এবার কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি ‘ডিপমাইন্ড’কে কিনে নিল গুগল

Google hdhdgওয়েব জায়ান্ট গুগল ক্রমেই রোবটিক্স জায়ান্ট হয়ে উঠছে। কিছুদিন আগে বিশ্বের নামকরা অন্তত সাতটি রোবট নির্মাতা প্রতিষ্ঠানকে কিনে নিয়েছিল এই ইন্টারনেট ফার্ম। এবার তার ক্রয় তালিকায় যুক্ত হল যুক্তরাজ্যভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণামূলক স্টার্টআপ কোম্পানি ‘ডিপমাইন্ড’;

এই ডিলে গুগল কী পরিমাণ অর্থ খরচ করতে যাচ্ছে তা অফিসিয়ালভাবে প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। তবে টেক-নিউজ সাইট আরই/কোডের বরাত দিয়ে বিবিসি জানাচ্ছে, ৪০০ মিলিয়ন মার্কিন ডলার দামে ডিপমাইন্ড কিনছে গুগল। যদি তাই হয়, তাহলে এটিই হবে এ পর্যন্ত ইউরোপে গুগলের সবচেয়ে বিগ বাজেটের অধিগ্রহণ।

গুগল, ফেসবুক, আইবিএম, ইয়াহু’র মত বড় বড় কোম্পানি ক্রমবর্ধমানভাবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে মনোযোগ দিচ্ছে। গুগল নিজে তাদের চালকবিহীন গাড়ি ও রোবট তৈরি করছে। গত মে মাসে কোম্পানিটি নাসার সাথে অংশীদার ভিত্তিতে ‘কোয়ান্টাম আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ল্যাব’ চালুর ঘোষণা দিয়েছিল, যেখানে মহাকাশ ও বিমান চালনা বিদ্যা নিয়ে গবেষণা করা হবে।

চলতি বছরের শুরুতে মিলিটারি রোবট নির্মাতা কোম্পানি বোস্টন ডাইনামিকস’কে অপ্রকাশিত অর্থের বিনিময়ে কিনে নেয় গুগল। এছাড়া, মেশিন লার্নিং ও ল্যাংগুয়েজ প্রসেসিং সঙ্ক্রান্ত গবেষণায়ও বড় অংকের অর্থ বিনিয়োগ করছে এই ওয়েব ফার্ম।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,398 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.