স্পেসটপ থ্রিডিঃ কম্পিউটার ও ইন্টারনেটের ভার্চুয়াল জগতে প্রবেশ করুন “স্বশরীরে”!

3d pcলস এঞ্জেলেসের টেকনোলজি, ডিজাইন এন্ড এন্টারটেইনমেন্ট (টিইডি) কনফারেন্সে (২৫ ফেব্রুয়ারি- ১ মার্চ) নতুন নতুন গবেষণা এবং ধারণা উপস্থাপন চলছেই। এর মধ্যে একটি চমকপ্রদ প্রযুক্তি হচ্ছে স্পেসটপ থ্রিডি কম্পিউটার। এমআইটি (ম্যাসাচুসেটস ইনিস্টিটিউট অফ টেকনোলজি) এর স্নাতক পড়ুয়া জিনা লি এমন থ্রিডি ডেস্কটপ মেশিন দেখিয়েছেন যা আমাদের কম্পিউটিংয়ে যুগান্তকারী পরিবর্তন আনতে পারে।

মাইক্রোসফটের সহযোগিতায় পরিচালিত এই প্রকল্পের মূল বিষয়বস্তু হচ্ছে একটি স্বচ্ছ এলইডিযুক্ত কম্পিউটার যা প্রথাগত দ্বিমাত্রিক মনিটরের বেশিরভাগ সীমাবদ্ধতা দূর করবে।

স্পেসটপে জেশ্চার কন্ট্রোল এবং থ্রিডি গ্রাফিক্স আলোকিত বাক্সের মত কাঠামো তৈরি করবে যেখানে স্ক্রিনের বিষয়বস্তু সাজানো থাকবে। ব্যবহারকারী এখানে হাত দিয়ে ফাইল-ফোল্ডার “স্পর্শ” এবং বিন্যাস করতে পারবে।

এতে দুটি অনবোর্ড ক্যামেরা লাগানো আছে যা চালকের হাত ও চোখের নড়াচড়া অনুসরণ করে এবং সে অনুযায়ী ইন্টারফেস সমন্বয় করতে পারে। আলোকিত কাঠামোর মধ্য থেকেই আইকন এবং অন্যান্য ইউআই অপশনগুলো ব্যবহার করা যাবে। কোন কারণে কিছু জেশ্চার কাজ না করলেও সমস্যা নেই, প্রচলিত মাউস-কিবোর্ড লাগানোর ব্যবস্থাও আছে স্পেসটপ থ্রিডিতে।

এই প্রযুক্তিতে আপনি সাধারণ বইয়ের পৃষ্ঠার মত পিডিএফ, ওয়ার্ড ডকুমেন্ট প্রভৃতির পাতা ওল্টানো সম্ভব হবে। এটি ব্যবহার করে নকশাবিদ এবং স্থপতিরা আরও সহজে পেশাগত কাজকর্ম সম্পন্ন করতে পারবেন।

বর্তমানে স্পেসটপ উন্নয়ন একদম প্রাথমিক পর্যায়ে রয়েছে। ঠিক কবে নাগাদ এর বিক্রয়যোগ্য ভার্সন বাজারে পাওয়া যাবে সে ব্যাপারে এখনো কিছু জানা যায়নি।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,584 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *