বিশ্বের ক্ষুদ্রতম কোয়াডকপ্টার!

quadcopter_handমার্কিন কোম্পানি ইস্টস তৈরি করেছে প্রোটো এক্স নামের চার পাখা বিশিষ্ট হেলিকপ্টার। নির্মাতাদের দাবী অনুযায়ী এর বিশেষত্ব হচ্ছে, এটি বিশ্বের সবচেয়ে ছোট কোয়াডকপ্টার। এতে চড়ে আপনি উড়তে পারবেন না। কেননা হেলিকপ্টারটির প্রতিটি বাহু মাত্র ২.৫ ইঞ্চি এবং এর ফ্রেম ঠিক ১.৮ ইঞ্চি। প্রোটো এক্সের ওজন ১১.৩ গ্রাম। এটি আপনার হাতের তালুর ওপর বসতে পারবে।

যন্ত্রটিতে মোটর হিসেবে মোবাইলের ভাইব্রেটর পার্টস ব্যবহৃত হয়েছে। বাতাসে ওড়ার সময় এতে রঙিন এলইডি বাতি জ্বলে কখনও কখনও হয়ত আপনি একে ইউএফও অথবা বড় কোনও জোনাকী ভেবেও ভুল করতে পারেন!

কোয়াডকপ্টারটিতে ৩.৭ ভোল্ট-১০০ এমএএইচের রিচার্জেবল ব্যাটারি দেয়া হয়েছে। এটি সম্পূর্ণ চার্জ হতে ৩০ মিনিটের মত সময় নেবে। ফুল চার্জড অবস্থায় ডিভাইসটি ১০-১৫ মিনিট পর্যন্ত উড়তে পারে। আপনার নিয়ন্ত্রণের ধরণ অনুযায়ী এই সময় ৫ মিনিটও হতে পারে।

আর হ্যাঁ, ভাল কথা, প্রোটো এক্স চলবে রিমোট কন্ট্রোলারের সাহায্যে। এটি কিনলে সাথে আপনি পাবেন একটি ২.৪ গিগাহার্টজ রেডিও ট্র্যান্সমিটার, ইউএসবি চার্জিং ক্যাবল, চারটি রিপ্লেসমেন্ট রটর ব্লেড (পাখা) ও গাইড বই। যন্ত্রটির দাম ৬০ ডলার। তবে অ্যামাজনে আপনি ৩৭ ডলারে পেতে পারেন।

এখানে প্রোটো এক্স এর একটি ভিডিও ক্লিপ এমবেড করে দেয়া হল। আপনার মোবাইলে ভিডিও ফ্রেম না দেখা গেলে এই ইউটিউব লিংকে গিয়েও ভিডিওটি দেখতে পারেন।

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.