গুগল ক্রোম এর সেরা টিপস এন্ড ট্রিকস – উইন্ডোজ ও ম্যাক কম্পিউটারের জন্য

ব্রাউজার এর কথা আসলে নিঃসন্দেহে গুগল ক্রোম বিজয়ী হবে। একটি আদর্শ ব্রাউজার হতে হলে যে কয়টি গুণ প্রয়োজন, তার প্রত্যেকটি গুগল ক্রোমের রয়েছে। সময়ের সাথে সাথে গুগল ক্রোমে যুক্ত হয়েছে এক্সটেনশনস, থিমস, ইত্যাদি বাড়তি ফিচার। গুগল ক্রোম এতোটাই শক্তিশালী ব্র্যান্ড যে সম্পূর্ণ একটি অপারেটিং সিস্টেম তৈরী করা হয়েছে এটিকে কেন্দ্র করে, “ক্রোম ওএস” যার নাম। ক্রোম ব্রাউজার সম্পর্কে যথেষ্ট ধারণা না থাকার কারণে অনেকের কাছে এই ব্রাউজারের ব্যবহার সীমিত।

এই পোস্টে জানবেন উইন্ডোজ ও ম্যাক কম্পিউটারের জন্য গুগল ক্রোম ব্রাউজারের কিছু টিপস এন্ড ট্রিকস যা আপনার ক্রোম ব্রাউজার ব্যবহারের অভিজ্ঞতা বদলে দিবে।

অমনিবক্স

ক্রোম ব্রাউজারের টপে থাকা বক্সটিকে শুধুমাত্র এড্রেস টাইপ করার স্পেস ভেবে ভুল করবেন না। এই স্পেসকে বলা হয় অমনিবক্স, যা এড্রেস টাইপ করার পাশাপাশি গুগল সার্চ থেকে শুরু করে টাইমার সেট করার ক্ষেত্রে পর্যন্ত ব্যবহার সম্ভব। যেমনঃ Calculator লিখে সার্চ করলে সার্চ রেজাল্টে আস্ত একটা ক্যালকুলেটর পেয়ে যাবেন। আবার ধরুন লিখলেন “Set a timer for 20 minutes,” সেক্ষেত্রে ২০মিনিটের জন্য টাইমার সেট হয়ে যাবে।

এক মুদ্রা থেকে অন্য মুদ্রায় কারেন্সি কনভার্ট এর হিসাব মাথায় গোল পাকিয়ে যাচ্ছে? চিন্তার কারণ নেই, সরাসরি ক্রোম থেকে গুগল সার্চের সাহায্যে এসব সমস্যার সমাধান সম্ভব। ধরুন ১০০ মার্কিন ডলারের বিনিময়ে বর্তমানে কত টাকা রেট চলছে তা জানতে চান, টাইপ করুন “100 dollar to taka” ও এন্টার প্রেস করা ছাড়াই টাকার অংকটা দেখতে পাবেন।

শুধুমাত্র টাকা নয়, বিভিন্ন গাণিতিক হিসাব ও করা যাবে এই সার্চের মাধ্যমে। যেকোনো ইউনিট সরাসরি কনভার্ট করা যাবে এই সার্চ ফিচার ব্যবহার করে। সার্চ ইঞ্জিনের পাশাপাশি ক্রোম এর টপবার কে উল্লেখিত কাজে লাগিয়ে জীবন অনেকটা সহজ করে নিতে পারেন।

শর্টকাটসমূহ

যেকোনো ধরনের গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারীর প্রোডাক্টিভিটি বাড়াতে সাহায্য করে কিবোর্ড শর্টকাটসমূহ। একবার এসব কিবোর্ড শর্টকাট শিখে নিলে ব্রাউজার ব্যবহারের অভিজ্ঞতা আগের চেয়ে অনেক উন্নত হবে। নিচে সবচেয়ে বেশি ব্যবহৃত গুগল ক্রোম এর কিছু কিবোর্ড শর্টকাট দেওয়া হলো।

অ্যাকশনশর্টকাট (উইন্ডোজ)শর্টকাট (ম্যাক)
নতুন উইন্ডো ওপেন করাCtrl + nকমান্ড (⌘) + n
নতুন উইন্ডো খুলে সরাসরি প্রবেশ করাCtrl + tকমান্ড (⌘) + t
বর্তমান ট্যাবে হোম পেজ ওপেন করাAlt + Homeকমান্ড (⌘) + Shift + h
আগের পেজে ফিরে যাওয়াAlt + Left Arrowকমান্ড (⌘) + [
বর্তমান ট্যাব ক্লোজ করাCtrl + wকমান্ড (⌘) + w
বর্তমান উইন্ডো ক্লোজ করাCtrl + Shift + wকমান্ড (⌘) + Shift + w
বর্তমান উইন্ডো মিনিমাইজ করাAlt + Space, তারপর nকমান্ড (⌘) + m
পেজের টপে যাওয়াHomeShift + Space
ক্রোম থেকে এক্সিট করাAlt + f, তারপর xকমান্ড (⌘) + q

