বাংলাদেশে আইফোনে ৪জি পেতে দেরি হবে?

By -

এই মুহূর্তে বাংলাদেশের টেলিকম গ্রাহকদের মধ্যে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে ৪জি। সবকিছু ঠিক থাকলে ২০ ফেব্রুয়ারির আশেপাশেই বাংলাদেশে ফোরজি চালু হবে বলে আশা করা যাচ্ছে। শুরুতে ঢাকা ও অন্যান্য বড় শহরে চালু হবে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে সক্ষম ৪জি নেটওয়ার্ক। কিন্তু দেশের প্রায় ১৫ লাখ আইফোন ব্যবহারকারী শুরু থেকে ৪জি সেবা উপভোগ করতে পারবেন না বলেই মোবাইল অপারেটরদের ও বিটিআরসির সূত্র দিয়ে জানিয়েছে প্রথম আলো এবং ডেইলি স্টার পত্রিকা।

সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, আইফোনে বাংলাদেশের কান্ট্রি কোড লক করা থাকার কারণে ডিভাইসগুলোতে আপাতত বাংলাদেশের ৪জি নেটওয়ার্ক সাপোর্ট করবেনা। এ ব্যাপারে গ্রামীণফোনের কাস্টমার কেয়ারে ফোন করে তাদের কাছে কোনো নিশ্চিত তথ্য পাইনি (না পাওয়ারই কথা, কারণ কাস্টমার সার্ভিসে এ ধরনের তথ্য আগেভাগে আসার কথা না)।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,407 other subscribers

আবার এমনও হতে পারে, আইফোন যে নেটওয়ার্ক ব্যান্ড/ফ্রিকোয়েন্সির ৪জি নেটওয়ার্ক সাপোর্ট করে, সেগুলো হয়ত বাংলাদেশের টেলিকম সার্ভিস প্রোভাইডারদের সাথে ম্যাচ করছেনা। সেক্ষেত্রে বাড়তি কিছু কারিগরি বিষয় সমন্বয় করলেই বাংলাদেশেও আইফোনে ৪জি নেটওয়ার্ক পাওয়া যাবে বলে আশা করা যায়।

যাই হোক, শেষ পর্যন্ত ফোরজি চালু হওয়ার আগে এ বিষয়ে নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছেনা। তবে পত্রিকাগুলো বলছে, এই ফেব্রুয়ারিতে বাংলাদেশের আইফোন ব্যবহারকারীরা ৪জি না পেলেও মার্চের মধ্যে তারা ৪জি উপভোগ করতে পারবেন। এখন যত দ্রুত সেটা সম্ভব হয় ততই মঙ্গল।

অবশ্য, আইফোনে অবস্থানভেদে ফোরজি/এলটিই সাপোর্ট না করার ঘটনা এটাই প্রথম নয়। ফোরজি/এলটিই নেটওয়ার্ক ব্যান্ডের ভিন্নতার কারণে এর আগেও এরকম ঘটেছে বলে অ্যাপল সাপোর্ট ফোরাম থেকে জানা যাচ্ছে। এরকমটি অন্য স্মার্টফোনের বেলায়ও ঘটতে পারে।

আপনি কি আইফোন ব্যবহার করেন? সত্যিই যদি আপনার আইফোনে বাংলাদেশে শুরুতে ফোরজি না পাওয়া যায়, তাহলে আপনার কেমন লাগবে?

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments