উদ্ভাবনী ফিচারের অভাবে উইন্ডোজ ৮ ডিভাইসের কাছে বাজার হারাতে পারে আইপ্যাড

iPad

অ্যাপল আইপ্যাডে নতুন নতুন উদ্ভাবনী ফিচারের অভাবে ট্যাবলেট ডিভাইসটি এবছর হালকা-পাতলা উইন্ডোজ এইট চালিত ট্যাবলেট এবং আল্ট্রাবুকের কাছে বাজার হারাতে পারে বলে ধারণা করছেন সিটিব্যাংক বিশ্লেষক গ্লেন ইয়ুং। তিনি অ্যাপলের উদ্দেশ্যে সতর্কবাণী দিয়ে বলেন তাদের উচিত আরও দ্রুত, সরু এবং হালকা কোন ফ্ল্যাগশিপ ট্যাবলেট তৈরি করা অন্যথায় মোবাইল কম্পিউটিং এর প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন হবে।

কিছুদিন পরেই হয়ত অ্যাপল আইপ্যাড মিনির আরেকটি ভার্সন বের করবে যাতে রেটিনা ডিসপ্লে এবং দ্রুততর প্রসেসর। একই সাথে হালকা-পাতলা আইপ্যাড ফাইভও নতুন প্রসেসর নিয়ে বাজারে আসতে পারে- কিন্তু শুধুমাত্র এই ফিচারগুলোই লড়াই করার জন্য যথেষ্ট নয়।

মিঃ গ্লেন বলেন, ২এইচ১৩ (সেকেন্ড হাফ ২০১৩) তে ট্যাবলেট কম্পিউটারে উদ্ভাবনী সীমাবদ্ধতা থাকলেও পিসির ক্ষেত্রে এখন এটি ক্রমবর্ধমান প্রক্রিয়া। টাচ টেকনোলোজি, আল্ট্রাথিন অল-ডে নোটবুক প্রভৃতি গেজেটসমূহ মূল্য এবং মানের দিক থেকে দিন দিন আকর্ষণীয় হয়ে উঠছে।

চলতি বছর জুন মাসে বাজারে আসবে ইনটেলের নতুন প্রসেসর সিরিজ হ্যাসওয়েল। ২২ ন্যানোমিটার প্রসেস, থ্রিডি ট্রিগেট এবং আইভি ব্রিজ চিপ প্রযুক্তির এসব প্রসেসিং পার্টস কম বিদ্যুৎ খরচ করে ভাল পার্ফর্মেন্স প্রদান করবে, যা মোবাইল কম্পিউটিং এর জন্য অপরিহার্য।

এইচপি, স্যামসাং সহ অন্যান্য উইন্ডোজ ডিভাইস নির্মাতারা নতুন উইন্ডোজ এইট ভিত্তিক বেশ কিছু নতুন আল্ট্রাবুক, ট্যাবলেট ও নোটবুক বাজারে এনেছে। সেই সাথে মাইক্রোসফট নিজেও তাদের সার্ফেস ব্রান্ড নিয়ে ট্যাবলেট-নোটবুকের বাজারে চলে এসেছে। এখন শুধু দেখার অপেক্ষা, এত এত প্রতিযোগীকে কিভাবে সামাল দেয় একা অ্যাপল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,353 other subscribers

Comments