তৈরি হল পার্সোনাল ফ্লায়িং রোবট ‘পকেট ড্রোন’!

pocket droneঅনলাইন রিটেইলার সার্ভিসের ড্রোন ডেলিভারি পরিকল্পনা বাস্তবতার মুখ দেখুক বা না দেখুক তবুও প্রযুক্তিটির উন্নয়নের প্রচেষ্টা চলছেই। সাধারণ গ্রাহকদের জন্যও এখন তৈরি হচ্ছে চালকবিহীন বিমান (ড্রোন); ক্রাউডফান্ডিং সাইট কিকস্টার্টারের মাধ্যমে অর্থায়নে তৈরি হয়েছে ‘পকেট ড্রোন’ যা আপনার উড়ন্ত রোবট হিসেবে কাজ করতে পারবে

নির্মাতারা যন্ত্রটিকে ড্রোনের ‘প্রো’ ভার্সন বলে অভিহিত করেছেন যা সহজে বহনযোগ্য। পকেট ড্রোনকে আপনি ভাঁজ করে পকেটে পুরে যেকোন স্থানে নিয়ে যেতে পারবেন। এতে রয়েছে বিল্ট ইন ক্যামেরা যা উড়ে উড়ে ছবি তুলতে ও ভিডিও ধারণ করতে পারে। আপনি এটি নিয়ে কোথাও গেলে সেখানে ভিডিও/ ছবি তোলার কাজ রোবটটি নিজেই পালন করতে পারবে।

পকেট ড্রোন রিচার্জেবল ব্যাটারিতে চলে। একবার চার্জ করলে এটি ২০ মিনিটের মত উড়তে পারে। অব্যবহৃত অবস্থায় একে ভাঁজ করে রাখা যায়। ফোল্ডেড অবস্থায় রোবটটি দেখতে একটি ট্যাবলেট কম্পিউটারের মত মনে হয়।

ডেভলপারদের মতে, ড্রোনটি সহজে ব্যবহারযোগ্য; এটি মাত্র ২০ সেকেন্ডের মধ্যে আনপ্যাক করে ওড়ানো সম্ভব। রোবটটিকে আপনি রিমোট কন্ট্রোলারের মাধ্যমে দূর থেকেই নিয়ন্ত্রণ করতে পারবেন। থার্ড পার্টি ‘আরসি কন্ট্রোলার’ ব্যবহার করে একে যেকোনো এন্ড্রয়েড ফোন বা ট্যাবলেটের সাহায্যে নিয়ন্ত্রণ করতে পারবেন।

যন্ত্রটিতে ব্যবহৃত সফটওয়্যার ওপেন সোর্স হওয়ায় ডেভলপাররা ড্রোনটি আরও কাস্টোমাইজ করতে পারবেন। কিকস্টার্টার প্রজেক্টে পকেট ড্রোনে বিনিয়োগকারীরা ৪৪৫ ডলারের বিনিময়ে যন্ত্রটি কিনতে পারবেন। আর রিমোট কন্ট্রোলার সহ কিনলে এর দাম পড়বে ৪৯৫ ডলার।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,840 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.