লিনাক্সের জন্য ভিডিও গেম স্টোর চালু করল ভাল্ভ

By -

valve g

যুক্তরাষ্ট্র ভিত্তিক সফটওয়্যার কোম্পানি ভাল্ভ কর্পোরেশন সম্প্রতি তাদের স্টিম গেম স্টোরের একটি লিনাক্স ভার্শন চালু করেছে। প্রতিষ্ঠানটির অনলাইন স্টিম স্টোরে হোস্টেড গেমস ডাউনলোড করে ফ্রি ও ওপেন সোর্স অপারেটিং সিস্টেম উবুন্তুতে চালানো যাবে। এই পোর্টাল থেকে ব্যবহারকারীরা প্রায় ৬০টি লিনাক্স গেম পেতে পারেন যার মধ্যে রয়েছে জনপ্রিয় “কাউন্টার স্ট্রাইক” এবং “টিম ফর্ট্রেস ২”;

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,569 other subscribers

ভাল্ভ কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটির প্রায় ১০ শতাংশ কর্মী ছাঁটাই করার কিছুদিন পরেই এই ঘোষণা আসল। এসব কর্মীদের মধ্যে কেউ কেউ হার্ডওয়্যার প্রকল্পেও কাজ করছিলেন।

স্টিম স্টোরের লিনাক্স ভার্শন এক্সেস সঙ্ক্রান্ত নিয়মাবলী জানতে এই লিংকে ভিজিট করতে পারেন। এছাড়া উবুন্তু সফটওয়্যার সেন্টার থেকে জন্য এর বিশেষ অ্যাড-অন ডাউনলোড করেও সেখান থেকে স্টোরের গেমস ব্রাউজ করা যাবে।

লিনাক্স স্টিম স্টোরে ভাল্ভ সফটওয়্যার কর্তৃক ডেভলপকৃত গেমস ছাড়াও অন্য কোম্পানির ভিডিও গেমও পাওয়া যাবে। এর মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য টাইটেল হচ্ছে অ্যামনেশিয়া, এফটিএল, সিরিয়াস স্যাম ৩ এবং ওয়ার্ল্ড অফ গো।

এছাড়া ভাল্ভ সোর্স ইঞ্জিন ডেভলপারদের জন্য তৈরির বিশেষ সফটওয়্যার ও টুল সরবরাহ করে থাকে।

উবুন্তুর জন্য স্টোর খোলার পাশাপাশি ভাল্ভ তাদের পিসি এবং ম্যাক গেমের লিনাক্স ভার্শনে ৭৫ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট দিচ্ছে। ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এই অফার চলবে।

লিনাক্সের জন্য গেম নির্মাতা কোম্পানিগুলো খুব বেশি সফটওয়্যার ডেভলপ করেনা। স্টিম স্টোরে উবুন্তুর জন্য মাত্র ৬০ টির মত গেম পাওয়া যাচ্ছে যেখানে উইন্ডোজের জন্য রয়েছে ২০০০ এর বেশি টাইটেল।

ভাল্ভ কর্পোরেশনের জন্য নতুন এই স্টোর এই সময়ে জরুরী ছিল, কেননা তারা অদূর ভবিষ্যতে যে গেম কনসোল তৈরি করতে যাচ্ছে তাতে অপারেটিং সিস্টেম হিসেবে লিনাক্স ব্যবহার করা হবে বলেই ধারণা করা হচ্ছে।

★ টেলিটক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply