ফেসবুকে চালু হচ্ছে নতুন ফিচার ‘ট্রেন্ডিং’

facebook logo.... 4343সোশ্যাল নেটওয়ার্কিং কোম্পানি ফেসবুক সাইটটির নিউজফিডের পাশাপাশি নতুন একটি সেবা চালু করতে যাচ্ছে। ‘ট্রেন্ডিং’ নামের এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের আগ্রহের বিষয়বস্তুর সাথে সংশ্লিষ্ট ফেসবুক পোস্টের একটি পার্সোনালাইজড লিস্ট পাবেন। এতে করে পুরো ফেসবুক জুড়ে আলোচিত টপিকসমূহ দেখা যাবে।

ডেস্কটপ ভার্সনে ফেসবুক হোমের উপরের দিকে ডানপাশে প্রতিটি ট্রেন্ডের একটি সংক্ষিপ্ত বর্ণনা থাকবে যাতে ক্লিক করে ব্যবহারকারীরা মূল বিভাগটি সম্পর্কে জানতে পারবেন এবং ঐ টপিকের সাথে সম্পর্কযুক্ত পোস্ট ও আর্টিকেল লিস্ট দেখতে পাবেন।

ট্রেন্ডিং টপিকগুলো নির্বাচনের ক্ষেত্রে বিশেষ একটি অ্যালগোরিদম ব্যবহার করবে ফেসবুক। এক্ষেত্রে পোস্টের সংখ্যা নয়- বরং এগুলোর জনপ্রিয়তা ও সংশ্লিষ্টতাই মূল উপজীব্য বিষয় হবে।

একজন ফেসবুক মুখপাত্র জানিয়েছেন, ফেসবুকে সব সময় সকল জনপ্রিয় পোস্টই যে ট্রেন্ডিং তালিকায় স্থান পাবে এমনটিও নয়। যখন বিষয়টি দ্রুত বর্ধিত হারে ম্যানশন পেতে থাকবে তখন এটি ট্রেন্ডিং লিস্টে চলে আসবে।

এই মুহুর্তে ট্রেন্ডিং পোস্টে কোনো স্পন্সরড কিংবা প্রোমোটেড কনটেন্ট আসবেনা। টুইটারের ট্রেন্ডিং লিস্টে প্রোমোটেড কনটেন্ট দেখা যায়। তবে ভবিষ্যতে ফেসবুকেও যে এমনটি হবেনা, তা নিশ্চিত করে বলা যায়না।

ট্রেন্ডিং টপিক লিস্টের মাধ্যমে টুইটার থেকে আরও একটি ফিচার কপি করল ফেসবুক। গত বছর টুইটারের বহুল জনপ্রিয় হ্যাশট্যাগ কপি করেছিল মার্ক জুকারবার্গের টিম। এর আগে টুইটারের ফলোয়ার টার্মটিও ব্যবহার শুরু করেছিল ফেসবুক।

বৃহস্পতিবার থেকে ফেসবুকে ট্রেন্ডিং ফিচারের অবমুক্তি শুরু হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এটি বিশ্বের অন্যান্য ফেসবুকারদের ডেস্কটপ ও মোবাইলে চলে আসবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,638 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.