অ্যাপল আইওয়াচে থাকবে সৌরকোষ ও ওয়্যারলেস চার্জিং?

apple-iwatch-conceptটেক জায়ান্ট অ্যাপল বহুদিন ধরেই হাতে পরিধানযোগ্য স্মার্ট গেজেট ‘আইওয়াচ’ তৈরি করছে বলে খবর পাওয়া যাচ্ছে। গত বছরের শেষ দিকে এমনও শোনা যায় যে, আইওয়াচ নির্মাণ করতে গিয়ে ব্যাটারি সঙ্ক্রান্ত জটিলতার সম্মুখীন হচ্ছিল অ্যাপল। এখন নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে, এই সমস্যা দূর করার জন্য কোম্পানিটি সৌরশক্তি কাজে লাগানোর কথা বিবেচনা করছে। এক্ষেত্রে আইওয়াচের স্ক্রিনে একটি সোলার সেল লেয়ার যুক্ত হবে যার মাধ্যমে আলো থাকাকালীন ডিভাইসটির ব্যাটারি রিচার্জ হতে থাকবে। যদিও এই প্রযুক্তি স্মার্টওয়াচের বিদ্যুৎ চাহিদা মেটানোর জন্য বাস্তবতায় রূপ নিতে কিছুটা সময় লাগবে।

নিজস্ব সূত্রের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস আরও লিখছে, স্মার্ট হাতঘড়িতে সমতল স্ক্রিনের পরিবর্তে হালকা বাকানো (কার্ভড) ডিসপ্লে ব্যবহার করবে অ্যাপল। এছাড়া এতে নকিয়া ডিভাইসে ব্যবহৃত কিউআই ম্যাগনেটিক চার্জ প্যাডের ন্যায় ওয়্যারলেস চার্জিং ফিচারও পরীক্ষা করা হচ্ছে বলে সূত্র জানিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, অ্যাপল তাদের আইফোন বা অন্য কোন মোবাইল ডিভাইসে এখনও ওয়্যারলেস চার্জিং ফ্যাসিলিটি সূচনা করেনি। কোম্পানিটির সিনিয়র মার্কেটিং ভিপি ফিল শিলার এ সম্বন্ধে অল থিংস ডি নিউজ এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, এর জন্য আরেকটি ডিভাইস প্রয়োজন যেটি বিদ্যুৎ উৎসের সাথে প্লাগইন করতে হয়। তাদের মতে বর্তমানে প্রচলিত ওয়্যারলেস চার্জিং খুব বেশি উপকারী নয়।

টাইমস লিখছে, বিগত কয়েক বছরে টেসলা ও টয়োটার মত কোম্পানি থেকে ব্যাটারি ইঞ্জিনিয়ার হায়ার করেছে অ্যাপল। আর আইওয়াচে সন্তোষজনক ব্যাটারি পারফরমেন্স না পাওয়ায় ডিভাইসটি বাজারে আনতে দেরি হচ্ছে এমনটিও ধারণা করা হচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,637 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.