এবার হ্যাকিং এর শিকার হল অ্যানোনিমাস!

Anonymousঅনলাইনে আসা-যাওয়া থাকলে “অ্যানোনিমাস” নামটি হয়ত আগেই শুনেছেন। এই আন্তর্জাতিক হ্যাকার গোষ্ঠী বিভিন্ন ধরণের অসঙ্গতির বিরুদ্ধে সাইবার মিশন চালিয়ে থাকে। অ্যানোনিমাসের এসব হ্যাকিং কার্যক্রমের আপডেট খবর পেতে অনেকেই এদের বিভিন্ন টুইটার একাউন্ট ফলো করেন। কিন্তু বিশ্বব্যাপী চলমান সাম্প্রতিক হাই প্রোফাইল সাইবার আক্রমণের অংশ হিসেবে বৃহস্পতিবার অ্যানোনিমাস তাদের একটি টুইটার আইডির নিয়ন্ত্রণ হারিয়েছিল। বিবিসি জানাচ্ছে @Anon_Central নামের টুইটার একাউন্টটি অন্য আরেক হ্যাকার গ্রুপ “রাসল লিগ” কর্তৃক হ্যাকড হয়। তখন এই প্রোফাইলটির প্রায় ১৬০,০০০ ফলোয়ার ছিল।

বেশ কিছুদিন আগেই যে ২৫০,০০০ টুইটার একাউন্টের ইমেইল এড্রেস ও পাসওয়ার্ড বিষয়ক তথ্য চুরি হয়েছিল সেই ঘটনার ভয়াবহতা জানান দিতে অ্যানোনিমাসের এই উদাহরণটি যথেষ্ট।

বিশেষজ্ঞরা প্রত্যেক টুইটার ব্যবহারকারীকে আরও শক্তিশালী পাসওয়ার্ড সেট করার পরামর্শ দিয়েছেন। এছাড়া মাইক্রোব্লগিং সাইটটির নিরাপত্তা প্রকৌশলীরা কমপক্ষে ১০ অক্ষরের পাসওয়ার্ড তৈরি করাতে বলছেন।

তবে অ্যানোনিমাসের টুইটার একাউন্ট খুব বেশিক্ষন হ্যাকড অবস্থায় ছিলনা। বৃহস্পতিবার সকাল থেকে তিন ঘণ্টা সময়ের ব্যবধানেই নিজেদের প্রোফাইলের নিয়ন্ত্রন হাতে নিয়ে নেয় গোষ্ঠীটির সাথে সংশ্লিষ্টরা।

২০১২ সালে অ্যানোনিমাসের কর্মতৎপরতার কারণে প্রযুক্তি বিশ্বের শিরোনামে ছিল। কিন্তু নিরাপত্তা কোম্পানি ম্যাকাফি কিছুদিন আগে প্রকাশিত এক প্রতিবেদনে ভবিষ্যৎবাণী করেছে যে অ্যানোনিমাসের কার্যক্রম/ ক্ষমতা এ বছর সীমিত হয়ে পরবে।

বড় বড় প্রতিষ্ঠান এবং সংস্থার ওপর এসব সাইবার হামলার উৎস খুঁজতে গিয়ে অনেকেই চীনের দিকে সন্দেহের তীর ছুঁড়েছেন। কিন্তু চীন সেসব অভিযোগ নাকোচ করে দিয়ে অ্যানোনিমাসকে দেশটির বিরুদ্ধে এরকম ধারণা পোষণের জন্য কঠোর ভূমিকা পালনকারী বলে অভিহিত করেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,971 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.