্রাউজারের সেটিংস একবার পরিবর্তন হলে সেটি আর পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব নয়। কিন্তু গুগল ক্রোমের নতুন নোটিফিকেশন সিস্টেম ব্রাউজারটির সকল এক্সটেনশন, অ্যাপ, থিম প্রভৃতি সেটিংস মুছে দিয়ে একে ফ্যাক্টরি (অরিজিনাল) মুডে নিয়ে যাবে।

উক্ত ঘোষণার মাত্র সপ্তাহদুয়েক আগে ক্রোম ওয়েব স্টোর থেকে শর্ত ভংগের দায়ে দুটি এক্সটেনশন সরিয়ে ফেলে গুগল। এগুলো ব্যবহারকারীর ওয়েব ব্রাউজিংয়ের সময় পপ-আপ উইন্ডো এনে অ্যাড প্রদর্শন করত।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,826 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.