মৃত্যুর প্রহর গুনছে চাঁদে অবস্থানরত চীনা রোবট ইয়ুতু

china moon 4চাঁদে চীন কর্তৃক পাঠানো রোবটযান ইয়ুতু (জেড র‍্যাবিট) মারাত্নক যান্ত্রিক ত্রুটিতে ভুগছে। তিনমাস ব্যাপী এক মিশনে পাঠানো এই রোবটটি অর্ধেক সময় না পেরোতেই প্রায় বিকল হতে বসেছে। পৃথিবীর সময়ের হিসেবে ১৪ দিনের তীব্র শীতল ‘লুনার নাইট’ মৌসুমে ইয়ুতুর হাইবারনেট বা শীতনিদ্রায় যাওয়ার কথা ছিল। কিন্তু রোবটটির কনট্রোল সিস্টেমে ত্রুটি দেখা দেয়ায় চীনা বিজ্ঞানীরা একে হাইবারনেট মুডে নিতে পারছেন না।

লুনার নাইটে চন্দ্রপৃষ্ঠের তাপমাত্রা -১৮০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। এই আবহাওয়ায় জেড র‍্যাবিট বা ইউতুর ইলেকট্রনিক যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত হয়ে রোবটিকে স্থায়ীভাবে বিকল করে দিতে পারে।

ইতোমধ্যেই চাঁদে লুনার নাইটের এক সিজন কাটিয়েছে ইয়ুতু। চীনা সরকারী সংবাদমাধ্যম জিংহুয়া রোবটির জবানীতে জানাচ্ছে “…আমি জানি, আমি হয়ত এই লুনার নাইটে টিকে থাকতে পারব না”

চন্দ্রযান চাংই’-৩ এর সফল অবতরণের মধ্য দিয়ে চীন বিশ্বের তৃতীয় এমন দেশ হওয়ার গৌরব অর্জন করল যেটি চাঁদে ‘সফট ল্যান্ডিং’ করতে সক্ষম হয়েছে।

চীনের অসংখ্য মানুষ ছোট্ট এই রোবটটির প্রতি সহানুভূতি প্রকাশ করেছে। একজন চীনা মাইক্রোব্লগার লিখেছেন “তুমি অনেক ভাল কাজ করেছ, ইয়ুতু। তুমি প্রচণ্ড তাপ ও শৈত্যের মধ্যেও আমাদেরকে এমন কিছু দেখিয়েছ যা আমরা কোনদিন দেখিনি।”

রোবটটি আরও বলছে “সূর্য ডুবে গেছে এবং তাপমাত্রা খুব দ্রুত কমে যাচ্ছে। তোমাদেরকে একটি গোপন কথা বলছি, আমি খুব একটা দুঃখ অনুভব করছিনা। আমি আমার নিজের এডভেঞ্চারের মধ্যে ছিলাম- এবং একজন প্রকৃত বীরের মতই, আমিও একটি ছোট্ট সমস্যার সম্মুখীন হয়েছি… শুভরাত্রি পৃথিবী, শুভরাত্রি মানবতা।”

ইয়ুতুর জন্য শুভকামনা রইল… 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *