ফটোশপের মূল সোর্স কোড মুক্ত করে দিল অ্যাডোবি!

aps

যেখানেই গ্রাফিক্স ডিজাইনের কাজকর্ম সেখানেই চলে আসে অ্যাডোবির নাম। মার্কিন এই বহুজাতিক কম্পিউটার সফটওয়্যার কোম্পানিটি ডিজিটাল ফটোগ্রাফি এবং অঙ্কনের ক্ষেত্রে অসামান্য ভূমিকার মাধ্যমে সাড়া বিশ্বে আজ জনপ্রিয়। এর ফটোশপ এপ্লিকেশন ২৩ বছর ধরে ফিচার এবং দক্ষতার স্বাক্ষর রেখে আসছে।

কিন্তু অ্যাডোবি কি এমন যাদু এর মাঝে কোড করে রেখেছে যা অন্য কোন কোম্পানির পক্ষে পেরে ওঠা সম্ভব হচ্ছে না? নন-টেকি লোকজন এগুলো না বুঝলেও যারা প্রোগ্রামিং জানেন তারা হয়ত আঁচ করতে পারেন। কিন্তু সফটওয়্যারের সোর্স কোড ছাড়া এটা বোঝা বেশ মুশকিল।

আর এখানে একটি সুখবর হচ্ছে, অ্যাডোবি তাদের প্রথম ফটোশপ এপ্লিশনের সোর্স কোড সবার জন্য মুক্ত করে দিয়েছে।। ১৯৯০ সাল রিলিজ করা ফটোশপ ১.১ ম্যাক ভার্সনের সোর্স কোড আপনি কম্পিউটার সায়েন্স মিউজিয়াম থেকে ডাউনলোড করে নিতে পারেন।

এটি অবাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের জন্য দেয়া হচ্ছে। এছাড়া সোর্স কোড পেলেও অপারেটিং সিস্টেম এবং সফটওয়্যারের আর্কিটেকচার সম্পর্কিত যে ম্যাকঅ্যাপ লাইব্রেরি মূল সফটওয়্যারে ছিল, তা এই প্যাকেজে সরবরাহ করা হচ্ছে না। অ্যাপলের কাছ থেকে সেটি লাইসেন্স করে নেয়া হয়েছিল।

ডাউনলোডের জন্য উন্মুক্ত রাখা এই সোর্সে প্রায় ১২৮০০০ লাইন কোড রয়েছে যার বেশিরভাগই প্যাসকেল প্রোগ্রামিং ল্যাংগুয়েজে লেখা।

কম্পিউটার হিস্ট্রি মিউজিয়ামের ব্লগ পোস্ট থেকে জানা যায়, ফটোশপ এপ্লিকেশনের জীবন শুরু হয় ১৯৮০ সালে। তখন এর নাম ছিল “ডিসপ্লে”, যার মূল প্রোগ্রামার ছিলেন থমাস নোল। তার ভাই জন নোল যিনি ছিলেন একজন ভিজ্যুয়াল ইফেক্টের বিষয়ে বেশ অভিজ্ঞ তিনি এর ওপর অনেক উন্নয়নমূলক কাজ করেন। ১৯৮৯ সালে ফটোশপের ব্যাপারে অ্যাডোবির সাথে চুক্তি সম্পন্ন করার পরে ১৯৯০ সাল থেকে সফটওয়্যারটির বিক্রি শুরু হয়। এখন ফটোশপ ১৩ তম ভার্সন চলছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,740 other subscribers

Comments