সেরা ৭ এন্ড্রয়েড ক্যামেরা অ্যাপ

এন্ড্রয়েড ক্যামেরা অ্যাপ

বর্তমান সময়ে স্মার্টফোনগুলোর প্রধান ফোকাস পয়েন্ট হয়ে উঠেছে ক্যামেরা। একটি ফোন ব্যবসায়িকভাবে কতটা সফল হবে তা অনেকটাই নির্ভর করে এর ক্যামেরা পারফর্মেন্স এর উপর।

তবে এন্ড্রয়েড ফোনগুলোর ক্যামেরা ভালো মানের হলেও ফোনের ক্যামেরা অ্যাপ এ যথেষ্ট কন্ট্রোল না থাকায় এর সম্পূর্ণ ব্যবহার সম্ভব হয়ে উঠেনা। সেক্ষেত্রে থার্ড পার্টি ক্যামেরা অ্যাপ ব্যবহার ফোনগুলোর ক্যামেরাকে অন্য মাত্রার সব ছবি তুলতে সাহায্য করতে পারে।

চলুন দেখে নেয়া যাক এন্ড্রয়েড এর জন্য এমন কয়েকটি থার্ড পার্টি ক্যামেরা অ্যাপ, যেগুলোর মাধ্যমে কাস্টম কন্ট্রোল এবং পাওয়ারফুল সব ফিচার ব্যবহার করা যাবে।

গুগল ক্যামেরা

অসাধারণ সব ছবি তুলতে পারার জন্য গুগল পিক্সেল লাইন আপের ডিভাইসগুলি সর্বজন সমাদৃত। মূলত পিক্সেল ডিভাইসের ক্যামেরা অ্যাপ হল গুগল ক্যামেরা। যেসব ফিচার গুগল ক্যামেরা অ্যাপকে অন্য মাত্রায় নিয়ে গেছে সেগুলো হল–

  • পাওয়ারফুল নাইটসাইট মোড, যা দ্বারা স্বল্প আলোতেও দারুণ সব ছবি তোলা সম্ভব
  • লাইভ এইচডিআর+ এবং ডুয়াল এক্সপোজার কন্ট্রোল
  • সুপার রেজ্যুলিউশন জুম
  • বোকেহ সমৃদ্ধ পোর্ট্রেইট শট এবং আরো অনেক কিছু

প্লে স্টোরে অ্যাপটি থাকলেও গুগল এর পিক্সেল ডিভাইস ব্যাতিত অন্যকোনো এন্ড্রয়েড ফোনে অ্যাপটি ইন্সটল করা যায়না। সেক্ষেত্রে গুগল ক্যামেরা অ্যাপ এর এপিকে সাইডলোড করার মাধ্যমে অ্যাপটি ব্যবহার করা যাবে।

গুগল ক্যামেরা এপিকে ডাউনলোড করুন




ওপেন ক্যামেরা

ওপেন ক্যামেরা অ্যাপ একটি সাধারণ দেখতে সফটওয়্যার হলেও এটি ফিচারে ভর্তি। মূলত যারা ফটোগ্রাফির টার্মগুলো ভালোভাবে বুঝেন তাদের জন্য এই অ্যাপটি কোনো গুপ্ত খাজানার চেয়ে কম নয়।

কোনো ধরনের ফিচার কেনার কিংবা এড এর ঝামেলাবিহীন ওপেন ক্যামেরা অ্যাপটিতে থাকছে – এক্সটার্নাল মাইক্রোফোন সাপোর্ট, এইচডিআর, এক্সপোজার ব্র‍্যাকেটিং এর মত পাওয়ারফুল সব ফিচার। এছাড়াও থাকছে নয়েজ রিডাকশন ফিচার, স্বল্প আলোতেও ভালো ছবি তুলতে সাহায্য করে। ফ্রন্ট ক্যামেরা দিয়ে প্যানারোমা শটও তোলা সম্ভব ওপেন ক্যামেরা ব্যবহার করে।

ওপেন ক্যামেরা ডাউনলোড করুন




এ বেটার ক্যামেরা

ব্যাসিক সব ক্যামেরা ফিচার দিয়ে সাজানো হয়েছে এ বেটার ক্যামেরা অ্যাপ – তবে ব্যাসিক ফিচারগুলোর পাশাপাশি থাকছে ৩৬০ ডিগ্রি প্যানারোমা শট, নাইট মোড, অবজেক্ট রিমুভাল এর মতো এডভান্স সব ফিচার।

