জাপানে তৈরি হল চালকবিহীন ট্রাক

JSDTআগেই হয়ত জেনে থাকবেন গুগল, নিশান এবং আরও কিছু কোম্পানি চালকবিহীন বা স্বয়ংক্রিয় গাড়ি তৈরির ব্যাপারে বড় ধরণের সাফল্য পেয়েছে। সার্চ জায়ান্ট তো তাদের সেলফ-ড্রাইভিং কার ইতোমধ্যেই রাস্তায় ছেড়ে দিয়েছে। সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকরাও এসব অত্যাধুনিক যানবাহনের সুলভ বিকল্প আবিষ্কার করেছেন। এসবই মোটামুটি পুরাতন খবর। নতুন বিষয় হচ্ছে, জাপান আরেকটু বড় আকারে গিয়ে চালকবিহীন ট্রাক নির্মাণে হাত দিয়েছে। দেশটির সরকারি অর্থায়নে চলা এক সংস্থার তত্বাবধানে স্বয়ংক্রিয় মালবাহী যান তৈরি শেষে এর প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা চলছে।

জ্বালানী খরচ কমানোর লক্ষ্যে এই প্রোগ্রামের আওতায় দি নিউ এনার্জি এন্ড ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি ডেভলপমেন্ট অরগানাইজেশন (নিডো) সম্প্রতি চারটি ট্রাককে প্রায় ১৩ ফুট জায়গা ড্রাইভ করিয়েছে।

এসব যান বাতাসের সাথে সংঘর্ষজনিত বাঁধা এড়িয়ে (কিছুটা রেস কারের মত) তেল খরচ হ্রাস করতে সক্ষম। ২০১০ সালে একই প্রতিষ্ঠান তিনটি গাড়ি নিয়ে ৫০ ফুটের মত পথ অতিক্রম করেছিল কিন্তু ২০১৩ সালে এসে এই পরীক্ষা আরও সফলতার মুখ দেখছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

জাপানী গণমাধ্যম এনএইচকে এক প্রতিবেদনে বলেছে এই প্রযুক্তি প্রায় ১৫ শতাংশ পর্যন্ত জ্বালানী খরচ সাশ্রয় করতে পারে।

চারটি ট্রাক নিয়ে চালানো ঐ পরীক্ষণের একটি ট্রাকে ছিল মানব চালক এবং সেই ট্রাকটিকে অন্য তিনটি কম্পিউটারচালিত যান অনুসরণ করেছে। প্রায় একই রকম প্রযুক্তি যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে উন্নয়নশীল অবস্থায় আছে, তবে জাপানী ট্রাকগুলো কোন মানবচালিত পথপ্রদর্শক ছাড়াই একা একাও চলতে পারে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,100 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.