মোবাইলে গ্রাফ সার্চ আনছে ফেসবুক

By -

fb zuckerbergফেসবুকের সহজতর ও সুবিধাজনক তথ্য অনুসন্ধান ফিচার ‘গ্রাফ সার্চ’ এবার মোবাইল ডিভাইসের জন্যও উপলভ্য করা হচ্ছে। এতদিন সুবিধাটি কেবলমাত্র ডেস্কটপ ভার্সনেই বিশেষভাবে উপভোগ করা যেত। সর্বশেষ ঘোষিত ফেসবুকের আর্থিক প্রতিবেদনে কোম্পানিটির সিইও মার্ক জুকারবার্গ অবশ্য এ সম্পর্কিত ইঙ্গিত প্রদান করেছিলেন। তিনি বলেন, খুব শীঘ্রই মোবাইল প্ল্যাটফর্মেও ফেসবুক গ্রাফ সার্চ ফিচারটি যুক্ত করা হবে। তবে তিনি এজন্য নির্দিষ্ট কোন তারিখ প্রকাশ করেননি।

কিন্ত ইতোমধ্যেই বিভিন্ন ব্যবহারকারীর ফেসবুক একাউন্টে পরীক্ষামূলকভাবে গ্রাফ সার্চ চালু হয়ে গেছে। ম্যাশেবল রিপোর্টার সেথ ফিগারম্যান তার প্রোফাইলে গ্রাফ সার্চের মোবাইল ভার্সন পেয়েছেন এবং এ সঙ্ক্রান্ত একটি টুইটে তার স্ক্রিনশট পোস্ট করেছেন।

fb gs mobile

এখান থেকে সহজেই অনুমেয় যে, অন্যান্য ফেসবুক ইউজাররাও নিকট ভবিষ্যতেই তাদের মোবাইল ফোন কিংবা ট্যাবলেট/ফ্যাবলেটে সাইটটির এই অত্যাধুনিক অনুসন্ধান সেবা গ্রহণ করতে পারবেন।

গ্রাফ সার্চের মাধ্যমে ফেসবুকের বিশাল ডেটাবেস থেকে মানুষের সাথে প্রশ্নোত্তর করার মতই তথ্য খুঁজতে পারবেন। যেমন, আপনি এখানে লিখতে পারবেন “আমার কোন কোন বন্ধু বর্তমানে ঢাকায় বসবাস করছে?”, “আমার কোন কোন বন্ধু আমার ছবিতে লাইক দিয়েছে?” অথবা “আমার কোন কোন বন্ধু অমুক পেইজ বা গ্রুপের সদস্য?” প্রভৃতি। ফেসবুক আপনার বাক্য থেকে মনোভাব বুঝে নিয়ে সার্চ রেজাল্ট প্রদর্শন করবে।

বর্তমানে ফেসবুকের মোট মাসিক ব্যবহারকারী সংখ্যার ৭৬.৮৩ শতাংশই মোবাইল থেকে সেবাটি উপভোগ করছেন। আর দৈনিক হিসেবে মোবাইলে আছেন ৭৩.৪৪% ফেসবুকার।

সর্বশেষ প্রান্তিকে ফেসবুকের মুনাফা ছিল ৫২৩ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৩’র চতুর্থ প্রান্তিকে ফেসবুকের আয় বেরেছে ৬৩% যার অর্ধেকের বেশি এসেছে ফেসবুকের মোবাইল ভার্সন থেকে।

Comments

Leave a Reply