অ্যাপটির প্রো ভার্সনে আরো কিছু দারুণ ফিচার পাওয়া গেলেও মূলত ব্যাসিক ভার্সনেই গুরুত্বপূর্ণ সব ফিচার এর দেখা মিলবে।

এ বেটার ক্যামেরা ডাউনলোড করুন




ক্যামেরা এমএক্স

ক্যামেরা এমএক্স ক্যামেরা অ্যাপ এ কিছু ইউনিক মোড রয়েছে যা এটিকে অন্যান্য ফটোগ্রাফি অ্যাপগুলো থেকে আলাদা করে। অ্যাপটিতে থাকছে লাইভ শট ফিচার, যার মাধ্যমে GIF তৈরী করা সম্ভব। এছাড়াও লাইভ শট ফিচার এর মাধ্যমে ফটো তোলার আগের মূহুর্তগুলোও দেখা যায়। এছাড়াও থাকছে স্লো মোশন ফিচার। যেসব ফোনে স্লো মোশন ইন-বিল্ট দেয়া থাকেনা, সেসব ফোনের জন্য ক্যামেরা এমএক্স সুবিধাটি প্রদান করছে। আরো থাকছে বিভিন্ন ফটো ইফেক্ট। ফটোর পাশাপাশি ভিডিও এডিটিং এর অপশন ও থাকছে অ্যাপটিতে।

ক্যামেরা এমএক্স ডাউনলোড করুন




বেকন ক্যামেরা

ক্যামেরা ২ এপিআই সাপোর্ট ছাড়াই এন্ড্রয়েড ফোনে অসাধারণ সব কাস্টম ক্যামেরা কন্ট্রোল ফিচার যুক্ত করার প্রতিশ্রুতি দেয় বেকন ক্যামেরা অ্যাপ। লাইভ হিস্টোগ্রাম, টাইমড শট, টিনি প্ল্যানেট এর মত অসংখ্য ফিচার দিয়ে ভর্তি বেকন ক্যামেরা অ্যাপটি।

বেকন ক্যামেরা ডাউনলোড করুন




সাইমেরা

যারা সেল্ফি তুলতে আর সেগুলো সোস্যাল মিডিয়ার উপযোগী এডিট করে আপলোড দিতে পছন্দ করেন, তাদের জন্য সাইমেরা অ্যাপটি হতে পারে একটি পারফেক্ট চয়েজ। অসংখ্য চমৎকার ফিল্টার এর পাশাপাশি অ্যাপটিতে দেখা মিলবে বডি রিসাইজিং এর মত ইউনিক ফিচার এর। এছাড়াও অ্যাপটি ব্যবহার করে কোলাজ ফটো তৈরী করা সম্ভব। আরো থাকছে বিশাল এক স্টিকার লাইব্রেরী, যার মাধ্যমে আপনি আপনার ফটোগুলোকে আরো সুন্দরভাবে সাজাতে পারবেন।

সাইমেরা ডাউনলোড করুন




ক্যামেরা অ্যাপ – পিক্সিটিকা

প্রফেশনাল মানের ম্যানুয়াল কন্ট্রোল, স্টিকার, GIF রেকর্ডার, ফটো এডিটর,  লাইভ ফিল্টার, মিম এডিটর, ডকুমেন্ট স্ক্যানার সহ অংসখ্য ফিচার দিয়ে ঠাসা পিক্সিটিকা অ্যাপটি৷ প্লে স্টোরে অন্যান্য অ্যাপ এর তুলনায় পিক্সিটিকা অ্যাপটি নতুন হলেও কার্যকারিতার দিক দিয়ে কোনোদিকেই পিছিয়ে নেই অ্যাপটি।

পিক্সিটিকা ডাউনলোড করুন




আরও পড়ুনঃ সেরা ১০ এন্ড্রয়েড ফটো এডিটিং অ্যাপ (ফ্রি)

উপরে উল্লিখিত অ্যাপসমূহের মধ্যে কোনটি আপনার সবচেয়ে বেশি ভালো লেগেছে? কমেন্ট করে জানিয়ে দিন আমাদেরকে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,635 other subscribers

Comments