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

মিডিয়া ভিউয়ার

আপনি জানেন কি, ক্রোম ব্রাউজারকে মিডিয়া ভিউয়ার হিসেবেও ব্যবহার করা সম্ভব? কোনো ছবি, ভিডিও বা অডিও ওপেন করা যাবে ক্রোম ব্রাউজার ব্যবহার করে। যেকোনো ছবি দেখতে, ভিডিও প্লে করতে কিংবা অডিও শুনতে, উক্ত ফাইল ড্রাগ করে এনে ক্রোমে ছেড়ে দিন। ব্যাস! এবার থেকে একটি নতুন মিডিয়া ভিউয়ার অ্যাপ পেয়ে গেলেন।

কুইক সার্চ

ইন্টারনেট ব্রাউজিং এর সময় প্রায়সই আমাদের চোখে এমন কিছু বিষয় পড়ে যা সম্পর্কে আরো জানতে মন চায়। কিন্তু কেনো জানি তা আর জানা হয়ে উঠেনা সার্চ করতে মন চায়না বলে। এই সমস্যার সমাধান হতে পারে ক্রোম এর কুইক সার্চ ফিচার। যেকোনো ওয়েবসাইটে ভিজিট করার সময় যে বিষয় সম্পর্কে জানতে চান তা সিলেক্ট করুন ও ডান মাউস বাটন ক্লিক করে “Search Google for …” অপশন সিলেক্ট করুন। একটি নতুন ট্যাব খুলে যাবে যেখানে আপনার সিলেক্ট করা বিষয়ে গুগল সার্চ রেজাল্ট দেখতে পাবেন।

ক্রোম রিস্টার্ট

কোনো কারণে ক্রোম রিস্টার্ট এর প্রয়োজন পড়ছে কিন্তু যেসব ট্যাব খোলা আছে সেসব হারাতে চান না, সেক্ষেত্রে ক্রোম এর টপবারে “Chrome://restart” টাইপ করে এন্টার করুন। এতে ক্রোম এর সকল উইন্ডো ও ট্যাবসমূহ ক্লোজ হবে ও পুনরায় ওপেন হবে।

কাস্টম সার্চ ইঞ্জিন

ক্রোম সার্চ অপশন ব্যবহার করে গুগল এর পাশাপাশি অন্য ওয়েবসাইট সার্চ করতে চান? ক্রোম এর কাস্টম সার্চ ইঞ্জিন ফিচারের কল্যাণে সে সুযোগ ও রয়েছে। কুইকলি ইউটিউবে সার্চ করা কিংবা জিমেইল থেকে প্রয়োজনীয় ইমেইল খুঁজে নেওয়ার ক্ষেত্রে এই ফিচার বেশ কাজে আসতে পারে।

একটি নতুন সার্চ ইঞ্জিন সেট করতে chrome://settings/searchEngines লিখে এন্টার করুন। এরপর Default Search Engines সেকশনের নিচে থাকা “Add” অপশনে ক্লিক করুন। উক্ত সার্চ ইঞ্জিনের নাম প্রদান করুন। এরপর উক্ত সার্চ ইঞ্জিনের জন্য একটি কিওয়ার্ড লিখুন যা সার্চ করতে কাজে আসবে। এরপর ওয়েবসাইটের ইউআরএল অর্থাৎ লিংক লিখে Save এ ক্লিক করুন।

সার্চ ইঞ্জিন সেটাপ করা হয়ে গেলে সেটাপ করা সার্চ ইঞ্জিন দ্বারা সার্চ করতে এড্রেস বারে প্রথমে কিওয়ার্ড লিখুন ও এরপর Tab কি চেপে সার্চ কোয়েরি লিখুন।

রিডিং লিস্ট

কোনো ইন্টারেস্টিং বিষয় খুঁজে পেয়েছেন কিন্তু পরে পড়ার জন্য সেভ করে রাখতে চান? কোনো ওয়েবপেজ পরে পড়ার জন্য ব্যবহার করতে পারেন রিডিং লিস্ট ফিচারটি। এই ফিচারটি গুগল একাউন্টের সাথে সিন্ক হয়, যার ফলে সকল ডিভাইসে সেভ করা আর্টিকেল রিডিং লিস্টে যুক্ত হয়।

