মোবাইলের জন্য আসছে ফেসবুকের নতুন অ্যাপ ‘পেপার’

Paper-App-1-640x359স্মার্টফোনের জন্য আরও বেশি স্ট্যান্ডঅ্যালোন অ্যাপ তৈরির ঘোষণা দেয়ার মাত্র একদিন পরেই নতুন এপ্লিকেশন ‘পেপার’ লঞ্চ করার কথা নিশ্চিত করেছে ফেসবুক। এতে নিউজফিডের কনটেন্ট সমূহ বিভিন্ন ক্যাটেগরিতে বিভক্ত করে সংবাদপত্রের আঙ্গিকে দেখানো হবে।

নতুন এই ফেসবুক অ্যাপে ১৯টি ভিন্ন ভিন্ন সেকশন থাকবে যেমন, স্পোর্টস, টেক, পপ কালচার এবং ‘লল (LOL)’; সফটওয়্যারটিতে ‘নিউজফিড’ নামেরও একটি সেকশন থাকবে যেখানে ফেসবুকের সচরাচর আপডেট দেখা যাবে। এখানে নতুন ডিজাইন এলেও ন্যাটিভ ফেসবুক অ্যাপের মতই নিউজফিড অভিজ্ঞতা পাবেন।

পেপার অ্যাপের সেকশনগুলোতে আলাদাভাবে সাবস্ক্রাইব করা যাবে। তবে একক সেকশনে আপাতত নির্দিষ্ট কোন পার্সোলানাইজ অপশন থাকছেনা।

পেপার অ্যাপে আপনি স্ট্যাটাস বা অন্যান্য কনটেন্ট পোস্ট করতে পারবেন। এসময় পেপার ইন্টারফেসে পোস্টটি দেখতে কেমন লাগবে তার প্রিভিউও দেখা যাবে। আর পেপারে পোস্টকৃত কনটেন্টগুলো ফেসবুক ডেস্কটপ ও অন্যান্য মোবাইল ভার্সনেও প্রদর্শিত হবে।

পেপার সফটওয়্যারে আপাতত কোনো বিজ্ঞাপন দেখাচ্ছেনা ফেসবুক। তাই বলে এমনটি ভাবার কোনো কারণ নেই যে ভবিষ্যতেও এতে অ্যাড আসবেনা। কেননা, ফেসবুকের বিজ্ঞাপনী আয়ের অর্ধেকের বেশিই আসে মোবাইল ভার্সন থেকে।

অ্যাপলের অ্যাপ স্টোরে ৩ ফেব্রুয়ারি থেকে এটি আইফোনের জন্য উপলভ্য হবে। তবে এপ্লিকেশনটি এন্ড্রয়েড বা উইন্ডোজ ফোনের জন্য কবে আসবে বা আদৌ আসবে কিনা (?!?) তা জানা যায়নি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,398 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.