ফেসবুক ও ইন্সটাগ্রামে নতুন থ্রিডি অ্যাভাটার আসছে

ইন্সটাগ্রাম এর স্টোরি ও মেসেজে থ্রিডি এভাটার (3D Avatar) নিয়ে আসছে মেটা। এই নতুন ও আপডেটেড থ্রিডি অবতার ফিচার ইন্সটাগ্রামের পাশাপাশি ফেসবুক ও মেসেঞ্জারেও আসতে চলেছে।

মেটা’র এই নতুন আপডেটে যুক্ত হয়েছে Cochlear ইমপ্ল্যান্ট ও বিভিন্ন কালারের হিয়ারিং এইড। এই আপডেটে আরো যুক্ত হয়েছে হুইলচেয়ার যা মেসেঞ্জার, ফেসবুক ও ইন্সটাগ্রাম এর চ্যাট, স্টোরি ও মেসেজে ব্যবহার করা যাবে।

এছাড়াও অবতারসমূহকে আরো বাস্তব দেখাতে বিভিন্ন ধরণের ফেসিয়াল শেইপ এডোজাস্ট করেছে মেটা। এভাটার এডিটরে আরো অনেক নতুন সংযোজন আসতে যাচ্ছে বলে জানায় মেটা।

“আমরা ডিজিটাল ক্লোথিং নিয়ে পরীক্ষা শুরু করেছি। এই অবতার ব্যবহার করা যাবে কুয়েস্ট, ফেসবুক, ইন্সটাগ্রাম ও মেসেঞ্জারে। এমন একটি সময় আসবে যখন অবতারসমূহ অনেক ফটোরিয়েলিস্টিক ও অভিব্যক্তিপূর্ণ হবে,” জানান মেটা এর সিইও, মার্ক জাকারবার্গ।

নতুন এই আপডেটের ফলে একই অবতার মেটার সকল প্ল্যাটফর্মে ব্যবহার করা সম্ভব হবে। যেকোনো একটি অ্যাপ থেকে অবতারে কোনো পরিবর্তন আনলে সকল অ্যাপে পরিবর্তন দেখা যাবে।

তবে একজন ব্যবহারকারী চাইলে প্রতিটি প্ল্যাটফর্মের জন্য আলাদা অবতার সেট করতে পারবেন। মূলত সকল প্ল্যাটফর্মের জন্য একই অবতার ব্যবহারের ফিচার প্রদান করার ফলে অবতার বা এভাটার ম্যানেজমেন্ট সহজ হবে বলে আশাবাদী মেটা।

সুপার বোল এর আগে প্রিয় দলকে সাপোর্ট করার সুযোগ দিতে এনএফএল (NFL) এর সাথে পার্টনারশিপ করছে মেটা। আজ থেকে শুরু করে ফেব্রুয়ারির ২৮তারিখ পর্যন্ত ব্যবহারকারীগণ Cincinnati Bengals ও Los Angeles Rams এর মধ্যে তাদের পছন্দের দলকে সাপোর্ট দেখাতে পারবে অবতারের মাধ্যমে। আবার যারা কোনো টিম বাছাই করতে চান না, তাদের জন্য নিরপেক্ষ Super Bowl LVI শার্ট ও রয়েছে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

মেটা’র এই নতুন সংযোজন সম্পর্কে মেটা’র জেনারেল ম্যানেজার ফর এভেটারস ও আইডেন্টিটি, আইগেরিম শোরমেন, এক ব্লগ পোস্টে জানান, “ভিআর (VR) ও কুয়েস্ট (Quest) মেটাভার্স এর মূল অংশ হতে চলেছে, তবে মেটাভার্সকে আমরা একটি আন্তঃযুক্ত ডিজিটাল ওয়ার্ল্ড হিসেবে দেখি যেখানে মোবাইল কম্পিউটারের মত সাধারণ প্ল্যাটফর্মগুলোর -পাশাপাশি ভিআর (VR) ও এআর (AR) মূল সেতু হিসেবে কাজ করবে।”

তিনি আরো জানান, “আমাদের এই লক্ষ্যকে বাস্তবের রুপান্তর করার ক্ষেত্রে সকল প্ল্যাটফর্মে অবতার নিয়ে আসা প্রথম পদক্ষেপ মাত্র। আমরা আশা করি আপনার (ব্যবহারকারী) নতুন ভার্চুয়াল সেলফ ব্যবহার করে নিজের মত করে অনলাইনে উপস্থাপন করতে পারবেন।”

স্ন্যাপ এর বিটমোজি এর সাথে টক্কর দিতে ২০২০সালে প্রথম অবতার ফিচার যুক্ত হয় ফেসবুকে। সময়ের সাথে আপডেট করা হয়েছে এই ফিচারকে। অবতার ও বাস্তব স্বত্বার সাথে যথাসম্ভব মিল রাখতে নিয়মিত বিভিন্ন আপডেট প্রদান করছে মেটা।

এখন থেকে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো এর ব্যবহারকারীগণ তাদের ভার্চুয়াল স্বত্বা ব্যবহার করতে পারবেন স্টিকার, পোস্ট, প্রোফাইল পিকচার ও আরো বিভিন্ন ক্ষেত্রে। তবে সকল প্ল্যাটফর্মে বিশ্বব্যাপী কখন এই ফিচার আসবে, তা নিয়ে কিছু জানায়নি মেটা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,275 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.