ফায়ারফক্স ওএস ভিত্তিক সস্তা ট্যাবলেট বানাচ্ছে মজিলা!

firefox os tabletঅলাভজনক সংস্থা মজিলা তাদের ফায়ারফক্স অপারেটিং সিস্টেম চালিত ট্যাবলেট কম্পিউটার তৈরি করছে। ইতোমধ্যেই ব্রাউজার ভিত্তিক ফায়ারফক্স ওএস নির্ভর ট্যাবলেটের পরীক্ষামূলক ভার্সন তৈরি করা হয়েছে এবং সেটি নিয়ে গবেষণা চলছে। বর্তমানে ফায়ারফক্স ওএস স্মার্টফোনে ব্যবহৃত হচ্ছে যা স্মার্ট টিভি পর্যন্ত বিস্তৃত হতে পারে।

চীনা কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারার ফক্সকনের নির্মিত এই ট্যাবলেটটি খুব আহামরি কনফিগারেশন নিয়ে আসবেনা। এতে থাকছে ১০ ইঞ্চি, ১২৮০x৮০০ ডিসপ্লে, ২জিবি র‍্যাম, ১৬ জিবি স্টোরেজ, ১ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসর, ৫ মেগাপিক্সেল ব্যাক- ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ওয়াইফাই, ব্লুটুথ, মাইক্রো ইউএসবি পোর্ট, ৭০০০ এমএএইচ ব্যাটারি প্রভৃতি।

যেহেতু এখনও পরীক্ষামূলক পর্যায়ে আছে তাই এই ট্যাবলেটটির রিলিজ ডেট ও মূল্য সম্পর্কে মুখ খোলেনি মজিলা।

যদিও এ যুগের অধিক পিক্সেল সমৃদ্ধ রেটিনা আইপ্যাড, নেক্সাস ১০ কিংবা নেক্সাস ৭ এর তুলনায় এই কনফিগারেশন প্রতিযোগিতার উপযোগী নয়, তবে উন্নয়নশীল দেশসমূহে এটি কমদামের ট্যাবলেট বাজার ধরতে পারবে বলে আশা করা যায়।

যুক্তরাষ্ট্রের মার্কেটে এখন পর্যন্ত ফায়ারফক্স ওএস চালিত স্মার্টফোন বিক্রি শুরু করেনি মজিলা। কেননা সেখানে আইফোন-গ্যালাক্সি-লুমিয়ার চাহিদাই বেশি। তবে ভবিষ্যতে হয়ত এ ধরণের বড় মার্কেটেও প্রবেশ করবে সংস্থাটি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,822 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.