রিয়েলমি ৯আই এলো বড় চমক নিয়ে

বাংলাদেশের বাজারে মুক্তি পেলো আরেকটি নতুন রিয়েলমি স্মার্টফোন, রিয়েলমি ৯আই। আকর্ষণীয় ডিজাইন ও নতুন স্ন্যাপড্রাগন চিপসেট এর এই ফোনটি দাম বিবেচনায় অনেকের পছন্দের তালিকায় থাকবে। চলুন জেনে নেওয়া যাক রিয়েলমি ৯আই ফোনটি সম্পর্কে বিস্তারিত।

ডিজাইন 

রিয়েলমি ৯আই এর চকচকে কালার ও প্রিজম ডিজাইন যে কারো নজর কাড়তে বাধ্য। ফোনের হলুদ বক্সে দেওয়া থাকবে একটি প্লাস্টিক ব্যাক কভার, চার্জার, সিম ইজেক্টর টুল ও ম্যানুয়াল। প্লাস্টিক বডির এই ফোনটির ওজন ১৯০গ্রাম।

রিয়েলমি ৯আই ফোনটির ফিংগারপ্রিন্ট স্ক্যানার পাওয়ার বাটনের সাথে ফোনের সাইডে মাউন্টেড রয়েছে। এছাড়াও ফেস অথেনটিকেশন সাপোর্ট তো রয়েছেই। স্টাইল ও ডিজাইনের দিক দিয়ে রিয়েলমি ৯আই ফোনটি এগিয়ে থাকবে।

ডিসপ্লে

রিয়েলমি ৯আই ফোনটিতে ৬.৬ইঞ্চির এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে যার রেজ্যুলেশন ফুল এইচডি প্লাস। ৯০হার্জ রিফ্রেশ রেট রয়েছে ফোনটিতে যার ফলে ব্যবহারের অভিজ্ঞতা কিছুটা স্মুথ হবে। প্রায় একই দামের রিয়েলমি ৮আই ফোনটিতে ১২০হার্জ রিফ্রেশ রেট বিবেচনা করলে রিয়েলমি ৯আই পিছিয়ে থাকবে। মজার ব্যাপার হচ্ছে রিয়েলমি ৮আই ফোনটি অফিসিয়ালি দেশের বাজারে আনেনি রিয়েলমি। সর্বোচ্চ ৪৮০নিটস এর ব্রাইটনেস পাওয়া যাবে রিয়েলমি ৯আই ফোনটির পাঞ্চ-হোল কাটআউট ডিজাইনের ডিসপ্লে থেকে।

পারফরম্যান্স

দেশের প্রথম স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসরযুক্ত ফোন বলে বেশ ঢালাওভাবে প্রচারণা চালাচ্ছে রিয়েলমি। তবে বাস্তবিকপক্ষে কতোটা কার্যকর এই প্রসেসর? চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক সেই সম্পর্কে।

শুধুমাত্র বেঞ্চমার্ক স্কোর বিবেচনা করলে স্ন্যাপড্রাগন ৬৮০ প্রায় একই দামের ফোনে ব্যবহার হওয়া হেলিও জি৯৫ বা স্ন্যাপড্রাগন ৭২০জি এর চেয়ে বেশ পিছিয়ে থাকবে। বিশেষ করে গেমিং যাদের প্রথম প্রায়োরিটি, তাদের জন্য এই ফোনটি মোটেই আদর্শ পছন্দ নয়। ছোটোখাটো গেমগুলো এই ফোনে ভালোভাবে চললেও পাবজি, কল অফ ডিউটি এর মত ডিমান্ডিং টাইটেলগুলো খেলার ক্ষেত্রে তেমন একটা সুবিধাজনক নয় এই প্রসেসরের পারফরম্যান্স।

তবে ফোনে সবাই গেম খেলেনা। তাই যেকোনো ধরনের সাধারণ ব্যবহারকারীর জন্য রিয়েলমি ৯আই ফোনটির পারফরম্যান্স কোনো সমস্যার বিষয় নয়। এছাড়াও লো-পাওয়ার কনজ্যুমিং সিপিইউ হওয়ার কারণে দীর্ঘক্ষণ ব্যাটারি লাইফ পাওয়া যাবে ফোনটি থেকে। আবার ফোনটির ৯০হার্জ রিফ্রেশ রেট দৈনন্দিন স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাকে অসাধারণ করবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

রিয়েলমি ৯আই ফোনটিতে রয়েছে ডুয়াল স্পিকার সেটাপ, যা মাল্টিমিডিয়া লাভারদের বেশ পছন্দনীয় হবে। তবে ফোনটিতে থাকছেনা কোনো ধরনের ৫জি সুবিধা। শুধুমাত্র ৪জিবি ও ৬জিবি র‍্যাম ভ্যারিয়েন্টে পাওয়া গেলেও রিয়েলমি দাবি করছে প্রায় ১১জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম সুবিধা পাওয়া যাবে ফোনটিতে।

রিয়েলমি ৯আই এলো বড় চমক নিয়ে

ক্যামেরা

রিয়েলমি ৯আই ফোনটিতে রেকটেংগুলার শেপ এর ক্যামেরা রয়েছে যেখানে ফোনটির তিনটি লেন্স স্থান পেয়েছে। ফোনটির ব্যাকে ৩টি লেন্স থাকলেও আদতে একটি লেন্সকেই কার্যকর বলা চলে।

৫০মেগাপিক্সেল মেইন ক্যামেরার পাশাপাশি ২মেগাপিক্সেলের পোর্ট্রেইট ক্যামেরা ও ২মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা রয়েছে রিয়েলমি ৯আই ফোনটিতে। তবে এই দামের ফোনে একটি আলট্রাওয়াইড ক্যামেরা না থাকার বিষয়টি বেশ হতাশাজনক। কাজের বেলায় ফোনটির শুধুমাত্র একটি লেন্স ব্যবহারযোগ্য।

👉 রিয়েলমি সম্পর্কে চমকপ্রদ কিছু তথ্য

অন্যদিকে ফোনটির সামনে রয়েছে ১৬মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা। ফোনটির ক্যামেরা মোডে পোর্ট্রেইট, প্যানারোমা, নাইট ভিশন, আলট্রা ম্যাক্রো, এক্সট্রা এইচডি, ইত্যাদি অপশন রয়েছে।

ব্যাটারি ও চার্জিং

বরাবরই রিয়েলমি ফোনগুলো ব্যাটারি সেগমেন্ট বেশ অসাধারণ হয়ে থাকে। রিয়েলমি ৯আই ফোনটিও তার ব্যতিক্রম নয়। রিয়েলমি ৯আই ফোনটিতে রয়েছে ৫০০০মিলিএম্প এর ব্যাটারি। ফোনটির বক্সে দেওয়া থাকবে ৩৩ওয়াট এর ফাস্ট চার্জার যা ব্যবহার করে এক ঘন্টার মধ্যে ফোনটি ফুল চার্জ সম্ভব। আবার ৫০০০ মিলিএম্প এর ব্যাটারি যেকোনো ধরনের ব্যবহারে প্রায় একদিন ব্যাটারি ব্যাকাপ দিতে সক্ষম।

রিয়েলমি ৯আই এর দাম

রিয়েলমি ৯আই পাওয়া যাবে দুইটি র‍্যাম ও স্টোরেজ ভ্যারিয়েন্টে। ৪জিবি র‍্যাম ও ৬৪জিবি স্টোরেজের রিয়েলমি ৯আই এর দাম ১৭,৪৯০টাকা। অন্যদিকে ৬জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ এর রিয়েলমি ৯আই এর দাম ১৯,৪৯০টাকা। প্রিজম ব্লু ও প্রিজম ব্ল্যাক – এই দুইটি কালারে পাওয়া যাবে রিয়েলমি ৯আই ফোনটি।

👉 রিয়েলমি ফোনের দাম ২০২২

একনজরে রিয়েলমি ৯আই এর স্পেসিফিকেশন

  • ডিসপ্লেঃ ৬.৬ইঞ্চি + ৯০হার্জ রিফ্রেশ রেট
  • প্রসেসরঃ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮০
  • র‍্যামঃ ৪জিবি / ৬জিবি
  • স্টোরেজঃ ৬৪জিবি / ১২৮জিবি
  • ব্যাক ক্যামেরাঃ ৫০মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা
  • ফ্রন্ট ক্যামেরাঃ ১৬মেগাপিক্সেল
  • ব্যাটারিঃ ৫০০০মিলিএম্প
  • চার্জিংঃ ৩৩ওয়াট

দাম ও ফিচার বিবেচনায় আপনার কাছে কেমন লেগেছে রিয়েলমি ৯আই? রিয়েলমি ৯আই ফোনটি সম্পর্কে আপনার মতামত আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,069 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.