এপ্রিলেই ‘উইন্ডোজ ৯ ঘোষণা’ করছে মাইক্রোসফট

বিশ্বের সবচেয়ে বড় কম্পিউটিং সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট চলতি বছরের এপ্রিল মাসেই তাদের পিসি অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন উইন্ডোজ ৯ ঘোষণা করবে বলে খবর পাওয়া যাচ্ছে। বর্তমানে কোম্পানিটি উইন্ডোজ ৮.১ এর জন্য ‘আপডেট ১’ ডেভলপ করছে। উইন্ডোজ ওএসের উন্নয়ন ও পরিবর্তনের ওপর নিয়মিত খোঁজখবর রাখে এরকম একটি সংবাদমাধ্যম ‘উইনসুপার সাইট’ তাদের এক রিপোর্টে এই তথ্য প্রকাশ করেছে

সূত্রের বরাত দিয়ে সাইটটি দাবি করছে, বর্তমানে মাইক্রোসফটের অভ্যন্তরে ‘থ্রেশোল্ড’ নামে উইন্ডোজ ৯ এর উন্নয়ন চলছে। ২০১৪ সালের এপ্রিলে রেডমন্ডের বিল্ড ডেভলপার কনফারেন্সে উইন্ডোজ ৯ এর ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসবে এবং এটি মুক্তি পাবে পরের বছর অর্থাৎ এপ্রিল ২০১৫’তে।

উইন্ডোজ ৮এ যেসব বিষয় নিয়ে মাইক্রোসফট সমালোচিত হয়েছে সেগুলো নতুন উইন্ডোজ ৯ ব্র্যান্ডিংয়ের মধ্য দিয়ে কাটিয়ে ওঠার চেষ্টা করবে প্রতিষ্ঠানটি। যদিও এখনই এ সম্পর্কে নির্দিষ্ট তেমন কোন সূত্র পাওয়া যায়নি তবে এতে ‘মেট্রো ২.০’ ইন্টারফেস ব্যবহৃত হবে বলে শোনা যায়। নতুন এই মেট্রোতে মাইক্রোসফটের অ্যাপ ইকোসিস্টেম ও টাইলস ভিত্তিক ডিজাইনের দিকে মূল দৃষ্টি থাকবে।

এর আগে এমন কিছু গুজব ছিল যে, মাইক্রোসফট সাধারণ উইন্ডোজ ডেস্কটপ ইন্টারফেসে আলাদা উইন্ডোতে উইন্ডোজ ৮ স্টাইল অ্যাপ চালানোর সুবিধা যোগ করবে। এছাড়া উইন্ডোজ ৮.১ এর পরবর্তী আপডেটে তারা এতে উইন্ডোজ ৭ এর মত স্টার্ট মেন্যু সরবরাহ করতে যাচ্ছে বলেও জানা যায়।

উইন্ডোজ ৯ জনসমক্ষে আনার আগে অপারেটিং সিস্টেমটির কমপক্ষে তিনটি মেজর মাইলস্টোন আপডেট টেস্ট করবে মাইক্রোসফট। অবশ্য এই ডেভলপমেন্ট পয়েন্টগুলোতে এসব বেটা ভার্সন পাবলিকলি রিলিজ হবে কিনা সেটি নিশ্চিত নয়।

যাইহোক, উইন্ডোজ ওএস পরিবারের নতুন সদস্যদের খবর আগেভাগে জানাতে আমরা সবসময়ই সচেষ্ট থাকব। আশা করি সাথেই থাকবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,822 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.