আইক্লাউড ডটনেট বন্ধ করে দিল অ্যাপল

By -

আপনি যদি অ্যাপল আইফোন বা ম্যাক ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে নিশ্চয়ই জানেন আইক্লাউড হচ্ছে অ্যাপলের ক্লাউড সার্ভিস যেখানে অ্যাপল ডিভাইস ও অ্যাপল আইডি ব্যবহারকারীরা বিভিন্ন ডেটা ও ফাইল (ছবি, ভিডিও, ব্যাকআপ, কনটাক্টস প্রভৃতি) সংরক্ষণ করতে পারেন। এমনকি আইক্লাউডে ইমেইল সেবাও দিয়ে থাকে অ্যাপল। এগুলো সব পুরনো কথা। নতুন তথ্য হচ্ছে, এবার আইক্লাউড ডটনেট বন্ধ করে দিচ্ছে অ্যাপল। কী, অবাক হলেন? এখানেই শেষ নয়।

আসলে আইক্লাউড ডটনেট এতদিন অ্যাপলের ছিলইনা। আইক্লাউড ডটনেট ছিল মূলত এশিয়ার একটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,129 other subscribers

যেখানে অ্যাপল নিজে আইক্লাউড ডটকম (icloud.com) সাইটে মহাগুরুত্বপূর্ণ ক্লাউড সেবা দিচ্ছে, সেখানে নিতান্তই অপরিচিত অন্য একটি কোম্পানি আইক্লাউড ডটনেট (icloud.net) ডোমেইনে অখ্যাত সোশ্যাল নেটওয়ার্কিং সেবা দেবে? আর এটা মেনে নেবে অ্যাপলের মত টেক জায়ান্ট? অ্যাপলের কী টাকাপয়সার অভাব?

তার ওপর আইক্লাউড ডটনেট তেমন একটা নামীদামী সোশ্যাল নেটওয়ার্কিং সাইটও না। যেখানে গুগল প্লাস নিজেই পেরে উঠছেনা, টুইটার আধমরা হয়ে বেঁচে আছে, লিংকডইন নতুন করে স্বপ্ন দেখা শুরু করছে, সেখানে কোথাকার কোন আইক্লাউড ডটনেট! (অনলি ফেসবুক ইজ রিয়েল?!)

আর এজন্যই আইক্লাউড ডটনেট ডোমেইন কিনে নিয়েছে অ্যাপল। সেই সাথে আইক্লাউড ডটনেট কোম্পানিকে এত পরিমাণ টাকা দিয়েছে যে তারা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি বন্ধ করে দিতেই রাজী হয়ে গেছে।

আর রাজী না হয়েই বা উপায় কী বলুন! শোনা যাচ্ছে এই ডোমেইনের জন্য অ্যাপল নাকি ১.৫ মিলিয়ন ডলার দাম দিয়েছে আইক্লাউড ডটনেট কর্তৃপক্ষকে। টাকাপয়সা বুঝে পেয়ে আইক্লাউড ডটনেট জানিয়েছে যে তারা ফেব্রুয়ারির শেষ নাগাদ সাইট বন্ধ করে দেবে, আর মার্চের শুরুতে সকল ডেটা মুছে ফেলবে। (সাইটই যদি না থাকে, ডেটা দিয়ে আর কী হবে?!)

এরই মধ্যে আইক্লাউড ডটনেট বন্ধ হয়ে গেছে। ইন্টারনেট আর্কাইভ থেকে আপনাদের জন্য সেই হতভাগা সাইটটির একটি স্ক্রিনশট জোগাড় করেছি। এখানে দেখুন আইক্লাউড ডটনেট কেমন ছিল।

অবশ্য এর আগে আইক্লাউড ডটকম ডোমেইন কেনার জন্য অ্যাপল খরচ করেছিল ৪.৫ মিলিয়ন ডলার, এমনটিই প্রচলিত আছে।

তবে চিন্তার কিছু নেই। অ্যাপলের মূল আইক্লাউড ডটকম (যেটা আইফোনে বা অন্যান্য অ্যাপল পণ্যে ব্যবহৃত হচ্ছে) ঠিকই স্বাভাবিকভাবেই চলতে থাকবে।

অনেক দিন পর এরকম চমকপ্রদ ক্লিকবেইট একটা টাইটেল পেলাম 🙂

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments