ফ্ল্যাশ প্লেয়ারে নিরাপত্তা ঝুঁকিঃ আপডেট দিচ্ছে অ্যাডোবি

flash ..গ্রাফিক্স সফটওয়্যার নির্মাতা অ্যাডোবি কোম্পানিটি কর্তৃক ডেভলপকৃত ফ্ল্যাশ প্লেয়ার প্লাগিনে জরুরী ভিত্তিতে আপডেট ইনস্টল করার পরামর্শ দিয়েছে। সম্প্রতি ফ্ল্যাশ প্লেয়ারে মারাত্নক নিরাপত্তা ত্রুটি ধরা পড়েছে যা আপনার কম্পিউটারকে হ্যাকারের হাতে তুলে দিতে পারে। আর এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে মাল্টিমিডিয়া প্লেয়ার সফটওয়্যারটি আপডেট করতে বলছে অ্যাডোবি।

ইতোমধ্যেই উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স চালিত কম্পিউটারের জন্য ফ্ল্যাশ প্লেয়ারের নতুন একটি ভার্সন উপলভ্য করেছে কোম্পানিটি।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক অ্যাডোবির ইতিহাসে নিরাপত্তাজনিত ত্রুটির ঘটনা এটাই প্রথম নয়। গত বছর প্রতিষ্ঠানটির ওয়েবসাইট হ্যাক হয়ে যাওয়ায় সেখান থেকে প্রায় ৩৮ মিলিয়ন নিবন্ধিত ব্যবহারকারীর ইমেইল এড্রেস/ইউজারনেম ও পাসওয়ার্ড চুরি হয়েছিল। আর ফ্ল্যাশ সফটওয়্যারের ঝুঁকি নিয়ে বিভিন্ন নিরাপত্তা প্রতিষ্ঠান প্রায়ই সতর্ক করে থাকে।

রাশিয়ান এন্টিভাইরাস সফটওয়্যার ডেভলপার ক্যাস্পারস্কি ফ্ল্যাশ প্লেয়ারের সর্বশেষ এই দুর্বলতা খুঁজে বের করেছে। এজন্য ফার্মটির গবেষকদের ধন্যবাদ জানিয়েছে অ্যাডোবি। তবে নিরাপত্তা কোম্পানিটি এখন পর্যন্ত বাগটি সম্পর্কে বিস্তারিত কোন তথ্য জানায়নি।

ফ্ল্যাশ প্লেয়ার ব্যবহারের ঝুঁকি নিয়ে অ্যাপল বরাবরই বিভিন্ন পদক্ষেপ নিয়ে আসছে। তারা মোবাইলে শুরু থেকেই এর ওপর আস্থা রাখতে পারেনি। ম্যাক কম্পিউটারে ম্যাভেরিক্স অপারেটিং সিস্টেমে ‘স্যান্ডবক্স’ ফিচারের মাধ্যমে ফ্ল্যাশের স্বয়ংক্রিয় চালু হওয়া ঠেকানো হয়েছে। ব্যবহারকারীর পারমিশন ছাড়া এটি চলতে পারেনা। এছাড়া অ্যাপল চাইলে দূর থেকেই ফ্ল্যাশ ডিএক্টিভেট করতে পারে। আর সাম্প্রতিক এই নিরাপত্তা ঝুঁকি দেখা দেওয়ার পর অ্যাপল ইতোমধ্যেই সাফারি ব্রাউজারে ফ্ল্যাশের পুরাতন ভার্সন ব্লক করে সেটি আপডেট দিতে বলছে।

গুগল ক্রোম, ইন্টারনেট এক্সপ্লোরার ১০ ও ইন্টারনেট এক্সপ্লোরার ১১ নিজ থেকেই ফ্ল্যাশ আপডেট করে নেবে। অন্যান্য ক্ষেত্রে ফ্ল্যাশ নিজেই আপডেট ডাউনলোড করতে বলবে। অথবা আপনি নিজেই ব্রাউজার সেটিংসের প্ল্যাগিন অপশনে গিয়ে ফ্ল্যাশ আপডেট করতে পারেন।

বর্তমানে আইওএস বা এন্ড্রয়েড কোনটিই ফ্ল্যাশ প্লেয়ার সাপোর্ট করছেনা। এর স্থলে এইচটিএমএল ৫ নির্ভর ওয়েব মাল্টিমিডিয়া প্রযুক্তি এখন ব্যাপক পরিসরে ব্যবহৃত হচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,394 other subscribers

Comments