আবারও ব্লুহোস্ট, হোস্টগেটর ডাউন!

data center  ....থার্টিফার্স্ট নাইটে নতুন বছরের শুরুতে হোস্টিং সেবাদাতা কোম্পানি ব্লুহোস্ট ও হোস্টগেটর সহ আরও কিছু প্রোভাইডারের সার্ভারে হোস্ট করা হাজার হাজার ওয়েবসাইট অকার্যকর হয়ে গিয়েছিল। ৩১ ডিসেম্বর দিবাগত রাতে/ মধ্যরাতে প্রথমে ব্লুহোস্ট ও এর পরে হোস্টগেটরের সাইটগুলো অফলাইনে চলে যায়। এনডিউরেন্স ইন্টারন্যাশনাল গ্রুপের মালিকানাধীন এই দুই ব্র্যান্ড সহ মূল কোম্পানিটির কমপক্ষে ৩০টি ব্র্যান্ডের অধীনে হোস্টিং সেবা গ্রহীতারা কোন না কোন সময় তাদের সাইটে উক্ত সমস্যার সম্মুখীন হন।

ব্লুহোস্টের গ্রাহকরা প্রায় দুই ঘন্টা ব্যাপী তাদের ওয়েবসাইটে এক্সেস করতে পারছিলেন না। অগাস্টেও ব্লুহোস্ট, হোস্টগেটর, হোস্টমনস্টার, জাস্টহোস্ট সহ এনডিউরেন্সের প্রায় সকল কাস্টমার আরও ভয়াবহ সার্ভার আউটেজের সম্মুখীন হয়েছিলেন।

কোম্পানিটির প্রোভো, ইউতাহ ভিত্তিক ডেটা সেন্টারে রক্ষণাবেক্ষণ চলাকালীন ২ অগাস্ট সকাল থেকেই কানেক্টিভিটিজনিত সমস্যা দেখা দিয়েছিল। একসময় তা গুরুতর আকার ধারণ করে এবং তাদের সার্ভারে হোস্ট করা বিশ্বব্যাপী অসংখ্য ওয়েবসাইট অফলাইনে চলে যায়। এসব সাইটে ভিজিট করলে শুধু “সার্ভার এরর” নোটিশ দেখা যাচ্ছিল।

ঐ সময় স্বয়ং ব্লুহোস্টের অফিসিয়াল ওয়েবসাইটও বন্ধ হয়ে গিয়েছিল। কোম্পানিটির ফোন, লাইভ চ্যাট সকল কাস্টমার সার্ভিস চ্যানেল বিপর্যস্ত হয়ে পড়ে। তখন ব্লুহোস্ট টুইটার একাউন্ট থেকে একের পর এক আপডেট আসতে থাকে যে প্রতিষ্ঠানটির কর্মীরা সমস্যাটি সমাধান করার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন। কিন্তু কয়েক ঘন্টা পরেও যখন ওয়েবসাইটগুলো অনলাইনে এলোনা, তখন ব্যবহারকারীরা ব্লুহোস্ট ত্যাগ করারও হুমকি দেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.