হোয়াটসঅ্যাপে এলো প্রক্সি সুবিধা – ব্যবহারের নিয়ম জানুন

ইন্টারনেটের ব্লক বাইপাস করতে ভিপিএন খুবই জনপ্রিয়। তবে বিভিন্ন সরকারি ব্লক বা আইএসপি ব্লক খুলতে ভিপিএন ছাড়াও প্রক্সির ব্যবহার খুবই জনপ্রিয়। প্রক্সি সার্ভার ব্যবহার করেও আপনি ভিপিএনের মতোই আপনার ইন্টারনেট আইপি পরিবর্তন করে ফেলতে পারবেন। ফলে আপনার অবস্থানে যদি কোন অ্যাপ বা ওয়েবসাইটে প্রবেশ করতে না পারেন তবে অন্য দেশের প্রক্সি সার্ভার ব্যবহারের মাধ্যমে আপনি সেসব অ্যাপ বা ওয়েবসাইটে সহজেই প্রবেশ করতে পারবেন। এবার হোয়াটসঅ্যাপ অফিসিয়ালভাবে প্রক্সি সার্ভার ব্যবহারের সুবিধা নিয়ে এসেছে তাদের অ্যাপে এই ব্লক বাইপাস করতে সাহায্য করতে।

মেটা তাদের হোয়াটসঅ্যাপ অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে কিছুদিন আগে এই নতুন ফিচারের ঘোষণা দিয়েছে। অনেক দেশই হোয়াটসঅ্যাপ সার্ভারে প্রবেশ করতে বাঁধা দেয়। ফলে সেসব দেশে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা কঠিন হয়ে পড়ে। এই সুবিধা দেয়ার মাধ্যমে হোয়াটসঅ্যাপ সেসব দেশের ব্যবহারকারীদেরও হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুযোগ করে দিতে চাচ্ছে।

এর ফলে সহজেই ব্লক বাইপাস করা সম্ভব হবে এবং নিরাপদভাবে হোয়াটসঅ্যাপের সকল সার্ভিস ব্যবহার করা যাবে পৃথিবীর যে কোন স্থান থেকে। প্রক্সি সার্ভারে সংযুক্ত হলেও হোয়াটসঅ্যাপের এন্ড টু এন্ড এনক্রিপশন কাজ করবে। হোয়াটসঅ্যাপ বলছে প্রক্সি সার্ভিস নিলেও আপনি এবং যাকে মেসেজ পাঠাচ্ছেন সে ছাড়া কেউ কোন মেসেজ দেখতে পারবে না।

হোয়াটসঅ্যাপ তাদের ব্লগ পোস্টে বলছে, “তাদের ইন্টারনেট সংযোগ ব্লক বা বিঘ্নিত করা হলেও আমরা মানুষের হাতে হোয়াটসঅ্যাপে তাদের ইচ্ছামতো প্রবেশ করার ক্ষমতা তুলে দিচ্ছি।” তারা আরও বলছে, “প্রক্সি এনাবল করলে এর মাধ্যমে আপনি সারাবিশ্বে ছড়িয়ে থাকা বিভিন্ন স্বেচ্ছাসেবী যারা মানুষকে স্বাধীনভাবে যোগাযোগ করতে প্রতিজ্ঞাবদ্ধ তাদের তৈরি সার্ভারের মাধ্যমে হোয়াটসঅ্যাপের সঙ্গে সংযুক্ত হতে পারবেন।”

২২ বছর বয়সী মাসা আমিনি নামক একজন মেয়ের মৃত্যুর মাধ্যমে ইরানে ছড়িয়ে পড়া বিক্ষোভ থামানোর পদক্ষেপ হিসেবে ইরানের সরকার তাদের দেশে হোয়াটসঅ্যাপ বন্ধ করার চেষ্টা করে। তার কিছুদিন পরেই হোয়াটসঅ্যাপের এই ফিচারের ঘোষণা আসে। হোয়াটসঅ্যাপ তাদের ঘোষণায় জানায় যে, “আমরা আমাদের সেবা চালু রাখার মাধ্যমে আমাদের ইরানি বন্ধুদের সংযুক্ত রাখতে সাধ্যের মধ্যে সকল চেষ্টাই করে যাব।”

এই প্রথমবারের মতো হোয়াটসঅ্যাপ প্রক্সির মাধ্যমে তাদের সার্ভারের সাথে অফিসিয়ালভাবে সংযুক্ত হওয়ার ফিচারটি চালু করল। যদিও এর আগে হোয়াটসঅ্যাপ তাদের ওয়েবসাইটে জানিয়েছিল যে তাদের সেবা প্রক্সি বা ভিপিএন ব্যবহার করে ব্যবহার করার জন্য নয়। তারা এটাও জানিয়েছিল যে এটা তারা সাপোর্ট করে না। তবে বর্তমানে তারা তাদের ওয়েবসাইট থেকে এই বিষয়টি মুছে দিয়েছে।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে তাদের লেটেস্ট ভার্সনের অ্যান্ড্রয়েড বা আইওএস অ্যাপ থেকে সকলেই এখন তাদের এই নতুন ফিচারটি উপভোগ করতে পারবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

কীভাবে ব্যবহার করবেন হোয়াটসঅ্যাপের প্রক্সি ফিচার

হোয়াটসঅ্যাপের এই প্রক্সি ফিচারটি ব্যবহার করতে চাইলে আপনি নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেনঃ

  • প্রথমে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপ ওপেন করে আপনার অ্যাকাউন্টে সাইন ইন করে নিন।
  • এবার অ্যাপের উপরে ডানের কোণায় থ্রি-ডট মেনুতে ট্যাপ করে ‘Settings’ অপশনটি সিলেক্ট করুন।
  • আপনার সামনে নতুন একটি সেটিংস পেজ চলে আসবে। এখানে থেকে ‘Storage and data’ অপশনটি ট্যাপ করুন।
setting up whatsapp proxy
  • নতুন পেজে স্ক্রোল করে একদম নিচে চলে যান। সেখান থেকে ‘Proxy’ সেকশনটি খুঁজে বের করে ‘Proxy settings’ এ ট্যাপ করুন।
setting up whatsapp proxy 2
  • ডিফল্টভাবে এই অপশনটি ডিজাবল করা থাকবে। আপনাকে এই অপশনটি চালু করে নিতে হবে। চালু করতে এই পেজে ‘Use proxy’ লেখার পাশে থাকা টগলটি অন করে দিন।
setting up whatsapp proxy 3
  • এবার ‘Connection’ সেকশনে ‘Set proxy’ অপশনটি দেখতে পাবেন। এখানে ট্যাপ করুন।
  • এবার প্রক্সি ডিটেইলস দিতে একটি নতুন ডায়ালগ বক্স দেখতে পাবেন। এখানে আপনার প্রক্সিটি proxy:port এভাবে লিখে ‘Save’ অপশনে চাপ দিয়ে দিন।’
setting up whatsapp proxy 4

সকল তথ্য ঠিকভাবে প্রদান করে থাকলে আপনার হোয়াটসঅ্যাপ প্রক্সির মাধ্যমে সংযুক্ত হয়ে যাবে। এখন আপনি হোয়াটসঅ্যাপের সকল ফিচার সাধারণভাবেই ব্যবহার করতে পারবেন। এটি পুরোপুরি নিরাপদ এবং হোয়াটসঅ্যাপ আপনার তথ্য প্রক্সি প্রোভাইডারের কাছ থেকেও লুকিয়ে রাখবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *