সবচেয়ে সস্তা আইফোন হতে পারে আইফোন এসই ৫জি!

অ্যাপল আইফোন এসই ৩ বা আইফোন এসই ২০২২ ঘোষণা করতে পারে মার্চ মাসের কোনো এক সময়। এমনটিই গুঞ্জন চলছে প্রযুক্তি বিশ্বে। সাধারণত প্রতি বছর সেপ্টেম্বরে নতুন আইফোন ঘোষণা করে অ্যাপল। সেপ্টেম্বরে যে আইফোনগুলো প্রকাশ করা হয় সেগুলো হচ্ছে মূল আইফোন লাইনআপের ফ্লাগশিপ ডিভাইস। এগুলোই হচ্ছে অ্যাপলের প্রধান আইফোন। 

তবে বিশ্বপব্যাপী চাহিদা আর বাজার দখলের লড়াইয়ে অ্যাপল একটু কম দামের আইফোনও বাজারে এনে থাকে। অনেক দিন আগে থেকেই ব্যয়বহুল আইফোনের পাশাপাশি কিছুটা কম মূল্যের আইফোন তৈরি করে আসছে। এর মধ্যে আইফোন ৫সি এর কথা না বললেই নয়, যেটি ২০১৩ সালে মুক্তি পেয়েছিল। আপনি যদি আমাদের ব্লগের প্রথম দিকের ভিজিটর হয়ে থাকেন তাহলে আমাদের আইফোন ৫সি সম্পর্কিত পোস্ট দেখে থাকবেন।

এছাড়া আইফোন এক্সআর ও মূল আইফোন মডেলের চেয়ে কম দামে বাজারে এসেছিল। মধ্যম বাজেটের বাজার ধরার এই প্রচেষ্টার সবচেয়ে বড় প্রমাণ হিসেবে আইফোন এসই সিরিজকে বিবেচনা করা যায়। আইফোন এসই এর দাম অ্যাপলের তৈরি স্মার্টফোনগুলোর মধ্যে সবচেয়ে কম। 

বর্তমানে যে আইফোন এসই অফিসিয়ালি বিক্রি হচ্ছে সেগুলো মুক্তি পেয়েছে ২০২০ সালে। এখন শোনা যাচ্ছে অ্যাপল এই বছর মার্চে আরকেটি নতুন আইফোন এসই সিরিজ বাজারে আনার ঘোষণা দেবে। যদি এমনটি ঘটে তাহলে নতুন এই ডিভাইসগুলো হবে তৃতীয় প্রজন্মের আইফোন এসই, অর্থাৎ আইফোন এসই ৩, যাকে আইফোন এসই ২০২২ ও বলা যেতে পারে।

বিভিন্ন প্রযুক্তি বিশ্লেষক ও গুঞ্জন থেকে শোনা যাচ্ছে, নতুন এই আইফোন এসই ডিভাইসগুলতে অ্যাপলের এ১৫ বায়োনিক চিপ ব্যবহৃত হবে। যদিও এ১৫ চিপ অ্যাপলের বর্তমান ফ্ল্যাগশিপ আইফোন ১৩ সিরিজে ব্যবহৃত হচ্ছে, তবে এই চিপের অন্তত একটি কাটছাঁট সংস্করণ হলেও এই তুলনামূলক কম দামের আইফোনে আশা করাই যেতে পারে।

এ১৫ বায়োনিক চিপের সুবাদে আইফোন এসই ৩ সেটগুলোতে ৫জি সুবিধা থাকার ব্যাপক সম্ভাবনা রয়েছে। তবে এর ডিজাইন আগের মতই রয়ে যেতে পারে। অর্থাৎ ২০২০ সালে যেরকম ছিল সেরকম আরকি।

আইওএস ১৫ চালিত এই সম্ভাব্য আইফোন এসই ৩ এর দাম কত হতে পারে? কেউ কেউ ধারণা করছেন এর দাম হতে পারে ৩০০ ডলার। অপরদিকে অনেকে বলছেন এর দাম হবে ৩৯৯ ডলার, যা বর্তমানে বাজারে থাকা অফিসিয়াল আইফোন এসই এর দামের সমান।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

তবে একথা ঠিক, যদি কোনোভাবে আইফোন এসই এর দাম ৩৯৯ ডলারের কম হয়, তাহলে এটি হবে আইফোনের ইতিহাসে সবচেয়ে কম দামের ব্র্যান্ড নিউ আইফোন। কেননা এর আগে আইফোন এসই ২ (২০২০) ছিল এ পর্যন্ত সবচেয়ে কম মূল্যের আইফোন (৩৯৯ ডলার)। দেখাই যাক আইফোন SE 3 সেই রেকর্ড ভাঙতে পারে কিনা।

সবচেয়ে কম দামের আইফোন হতে পারে আইফোন এসই ২০২২!
আইফোন এসই ২০২০

আপনার কী মনে হয়? আইফোন এসই ৩ কি সত্যিই বাজারে আসবে? এর দাম কেমন হবে? আপনি কি এটি কিনতে ইচ্ছুক? কমেন্টে জানান!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,264 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.