কোনো ওয়েবপেজ রিডিং লিস্টে যোগ করতে এড্রেস বারের পাশে থাকা বুকমার্ক আইকনে (★) ক্লিক করুন ও “Add to reading list” অপশন সিলেক্ট করুন। বুকমার্ক বার এর ডানদিকের কর্নারে থাকা রিডিং লিস্ট আইকনে ক্লিক করে সেভ করা ওয়েবপেজ দেখা যাবে। রিড ও আনরিড, এই দুই ক্যাটাগরিতে সেভ করা পেজসমূহ সাজানো থাকে।

ট্যাব গ্রুপ

যারা এক্সট্রিম লেভেলের ব্রাউজিংয়ে অভ্যস্ত, তাদের জন্য একাধিক ট্যাব একটি ট্যাব গ্রুপে এড করার ফিচারটি বেশ কাজে আসতে পারে। ভিজিট করা ট্যাবসমূহ অরগানাইজড রাখলে চাইলে ট্যাব গ্রুপ ফিচারটি ব্যবহার করা উচিত। নতুন ট্যাব গ্রুপ তৈরি করতে যেকোনো ট্যাব এর উপর রাইট-ক্লিক করুন ও “Add tab to new group” অপশন সিলেক্ট করুন।

এরপর পপ-আপ মেন্যুর মাধ্যমে গ্রুপের নাম ও কালার দেওয়া, নতুন ট্যাব এড করা, গ্রুপ বিভক্ত করা, একই গ্রুপে সকল ট্যাব ক্লোজ করা ও সকল ট্যাব নতুন উইন্ডোতে ওপেন করার মত অ্যাকশন নেওয়া যাবে। এছাড়া ট্যাবসমূহ ড্রাগ করেও গ্রুপে থাকা ট্যাব রি-অ্যারেঞ্জ করা যাবে, নতুন ট্যাব এড করা যাবে বা পেজ রিমুভও করা যাবে। কোনো গ্রুপের মধ্যে থাকা ট্যাবে রাইট-ক্লিক করলে নতুন ট্যাব এড করা, ট্যাব রিমুভ করা বা নতুন বা অন্য গ্রুপে মুভ করার অপশন দেখতে পাবেন।

ট্যাবসমূহ গ্রুপে সর্ট করার পর গ্রুপের নামে ক্লিক করে ট্যাবসমূহ হাইড করা যাবে। এইভাবে বেশ সহজে ওপেন থাকা সকল ট্যাব খুঁজে পাওয়ার বিষয়টি সহজ হয়ে যায়।

ক্রোম টাস্ক ম্যানেজার

ক্রোম এর নাম রয়েছে অনেক র‍্যাম দখলের জন্য। তবে উইন্ডোজ টাস্ক ম্যানেজার এর মতো ক্রোমের ও আলাদা টাস্ক ম্যানেজার রয়েছে। এই টাস্ক ম্যানেজারে কোন ট্যাব ও প্রসেস অধিক র‍্যাম ও সিপিইউ দখল করে আপনার কম্পিউটার স্লো করে দিচ্ছে তা দেখতে পারবেন।

ক্রোম এর টাস্ক ম্যানেজার ওপেন করতে Shift কি ও Esc কি একসাথে প্রেস করুন।

এক্সপেরিমেন্টাল ফিচারস

ক্রোম এর লেটেস্ট ফিচারসমূহ মুক্তির আগেই ব্যবহার করতে চান? এক্সপেরিমেন্টাল ফিচারস ব্যবহার করতে পারেন। এই ফিচারসমূহ ব্যবহার করতে ক্রোম এর বেটা ভার্সন ডাউনলোড করতে হবে।

বেটা ভার্সন ডাউনলোড করার পরঃ

  • ক্রোম বেটা ওপেন করুন ও Experiments বাটনে ক্লিক করুন
  • ফিচারের নিচে থাকা ড্রপ ডাউন মেন্যুতে ক্লিক করে নিজের পছন্দের ফিচার নির্বাচন করুন
  • Enable এ ক্লিক করে যে ফিচার ট্রাই করতে চান তা চালু করুন

গুগল ক্রোম এর জন্য উল্লেখিত টিপস এন্ড ট্রিকস এর মধ্যে আপনার পছন্দের কোনটি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,637 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.