ফেসবুক প্রাইভেসি সেটিংস যেভাবে পরিবর্তন করবেন

ডিজিটাল যুগে এসে ফেসবুক আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে গিয়েছে। আমাদের পুরো জীবন ও তথ্যগুলো পরিচিত মানুষের সাথে শেয়ার করতে আজকাল ফেসবুকের বিকল্প নেই। তাছাড়া বন্ধুদের সাথে নিয়মিত যোগাযোগ রাখতেও ফেসবুকই এখন হয়ে উঠেছে প্রাথমিক মাধ্যম। তবে এর সাথে সাথেই আমাদের তথ্য অযাচিত মানুষের হাতে চলে যাওয়ার ঝুঁকিও বেড়ে গেছে। খারাপ উদ্দেশ্যে ব্যবহার করতে সাইবার অপরাধীরা এসব তথ্য আপনার ফেসবুক অ্যাকাউন্ট বা প্রোফাইল থেকেই সংগ্রহ করে নিতে পারে সহজেই। তাই ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকাটা অত্যন্ত জরুরী। সেই সাথে বিভিন্ন সেটিংস পরিবর্তনের মাধ্যমে নিজের তথ্যগুলোর নিয়ন্ত্রন নিজের হাতে রাখাটাই বুদ্ধিমানের কাজ।

নিজের প্রাইভেসির তথ্যগুলো নিয়মিত পরিবর্তন করে নেয়া উচিত। ফেসবুক নিয়মিতই বিভিন্ন নতুন ফিচার আনছে এর ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে। আর তাই নতুন নতুন এসব ফিচারের সুবিধা নিতে কিছু দিন পর পর ফেসবুকের প্রাইভেসি সেটিংস চেক করে নেয়া ভালো একটি অভ্যাস হতে পারে। তাছাড়া অনেকেই ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে নতুন হওয়ায় এসব ফিচার নিয়ে ধারণা না থাকাটাই স্বাভাবিক।

আমাদের পোস্টে আমরা স্মার্টফোনের মাধ্যমে ফেসবুকের বিভিন্ন প্রাইভেসি ফিচার পরিবর্তন ও ব্যবহার সম্পর্কে জানাবো যাতে করে আপনি সহজেই নিজের ব্যক্তিগত তথ্যগুলো নিয়ন্ত্রন করতে পারেন।

ফেসবুকের প্রাইভেসি মেনুতে প্রবেশ

ফেসবুক অ্যাপে ফেসবুক আলাদা একটি প্রাইভেসি সেকশন রেখেছে যেখান থেকে প্রাইভেসির সাথে সংযুক্ত বিভিন্ন সেটিংস পরিবর্তন করে নেয়া যায়। এই সেটিংস মেনুতে প্রবেশ করতে হলে নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেনঃ

  • প্রথমে ফেসবুক অ্যাপটি ওপেন করে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগিন করে নিন।
  • এবার অ্যাপের ডানপাশের উপরে কোণায় মেসেঞ্জার আইকনের নিচে ছোট করে থাকা আপনার প্রোফাইল পিকচারের উপর ট্যাপ করুন।
  • স্ক্রল করে নিচের দিকে চলে যান এবং ‘Settings & privacy’ সেকশনের উপরে ট্যাপ করে এই সেকশনে থাকা বিভিন্ন অপশন বের করে নিন।
  • সেখান থেকে ‘Settings’ অপশনটি সিলেক্ট করুন। পুরো সেটিংস পেজটি আপনার সামনে চলে আসবে।
  • সেটিংসের তালিকা হতে প্রথমেই পেয়ে যাবেন ‘Profile settings’ অপশনটি। এখানে ট্যাপ করুন।
facebook privacy settings 1
  • এবার আপনার সামনে প্রাইভেসি সেকশনটি থাকবে প্রথমেই। এখানে বেশ কিছু প্রাইভেসি সেটিংসের তালিকা দেখতে পাবেন।
facebook privacy settings 2

এই তালিকা হতে কোন সেকশনে কী ধরণের সেটিংস থাকবে তার একটি ধারণা দেয়া হলোঃ

Privacy: এই সেকশনেই মুলত আপনার প্রাইভেসির সাথে সংযুক্ত সবথেকে গুরুত্বপূর্ণ সেটিংস পেয়ে যাবেন। আজকের পোস্টে মূলত এই সেকশন নিয়েই আলোচনা করা হবে। এখান থেকে আপনি আপনার তথ্য কে দেখতে পাবে তা সম্পূর্ণভাবে নিয়ন্ত্রন করতে পারবেন।

Profile locking: এই ফিচারের মাধ্যমে আপনি আপনার সম্পূর্ণ প্রোফাইল পুরোপুরি লক করে রাখতে পারবেন। এটি অন করে দিলে আপনার বন্ধু তালিকার বাইরে কেউ আপনার প্রোফাইলের কোন তথ্যই দেখতে পাবে না। শুধুমাত্র আপনার প্রোফাইল ছবিটি দেখতে পাবে।

Profile and tagging: মুলত আপনাকে ফেসবুক পোস্টে কে কে ট্যাগ বা যুক্ত করতে পারবে সেটি নিয়ন্ত্রন করতে পারবেন এখান থেকে।

Public posts: এখান থেকে আপনার পোস্ট ও স্ট্যাটাসগুলো কে কে দেখতে পাবে এবং কমেন্ট করতে পারবে সেটি নিয়ন্ত্রন করতে পারবেন।

Blocking: এখান থেকে আপনি ফেসবুকে কাউকে ব্লক দেয়ার পর সেটি নিয়ন্ত্রন করতে পারবেন। চাইলে কারো ব্লক এখান থেকে তুলেও নিতে পারবেন।

Active status: এখান থেকে আপনি অনলাইনে আসলে ফেসবুক আপনাকে অ্যাক্টিভ দেখাবে কিনা সেটি নিয়ন্ত্রন করতে পারবেন।

প্রাইভেসি চেকআপ

ফেসবুকের প্রাইভেসির জন্য একটি ভালো ফিচার হচ্ছে প্রাইভেসি চেকআপ। এর মাধ্যমে ফেসবুক নিজেই আপনাকে নির্দেশনা দেবে বিভিন্ন প্রাইভেসি সেটিংস পরিবর্তন করতে। ফেসবুক আপনার জন্য সেটিংসের সম্পর্কে নিজেই পরামর্শ দিতে পারবে। এই ফিচার পেতেঃ

  • আগের নির্দেশনা অনুসরণ করে প্রাইভেসি সেকশনে চলে যান। এখান থেকে ‘Privacy’ অপশনে ট্যাপ করুন।
  • নতুন পেজে প্রথমেই একটি অপশন দেখতে পাবেন যেখানে লেখা থাকবে ‘Check a few important settings’। এই অপশনে ট্যাপ করুন।
facebook privacy settings 3
  • এবার ‘Privacy Checkup’ পেজটি দেখতে পাবেন। এখানে বিভিন্ন সেটিংস পরিবর্তন করতে নির্দেশনা পেতে পারেন। আপনি যেটি পরিবর্তন করতে চান সেটি সিলেক্ট করলেই ফেসবুক নিজেই আপনাকে নির্দেশনা দিতে থাকবে। আপনাকে শুধু ‘Continue’ চেপে এগিয়ে যেতে হবে।
facebook privacy settings 4

এই অপশনের মাধ্যমে প্রায় সকল প্রাইভেসি সেটিংস ও ফিচার সম্পর্কেই আপনি ধারণা পেয়ে যাবেন। তাছাড়া ম্যানুয়ালি আলাদা করেও যে কোন সেটিংস পরিবর্তন করে নিতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অন্যান্য প্রাইভেসি সেটিংস

প্রাইভেসি সেটিংস পেজটিতে প্রাইভেসি চেকআপ ছাড়াও বিভিন্ন সেটিংস পরিবর্তন করে নিতে পারবেন। তালিকার দ্বিতীয় স্থানেই পেয়ে যাবেন আপনার প্রোফাইলের বিভিন্ন তথ্য পরিবর্তন করার জন্য ‘Manage your profile’ সেকশনটি। এখান থেকে তথ্য পরিবর্তন, তথ্য কে কে দেখতে পাবে তা নিয়ন্ত্রন, কোন তথ্য মুছে ফেলা এই সকল কিছুই করতে পারবেন।

তৃতীয় অবস্থানে পাবেন ‘Learn more with Privacy Basics’। এই ফিচারের মাধ্যমে আপনি ফেসবুকের সকল প্রাইভেসি সেটিংস নিয়ে বিভিন্ন প্রশ্ন ও তার উত্তর পেয়ে যাবেন। ফেসবুকে নতুন এমন ব্যবহারকারীদের জন্য এটি খুবই ভালো একটি ফিচার। আপনি ফেসবুকের প্রাইভেসি ফিচার নিয়ে পুরোপুরি একটি ধারণা পেয়ে যাবেন এখান থেকে।

এরপরে ‘Your’ নামের আলাদা একটি সেকশন পেয়ে যাবেন যেখান থেকে আপনার ভবিষ্যৎ পোস্ট কারা দেখতে পাবে তা নিয়ন্ত্রন, কাউকে আলাদা করে পোস্ট দেখার তালিকা থেকে বাদ দেয়া, আপনি যেসব প্রোফাইল ও পেজ ফলো করেন সে তথ্য কারা দেখতে পাবে সেটি নিয়ন্ত্রন করতে পারবেন। তাছাড়াও আপনার স্টোরি কে দেখতে পাবে, আপনার রিলস কে দেখতে পাবে, রিলসের ক্ষেত্রে কী দেখতে পছন্দ করেন এগুলো নিয়ন্ত্রন করতে পারবেন এখান থেকেই।

facebook privacy settings 5

এরপরের সেকশনের নাম ‘How people find and contact’। এখানে আরও বেশ কিছু প্রাইভেসি ফিচার পাবেন। আপনাকে কে বন্ধু হবার রিকোয়েস্ট করতে পারবে, আপনার বন্ধু তালিকা কে দেখতে পাবে, আপনার ইমেইল ঠিকানা বা ফোন নম্বর ব্যবহার করে কারা আপনাকে ফেসবুকে খুঁজে পাবে, সার্চ ইঞ্জিনে আপনাকে খুঁজে পাওয়া যাবে কিনা এসব বিষয় নিয়ন্ত্রন করতে পারবেন সহজেই।

👉 ফেসবুকে মোবাইল নম্বর লুকিয়ে রাখার নিয়ম

এভাবেই আপনি ফেসবুক অ্যাপ হতে সহজেই আপনার ফেসবুকের বিভিন্ন তথ্য সহজেই নিয়ন্ত্রন করতে পারবেন। ফেসবুক বিভিন্ন প্রাইভেসি ফিচার নিয়ে আসে নিয়মিত। তাই এই সেটিংসগুলো নিয়মিত চেক করে নিজেকে নিরাপদ রাখা গুরুত্বপূর্ণ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,812 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.