ইনটেল আনছে এসডি কার্ড আকৃতির ছোট্ট কম্পিউটার ‘এডিসন’

intel edisionবিশ্বখ্যাত কম্পিউটার চিপ নির্মাতা ইনটেল এবার সিইএসে এসডি কার্ডের মত সাইজের কম্পিউটার প্রদর্শন করেছে। কোম্পানিটির সিইও ব্র্যায়ান জ্যানিস এটিকে ‘পেন্টিয়াম মানের পূর্ন পার্সোনাল কম্পিউটার’ বলে আখ্যায়িত করেছেন। ডিভাইসটি দেখতে ক্যামেরার এসডি মেমোরি কার্ডের মত।

এতে রয়েছে ডুয়াল কোর কোয়ার্ক এসওসি প্রসেসর, লিনাক্স অপারেটিং সিস্টেম, বিল্ট-ইন ওয়াইফাই, ব্লুটুথ কানেক্টিভিটি প্রভৃতি। এডিসনের জন্য ইনটেলের তৈরি নিজস্ব অ্যাপ স্টোর এবং ওলফ্রাম আছে!

ইনটেলের ক্ষুদ্র এই কম্পিউটারের ব্যবহারক্ষেত্র হিসেবে ‘নার্সারি ২.০’ নামের কনসেপ্ট দেখিয়েছে প্রতিষ্ঠানটি। এতে দেখা যায়, একটি ছোট্ট শিশু কাঁথা-কাপড় জড়িয়ে শুয়ে আছে যার মধ্যে এডিসন চালিত সেন্সর ভেতরকার তাপমাত্রা ও আর্দ্রতা সম্পর্কিত তথ্য বাচ্চাটির অভিভাবকের কফি-মগে থাকা ডিসপ্লেতে শো করছে। সেন্সরের রিপোর্ট অনুযায়ী যতক্ষণ শিশুটি আরামে আছে ততক্ষণ মগে সবুজ একটি হাসিমুখের চিহ্ন দেখা যায়। কিন্তু যখনই শিশুটি কান্না শুরু করে কিংবা পোশাকের ভেতরকার তাপমাত্রা/আর্দ্রতায় ব্যাঘাত ঘটে তখন মগে লাল বাতি জ্বলে ওঠে।

ডিভাইসটির দাম ও আন্তর্জাতিক রিলিজ ডেট এখনও জানতে পারিনি, তবে জানা গেলে আপডেট দেয়ার আশা রাখছি।

তো, কেমন লাগল ইনটেলের নতুন ক্ষুদ্র কম্পিউটার এবং এর অ্যাপ্লিকেশন কনসেপ্ট?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,421 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.