আকাশে উড়ল শাবিপ্রবির গবেষকদের তৈরি মানববিহীন বিমান (ড্রোন)

sust droneপূর্বঘোষিত সময়ের ৩ মাস আগেই ২৮ জানুয়ারি মঙ্গলবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকদলের তৈরী মানুষবিহীন বিমানের প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন সফল হয়েছে। ঐদিন দুপুরে শাবির আকাশে এই দৃশ্য উপভোগ করে গোটা ক্যাম্পাস।

শাবির পদার্থবিজ্ঞান বিভাগের মাস্টার্সের ছাত্র সৈয়দ রেজওয়ানুল হক নাবিলের নেতৃত্বে এই প্রোজেক্টে আরও আছেন একই বিভাগের ৪র্থ বর্ষের রবি কর্মকার এবং ২য় বর্ষের মারুফ হোসেন রাহাত। তাঁদের সাথে শীঘ্রই সফটওয়্যার ডেভেলপার হিসেবে সৈয়দ ওমর ফারুক তোয়াহা যোগ দিবেন। প্রকল্পটির তত্ত্বাবধানে আছেন প্রফেসর ডঃ মুঃ জাফর ইকবাল স্যার।

sust drone imgSUST Robotics, Aeronautics & Interfacing R.G এর ফেসবুক পেজের এক স্ট্যাটাসে গ্রুপটি বলে “এটাতে এখনো ড্রোনের বৈশিষ্ট্য আসেনি। এটাকে এবার ড্রোনে রুপান্তরের পালা। তবে ড্রোনের জন্য যে DCC(Drone Control Center) সেটার সফটওয়্যারের কাজ আমরা ইতিমধ্যেই সম্পন্ন করেছি যেটা দেখতে অনেকটা ফাইটার জেটের ককপিটের মত। DCC এর সাথে বর্তমান এয়ারক্রাফ্টের ইন্টারফেসিং শেষ হলে সেটা স্বয়ংক্রিয় ভাবে এবং প্রয়োজনে DCC এর অপারেটরের সাহায্যে চালানো যাবে। আমরা এই বছরের প্রথম দিনেই ঘোষণা দেই যে আমরা এই বছরের এপ্রিলে মেনুয়্যাল মোডে উড়াব এবং প্রাকটিক্যাল কাজ শুরু করি। যদিও কাজ শুরুর ২৭ দিনের মাধ্যেই আমরা উড়াতে এবং DCC এর সফটওয়্যার বানাতে সক্ষম হই। আমরা এতদিন গোপনে বিভিন্ন পরীক্ষা চালাই। ২৮/১/১০১৪ এ আমরা জনসমক্ষে সফল ভাবে উড়াই।”

“এর মধ্যে প্লেইন, গ্লাইডার, জেট, মাল্টিকপ্টার। আর্মি এবং এয়ার ফোর্স সাহায্য করলে আমরা মিলিটারি ড্রোন বানানোদর দিকে নজর দিব। বাংলাদেশের বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান আমাদের সাথে অফিসিয়ালি কাজ করেব বলে আমরা আশা করি। আমাদের এই সাফল্য সকল সাস্টিয়ানের সহ দেশের সবার। বাংলাদেশে যারা যারা এই বিষয়ক কাজ করছে তাদের জন্য আমাদের শুভকামনা।”

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,636 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.