যে ৮টি কারণে লোকজন ফেসবুক ব্যবহার করছে

facebook men and women৪ ফেব্রুয়ারি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের ১০ বছর পূর্ণ হয়েছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে যাত্রা শুরু করা এই সাইটটির বর্তমানে প্রতিমাসে ১.২৩ বিলিয়ন গ্লোবাল ব্যবহারকারী, ৩৭টি অফিস ও ৬০০০ এর বেশি কর্মী আছে। কিন্তু এই বিশাল সংখ্যার ইউজার কী কারণে ফেসবুক ব্যবহার করছে?

গবেষণামূলক প্রতিষ্ঠান পিউ রিসার্স কর্তৃক পরিচালিত এক সাম্প্রতিক সার্ভেতে এই প্রশ্নের উত্তর খোঁজ করা হয়েছে। এতে ৪২% পুরুষ ফেসবুকার বলেছেন তারা অধিক সংখ্যক লোকের সাথে অনুভূতি ভাগাভাগি করার জন্য সাইটটি ব্যবহার করেন। ৫৪% মহিলারা উত্তর দিয়েছেন তারা ফেসবুকে ফটো ও ভিডিও দেখার জন্য আসেন।

অন্যান্যরা বলেছেন, ফেসবুককে তারা মজার মজার সব পোস্ট, খবরাখবর ও সাপোর্ট নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করেন।

স্ট্যাটিস্টিকার তৈরি এক চার্টে পুরুষ ও মহিলা ফেসবুকারদের সাইটটির প্রতি আকর্ষণের ৮টি মূল কারণ চিত্রিত করা হয়েছে।

why people use facebookএই চার্ট অনুযায়ী, ৪২% পুরুষ তাদের অনুভূতি, ছবি ও অন্যান্য কনটেন্ট শেয়ার করার জন্য ফেসবুক ব্যবহার করেন। একই কাজে ফেসবুকে আসেন ৫০% মহিলা।

অপরদিকে ৩৯% পুরুষ ফেসবুকে ফটো/ভিডিও দেখে থাকেন, যেখানে ৫৪% মহিলারা সাইটটিতে ছবি/ভিডিও দেখতে লগইন করেন।

বন্ধুদের নিকট থেকে আপডেট বা কমেন্ট পেতে ফেসবুক ইউজ করেন ৩৯% মহিলা ও পুরুষ। মজার সব পোস্ট কিংবা বিনোদনমূলক কনটেন্ট দেখতে সাইটটি ব্রাউজ করেন যথাক্রমে ৩৫% ও ৪৩% পুরুষ ও মহিলা।

উভয় প্রকার ব্যবহারকারীদের মধ্যেই ৩১% বলেছেন তারা সর্বশেষ খবর জানার জন্য ফেসবুকে আসেন। ২৫% পুরুষ ফেসবুকার বলেছেন, তারা অন্যদের সহযোগিতা করার উপায় জানার জন্য এখানে ভিজিট করেন। একই কারণে ফেসবুক চালিয়ে থাকেন ৩৫% মহিলা। আর সাপোর্ট পাওয়ার উদ্দেশ্যে এখানে আসেন ১৬% ও ২৯% পুরুষ ও মহিলা ইউজার। সবশেষে, নিজের কাছে থাকা কনটেন্টের ব্যাপারে ফিডব্যাক পাওয়ার জন্য ফেসবুকে একাউন্ট খুলেছেন ১৬% পুরুষ ও ১৭% মহিলা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,885 other subscribers

Comments