থার্ড-পার্টি অ্যাড কুকি ডিফল্টভাবে ব্লক করে দেবে ফায়ারফক্স

Firefoxজনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার ফায়ারফক্স তৃতীয় পক্ষের বিজ্ঞাপনদাতা বা অন্যান্য ওয়েবসাইট কর্তৃক পাঠানো কুকিসমূহ ডিফল্টভাবে ব্লক করে দিতে যাচ্ছে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ও অনলাইন গোপনীয়তা রক্ষা বিষয়ক কর্মী জোনাথন মেয়ার এ সঙ্ক্রান্ত একটি প্যাচ সরবরাহ করেছেন যা ফায়ারফক্সের ২২তম রিলিজে ইন্সটল করা থাকবে।

এটি সক্রিয় হলে মজিলা নির্মিত এই ওয়েব ব্রাউজার অ্যাপল সাফারির মত শুধুমাত্র প্রথম পক্ষের সাইটগুলোকেই আপনার সিস্টেমে কুকি সেট করার অনুমতি দেবে। এখানে প্রথম পক্ষের সাইট বলতে সেসব ওয়েবসাইটকেই বোঝানো হয়েছে যা আপনি আসলেই ভিজিট করেছেন। (তৃতীয় পক্ষের) কোন সাইট কর্তৃক ইতোপূর্বে কমপক্ষে একটি কুকি ইনস্টল করা না থাকলে আপনার কম্পিউটারে সেসব সাইটের কুকি ব্লক করে রাখবে ফায়ারফক্স।

অলাভজনক সংস্থা মজিলার ডেভলপ করা এই সফটওয়্যার ইতোমধ্যেই ডু নট ট্র্যাক মুড সাপোর্ট করে, যা সক্রিয় থাকলে এড সার্ভার বা অন্যান্য সাইট যা ব্যবহারকারীর অনলাইন পদচারণার দিকে নজর রাখে, সেগুলোকে এসব তথ্য সংগ্রহ না করার জন্য সংকেত পাঠায়। কিন্তু মেয়ারের উক্ত প্যাচ আরও এক ধাপ এগিয়ে গিয়ে থার্ড-পার্টি কুকি সরাসরি ব্লক করে দেয়ার অপশন দেবে।

আগেই হয়ত জেনে থাকবেন, ওয়েব দুনিয়ায় “কুকি” (কখনো কখনো এইচটিটিপি কুকি বলেও পরিচিত) হচ্ছে ছোট ছোট ডিজিটাল শনাক্তকারী কৌশল (ফাইল বা ডেটা) যা বিভিন্ন ওয়েবসাইট কর্তৃক ভিজিটরের কম্পিউটারে পাঠানো হয়। এরা ব্যবহারকারীর ব্রাউজ করার অভ্যাস, অনলাইনে ক্রয়কৃত পণ্য সম্পর্কিত তথ্য প্রভৃতি সংগ্রহ করে স্ব স্ব সার্ভারে প্রেরণ করে থাকে।

বিজ্ঞাপনদাতা কোম্পানিগুলো কুকির মাধ্যমে গ্রাহকের কাছে আরও সামঞ্জস্যপূর্ণ বিজ্ঞাপন প্রচার করতে পারে। অন্যান্য ওয়েবসাইট ভিজিটরের পছন্দের বিষয়বস্তু সহজে উপস্থাপন করার লক্ষ্যে কুকির সাহায্য নেয়। তবে অনেকেই নিজের অনলাইন পদচারণা বাইরের কোন পক্ষ কর্তৃক রেকর্ড হওয়ার ব্যাপারে অনাগ্রহী এবং তাদের গোপনীয়তার লঙ্ঘন বলে মনে করেন। আর তাই কুকি ব্লক করে দেয়ার পদ্ধতি ব্রাউজার মার্কেটে অন্যতম আলোচিত একটি বিষয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,951 other subscribers

Comments