মেসেজের মাধ্যমে মোবাইলে চলে আসবে উইকিপিডিয়ার আর্টিকেল!

Wikipediaমুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া তাদের সেবার পরিধি আরও বাড়িয়ে দেয়ার লক্ষ্যে নতুন প্রকল্প হাতে নিয়েছে। এর আওতায় সাইটটির ২৫+ মিলিয়ন আর্টিকেল উন্নয়নশীল দেশগুলোর ব্যবহারকারীদের কাছে পৌঁছে দেয়া হবে মোবাইল এসএমএস এবং/ইউএসএসডি প্রযুক্তির মাধ্যমে। এই পরিকল্পনা বাস্তবায়ন শুরু হলে উইকিপিডিয়া পাঠকগণ নির্দিষ্ট কোন আর্টিকেল পড়তে চাইলে মোবাইল টেক্সটের মাধ্যমে অনুরোধ করলেই কয়েক সেকেন্ডের মধ্যে সেটি মেসেজ আকারে চলে আসবে।

আগামী কয়েক মাসের মধ্যে চালু হতে যাওয়া এই ফিচারটির ব্যয় বহন করছে গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ক অলাভজনক সংস্থা নাইট ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটি কর্তৃক এতে ৬০০,০০০ ডলারের আর্থিক সহায়তা প্রদান করার কথা রয়েছে।

উইকিপিডিয়া ম্যাসেজিং সাইটটির অন্যান্য মোবাইল উদ্যোগের সাথে যোগদান করে একে সবার নিকট সহজলভ্য করে তুলতে ভাল ভূমিকা রাখবে। ফিচার ফোনে ব্যবহৃত সাধারণ মানের ব্রাউজারে আরও দ্রুত এবং সাশ্রয়ী করে তুলতে ২০১১ সালে চালু করা হয়েছে “উইকিপিডিয়া জিরো”। এটি হচ্ছে বিশ্বকোষের সম্পূর্ণ ওয়েবসাইটের টেক্সট-অনলি ভার্সন। তবে মোবাইল মেসেজিং ফিচার চালু হলে সেটি উইকিপিডিয়ার জন্য একটি নতুন মাইলফলক হবে বলেই ধারণা করছে সাইটটির ব্যবহারকারী এবং সম্পাদক গোষ্ঠী।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.