স্যামসাং ফোনে অটো অ্যাপ ইনস্টল বন্ধ করার উপায়

স্যামসাং ফোন ব্যবহারকারী হয়ে থাকলে নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে স্যামসাং ফোনে বিভিন্ন অ্যাপ একা একাই ইন্সটল হয়ে যায়। স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ফোনগুলো ব্যতিক্রম হলেও এটি মূলত বাজেট ও মিড রেঞ্জের ফোনগুলোর ক্ষেত্রে বেশি হয়ে থাকে। এভাবে কোম্পানি কর্তৃক অনাকাঙ্ক্ষিতভাবে ইনস্টল করে দেওয়া অ্যাপগুলোকে ব্লোটওয়্যার বলা হয়।

সাধারণত ব্লোটওয়্যারগুলো ফোন কোম্পানির নিজস্ব অ্যাপ হয়ে থাকে। অ্যাপল আইফোন থেকে শুরু করে প্রায় সকল স্মার্টফোনেই কিছু কিছু ব্লোটওয়্যার থাকে। এগুলো যে সবসময় অকাজের তা না। তবে এগুলো যদি আপনার দরকার না হয় তাহলে শুধু শুধু ফোনের স্টোরেজ ও ব্যাটারি খরচ করে এগুলো ইনস্টল করার কোনো মানে নেই। তাই আপনি এগুলো অটো ইনস্টল বন্ধ রাখতে চাইতে পারেন।

তবে স্যামসাং এই ব্লোটওয়্যার অ্যাপ ইন্সটল বন্ধ করবার জন্য আলাদা একক কোন উপায় রাখেনি। এই অ্যাপগুলো মূলত স্যামসাং এর নিজস্ব গ্যালাক্সি স্টোরের মাধ্যমে ইন্সটল হয়ে থাকে। তবে আপনি চাইলে এই অ্যাপগুলো যাতে ইন্সটল না হয় সে জন্য বিভিন্ন ব্যবস্থা নিতে পারেন। আমরা এই পোস্টে জানাবো স্যামসাং ফোনে কীভাবে সহজে এসব অটো অ্যাপ ইনস্টল থেকে মুক্তি পেতে পারেন।

গ্যালাক্সি স্টোর থেকে ‘রিকমেন্ডেড আপস’ অপশন বন্ধ রাখা

প্রথমবার যখন আপনি গ্যালাক্সি স্টোর আপনার স্যামসাং ডিভাইসে ওপেন করবেন তখন তার কিছু সেটিংস ঠিক করে দিতে হয়। এখানে অ্যাপটি চালুর পর আপনি রেকমেন্ডেশন পেজ দেখতে পাবেন যেখানে লেখা থাকবে “Popular apps to get started”। সেখানে আপনাকে কিছুটা সতর্ক থাকতে হবে।

সেটআপ প্রসেসে তাড়াহুড়ো না করে আমাদের দেওয়া নির্দেশনা অনুযায়ী ধীরে ধীরে সেটআপ করতে পারেন।

  • আপনার স্টার্টআপ অ্যাপস তালিকার নিচে আপনি কতগুলো অ্যাপ গ্রুপের তালিকা দেখতে পাবেন। প্রতিটি অ্যাপ গ্রুপে আপনি একটি বা তার বেশি অ্যাপ সিলেক্ট করা দেখতে পাবেন। এখানে Edit এ ট্যাপ করে প্রতিটি অ্যাপ গ্রুপ থেকে আপনাকে সিলেক্ট থাকা অ্যাপগুলো আনসিলেক্ট করে দিতে হবে। প্রতিটি অ্যাপ গ্রুপেই ধীরে ধীরে এটি করার পর Continue ট্যাপ করুন।
  • এরপরের Customize Profile পেজে Skip এর উপর ট্যাপ করুন।
  • এবার স্টার্ট-আপের পরে আপনি একটি পপ আপ দেখতে পাবেন ল্যাঙ্গুয়েজ বা ভাষা সিলেক্ট করার একটি অপশন পাবেন। এখানে একদম নিচে Receive notifications about new and exclusive content from Galaxy Apps অপশনটি আনসিলেক্ট করে দিন। এরপর Done এ ট্যাপ করুন।
  • এরপর আরেকটি অপশন দেখতে পেতে পারেন Marketing Choice নামে। এখানেও Cancel ট্যাপ করুন।

গ্যালাক্সি স্টোরের অ্যাপ পারমিশন মুছে দেয়া

স্যামসাং তাদের এই সমগ্র ব্লোটওয়্যার অ্যাপ ইন্সটলের কাজটি করে থাকে তাদের নিজস্ব অ্যাপ স্টোর গ্যালাক্সি স্টোরের মাধ্যমে। আর তাই গ্যালাক্সি স্টোর অ্যাপটিতে স্যামসাং নিজে থেকেই অনেক পারমিশন দিয়ে রাখে। গ্যালাক্সি স্টোর অ্যাপটি চাইলেও আনইন্সটল করা যায় না সিস্টেম অ্যাপ বলে। তবে আপনি এই অ্যাপের পারমিশনগুলো সহজেই মুছে দিতে পারেন। পারমিশন মুছে দিলে আপনার ফোনে গ্যালাক্সি স্টোর নিজে থেকে আর অ্যাপ ইন্সটল করে ফেলতে পারবে না।

samsung galaxy a03s

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এই পারমিশন মুছে ফেলতে আপনাকে আপনার ফোনের Settings > Apps > Galaxy Store > Permissions এই স্থানে যেতে হবে। এখানে যেসব পারমিশনে Allowed সিলেক্ট করা রয়েছে সেটি পরিবর্তন করে Don’t allow সিলেক্ট করে দিন। এটা করার সময় স্যামসাং আপনাকে একটি ওয়ার্নিং দেখাবে। তবে এই ওয়ার্নিং দেখে ভয় পাবেন না, সেখানে Don’t allow anyway সিলেক্ট করে দিলেই হবে। অন্যান্য সকল পারমিশনের ক্ষেত্রেও একইভাবে সবগুলো Don’t allow সিলেক্ট করে দিন।

এই কাজটি করার পরে গ্যালাক্সি স্টোরের পক্ষে আপনার ডিভাইসের রিসোর্স ব্যবহার করা কঠিন হয়ে যাবে এবং একা একা ফাইল ডাউনলোড করাও আর সম্ভব হবে না। গ্যালাক্সি স্টোর এরপরে আবারও খুললে এই পারমিশনগুলো আবার চাইবে। তাই আপনি গ্যালাক্সি স্টোর ব্যবহার না করে থাকলে এই পারমিশনগুলো দেয়া থেকে বিরত থাকুন।

এছাড়া গ্যালাক্সি স্টোর অ্যাপটি ওপেন করে অ্যাপ সেটিংস এ গিয়ে Install unknown apps পারমিশন বন্ধ করে দিন।

👉 স্যামসাং মোবাইল ফোনের দাম

এভাবে আপনার স্যামসাং ফোন সহজেই ব্লোটওয়্যার মুক্ত রাখতে পারেন। মনে রাখবেন, স্যামসাং বিভিন্ন সময় তাদের সফটওয়্যার আপডেট করে অপশন পরিবর্তন করে দিতে পারে। তবে আপনি জেনে গেলেন আপনার হাতে অবশ্যই কিছু না কিছু উপায় থাকবে ব্লোটওয়্যার বা অ্যাপ অটো-ইনস্টল বন্ধ করার জন্য। তাই হতাশ হবেন না!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,556 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *