উইন্ডোজ ১০ এর নতুন ফিচার প্রকাশ করল মাইক্রোসফটঃ থাকছে ফ্রি আপগ্রেড

windows 10 new sc

সম্প্রতি মাইক্রোসফট তাদের নতুন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম এর চমৎকার কিছু ফিচার উন্মোচন করেছে যাতে করে গ্রাহকরা এ সম্পর্কে একটি প্রিভিউ পেতে পারে। গত সেপ্টেম্বর এ উইন্ডোজ ১০ এর প্রাথমিক পরিচিতির পর এতে অনেকগুলো পরিবর্তন লক্ষ্য করা গেছে যেমন আধুনিকতর স্টার্ট মেনু, টাস্ক ভিউ এর সাথে উন্নত মালটিটাস্কিং, উন্নত ইন্টারফেস প্রভৃতি।

উইন্ডোজ ১০ বাজারে আসার পর এক বছর ধরে উইন্ডোজ ৭, উইন্ডোজ ৮.১ এবং উইন্ডোজ ফোন ৮.১ গ্রাহকদের জন্য বিনামূল্যে এর আপগ্রেড সরবরাহ করবে মাইক্রোসফট।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,643 other subscribers

সম্প্রতি হয়ে যাওয়া মাইক্রোসফট এর এই প্রেস কফারেন্সে অনেকগুলো নতুন ফিচার প্রদর্শিত হয়েছে যা আগামী তিন, চার অথবা পাঁচ মাসের মধ্যে চলে আসবে। চলুন দেখি উইন্ডোজ ১০ এর নতুন ফিচারগুলো।

স্টার্ট মেনু এবং অ্যাকশন সেন্টার

উইন্ডোজ ১০ এ আপনি চাইলে ফুল স্ক্রিন স্টার্ট মেনু অথবা উইন্ডোজ ৭ এর মত ছোট স্টার্ট মেনু যেকোনোটি ব্যাবহার করতে পারবেন। এছাড়াও অ্যাকশন সেন্টারকে নতুনভাবে সাজানো হয়েছে যাতে ব্লুটুথ, ওয়াই ফাই, এবং অন্যান্য সেটিং এর মত সাধারণ জিনিসগুলো খুব সহজেই এক্সেস করা যায়। অ্যাকশন সেন্টারের নোটিফিকেশনগুলো সিনক্রোনাইজ হবে ফলে আপনি যদি মোবাইলে কোনো পপআপ নোটিফিকেশন বন্ধ করেন তবে তা আর আপনাকে দ্বিতীয়বার অন্য কোন ডিভাইসে বিরক্ত করবে না।

করটনা

মাইক্রোসফট তাদের করটনাকে নতুন ভাবে নিয়ে এসেছে যা শক্তিশালী সার্চ এবং রিমাইন্ডার সেট করার দক্ষতা রাখে। এটা রোবট নয় বরং অনেকটা বাস্তব এসিস্টান্ট এর মত কথা বলে। মাইক্রোসফট বলছে এটি এমন এক এসিস্টান্ট যা আগে কেউ কখনো দেখেনি।

ডিজাইন এবং ইন্টারফেস

ডিজাইন এবং ইনটারফেসের দিক থেকেও উইন্ডোজ ১০ কে আরও সাজানো হয়েছে। ইউজার ইন্টারফেস এর প্রায় প্রতিটি স্থানেই নতুন পরিবর্তন লক্ষ্য করা গেছে যা উইন্ডোজ ১০ এর পূর্ববর্তী বেটা ভার্সনে ছিল না।

ইউনিভার্সাল এপ

উইন্ডোজ ১০ এ আছে ইউনিভার্সাল এপ যা মোবাইল এবং ডেক্সটপ উভয়টিতেই চালান যাবে। এছাড়া ‘মেট্রো’ স্টাইল এখন আরও সুন্দর। ওয়ানড্রাইভ এখন আপনার সবগুলো ছবিকে আরও স্মার্ট ভাবে দেখাতে সক্ষম।

প্রজেক্ট স্পারটন

নতুন ব্রাউজার প্রজেক্ট স্পারটন যার নাম এখনো নির্ধারিত হয়নি। এটি এখন টাচ সাপোর্ট করবে ফলে আপনি ব্রাউজকৃত পেজের যেকোনো স্থানে হাইলাইট করেতে পারবেন আর এই হাইলাইট করার জন্য কোন বিশেষ পেন এর দরকার নেই বরং আঙ্গুল অথবা মাউস ব্যাবহার করেই এটি সম্ভব। এছার আরও আছে রিডিং মুড।

এক্সবক্স

এক্সবক্সে এখন ম্যাসেজিং সাপোর্ট, এক্টিভিটি ভিড, ইউনিভার্সাল ফ্রেন্ড লিস্ট এবং এক্সবক্স এর গেম গুলো এখন অন্য ডিভাইসেও ওয়াইফাই ব্যাবহার করে খেলা যাবে।

২১ জানুয়ারির বিশেষ উইন্ডোজ ১০ ইভেন্টে উইন্ডোজ ১০, হলোগ্রাফিক হেডসেট ‘হলোলেন্স’, উইন্ডোজ ১০ মোবাইল সহ বেশ কিছু নতুন প্রযুক্তি প্রদর্শন করেছে মাইক্রোসফট। সবগুলো চমক সম্বন্ধে একসঙ্গে জানতে চাইলে আমাদের এই লাইভ ব্লগ দেখুন।

আমাদের ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুন!

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments