অ্যান্ড্রয়েড এর জন্য সেরা ক্লিনার অ্যাপসমূহ

কোনো সমস্যায় না পড়লে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীগণ ফোনের স্টোরেজ ক্লিন করাকে তেমন একটা গুরুত্ব প্রদান করেন না। যদিওবা বর্তমানের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো যথেষ্ট স্মার্ট হওয়ায় এই বিষয়ে ভাবতে হয়না, তবুও নিয়মিত স্টোরেজ ম্যানেজমেন্ট ভালো একটি স্বভাব যা প্রত্যেক ব্যবহারকারীর থাকা উচিত।

একটা মাত্রা পর্যন্ত ফোনের স্টোরেজ ও র‍্যাম যত বেশি খালি থাকবে অ্যাপসমূহ তত ভালোভাবে রান করতে পারবে। তাই অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ যথেষ্ট পরিমাণে খালি থাকা গুরুত্বপূর্ণ একটি বিষয়।

গুগল প্লে স্টোরে অসংখ্য ফোন ক্লিনার অ্যাপ থাকলেও এর মধ্যে খুব কম অ্যাপ বাস্তবপক্ষে কাজ করে। তাই কার্যকর অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ খুঁজে পাওয়া বেশ সমস্যার একটি ব্যাপার। এই পোস্টে জানবেন অ্যান্ড্রয়েড এর জন্য সেরা ক্লিনার অ্যাপসমূহ সম্পর্কে যেগুলো আসলেই কাজ করে।

ফাইলস বাই গুগল – Files by Google

Files by Google ক্লিনার অ্যাপ

গুগল এর অফিসিয়াল ফাইল ম্যানেজার অ্যাপ ব্যবহার করে ফোনের স্টোরেজ খালি করা যাবে বেশ সহজে।

“ফাইলস বাই গুগল” অ্যাপটিতে প্রবেশ করে “Clean” ট্যাব ব্যবহার করে অ্যান্ড্রয়েড ফোনের অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে উল্লেখযোগ্য হারে স্টোরেজ খালি করা সম্ভব।

অপ্রয়োজনে ফোনের স্টোরেজ দখল করে আছে ফোনে থাকা এমন ফাইল ও অ্যাপ সম্পর্কে ক্লিন ট্যাব থেকে জানতে পারবেন। জাংক ফাইলস, ডুপ্লিকেটস, ব্যাকাপ নেওয়া ফটো বা অব্যবহৃত অ্যাপ, ইত্যাদি এই ট্যাবে দেখতে পাবেন।

প্রতিটি অপশনে প্রবেশ করে উক্ত ক্যাটাগরির কোন ফাইলসমূহ স্টোরেজ দখল করে আছে তা দেখতে পাবেন। এরপর যেসব ফাইল দরকার নেই, সেগুলো সিলেক্ট করে ডিলিট করা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আবার ফাইল বাই গুগল অ্যাপের “Browse” ট্যাব থেকে ফোনের স্টোরেজ ম্যানুয়ালি ম্যানেজ করার অপশন রয়েছে। এছাড়াও ফাইলস বা গুগল অ্যাপ ব্যবহার করে শেয়ারইট এর মত অ্যাপ, ছবি, ভিডিও, ইত্যাদি অ্যান্ড্রয়েড ডিভাইসসমূহের মধ্যে অফলাইনে শেয়ার করা যায়।

বিনামূল্যে ফোনের অদরকারি ফাইল মুছে ফেলে ফোনের স্টোরেজ ক্লিন করতে সেরা একটি ক্লিনার অ্যাপ ফাইলস বাই গুগল। প্রত্যেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর ফোনে এই অ্যাপটি থাকা উচিত। 👉 ফাইলস বাই গুগল ডাউনলোড করুন

ড্রয়েড অপটিমাইজার – Droid Optimizer

ড্রয়েড অপটিমাইজার অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ

এন্ড্রয়েড ক্লিনার টুল হিসেবে ড্রয়েড অপটিমাইজার বেশ পরিচিত একটি অ্যাপ। এটি ব্যবহার বেশ সহজ। বিশেষ করে অ্যাপটি প্রথমবারের মত ব্যবহারের ক্ষেত্রে ফিচারস ও পারমিশনস সম্পর্কে ধারণা প্রদান করা হয় যার ফলে যেকোনো ধরনের ব্যবহারকারীর জন্য অ্যাপটি ব্যবহার সহজ হয়।

ড্রয়েড অপটিমাইজার অ্যাপটিতে রয়েছে র‍্যাংকিং সিস্টেম, যা মূলত ব্যবহারকারীকে ডিভাইস রেগুলার চেক করতে উদ্ধুদ্ধ করে। অ্যাপটি ব্যবহার করে বেশ সহজে এক ক্লিকে ক্লিন করা যাবে যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন। প্রতি ক্লিন-আপ এর জন্য পয়েন্ট প্রদান করা হয়। স্ক্রিনের টপে ফ্রি স্পেস ও র‍্যাম প্রদর্শিত হয়।

👉 অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ খালি করার উপায়

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোন রেগুলার ক্লিন করতে ভুলে যান, সেক্ষেত্রে ড্রয়েড অপটিমাইজার এর অটোমেটেড ক্লিনিং বেশ কাজে আসতে পারে। এই অটো ক্লিন-আপ দ্বারা ফোনের ক্যাশ ক্লিন হয়, ব্যাকগ্রাউন্ড অ্যাপস স্টপ হয়ে যায় ও অপ্রয়োজনীয় ফাইলসমূহ ডিলিট হয়ে যায়। এছাড়াও অ্যাপটির গুড নাইড শিডিউলার বেশ কাজে আসতে পারে, যা রাতে কোনো কানেকশন একটিভ না থাকলে অটোমেটিক ওয়াই-ফাই বন্ধ করে দেয়।

ড্রয়েড অপটিমাইজার অ্যাপটি ব্যবহার করে একই সাথে একাধিক অ্যাপ ডিলিট করার সুবিধা রয়েছে। অ্যাপটির ইউজার ইন্টারফেস আহামরি সুন্দর দেখতে না হলেও এটি এর কাজ ঠিকমত সম্পাদন করে। আপনি যদি এমন একটি অ্যাপের খোঁজে থাকেন যা নিজ থেকেই ক্লিনিং এর কাজ করতে পারে, ড্রয়েড অপটিমাইজার অ্যাপটি তাহলে আপনার পছন্দ হবে। 👉 ড্রয়েড অপটিমাইজার ডাউনলোড করুন

সিক্লিনার – CCleaner

সিক্লিনার অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ

জনপ্রিয় কম্পিউটার এন্টিভাইরাস সফটওয়্যার এভাস্ট এর মোবাইল স্টোরেজ ম্যানেজমেন্ট অ্যাপ হলো সিক্লিনার। সিক্লিনার অ্যান্ড্রয়েড অ্যাপটি পারফেক্ট না হলেও অন্যসব স্প্যামি অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ থেকে এটি অনেক ভালো।

সিক্লিনার মূলত একাধিক ফিচারসমৃদ্ধ অ্যান্ড্রয়েড অ্যাপ যা ফোনের স্টোরেজ এনালাইজ করে ও অপ্রয়োজনীয় ফাইল খুঁজে বের করে ক্লিন করতে সাহায্য করে। অ্যাপটির ক্লিনার ব্যবহার করে অ্যাপের ডাটা ক্লিয়ার করা যায়, খালি ফোল্ডার মুছে ফেলা যায় ও বিভিন্ন ধরনের হিস্টোরি ডিলিট করা যায়।

এছাড়াও সিক্লিনার অ্যাপটিতে রয়েছে অ্যাপ ম্যানেজার, যা ব্যবহার করে খুব সহজে একাধিক অ্যাপ আনইন্সটল করা যাবে। আরো রয়েছে সিস্টেম ইনফো পেজ, যা ব্যবহার করে ফোনের রিসোর্স, যেমনঃ সিপিইউ, র‍্যাম, ডিভাইস ডিটেইলস, ইত্যাদি দেখা যায়। অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার যায়, তবে প্রো সাবস্ক্রিপশন ব্যবহার করে কিছু আলাদা কাজের ফিচার পাওয়া সম্ভব। 👉 সিক্লিনার ডাউনলোড করুন

অল-ইন-ওয়ান টুলবক্স / All-in-One Toolbox

অ্যান্ড্রয়েড এর জন্য সেরা ক্লিনার অ্যাপ

অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলে ফোনের স্টোরেজ খালি করা একটি গুরুত্বপূর্ণ বিষয় যা আমরা নিয়মিত করে থাকি। তবে এর পাশাপাশি একই অ্যাপের মাধ্যমে ব্যাটারি হেলথ, সিপিইউ টেম্পারেচার, ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারলে কেমন হয়? এই ধরনের ফিচার সমৃদ্ধ একটি অ্যাপ হলো অল-ইন-ওয়ান টুলবক্স। 

অল-ইন-ওয়ান টুলবক্স অ্যাপটি ব্যবহার করে অ্যান্ড্রয়েড ডিভাইসের টেম্পরারি ফাইলসমূহ ক্লিন করা যাবে, ক্যাশ ডাটা ডিলিট করা যাবে, অব্যবহৃত ফাইলসমূহ ও এম্পটি ফোল্ডার মুছে ফেলা যাবে। অ্যাপটি ব্যবহার করে মাত্র এক ক্লিকে ডিভাইসে থাকা সকল ফাইল এনালাইজ করা যাবে।

👉 সেরা ফ্রি ক্লাউড স্টোরেজ সার্ভিসগুলো সম্পর্কে জানুন

অ্যাপটির বুস্ট ফিচার ব্যবহার করে সিস্টেম ক্যাশ ক্লিন করা যাবে ও ব্যাকগ্রাউন্ড অ্যাপ ক্লিন করা যাবে কয়েকটি মাত্র ট্যাপে। এছাড়াও অ্যাপটিতে থাকা ইন-অ্যাপ পারচেজ এর মাধ্যমে আপগ্রেড করলে সেক্ষেত্রে বুস্ট+ ফিচারটি পাবেন যা বুস্ট ফিচার এর কাজ অটোমেটিকভাবে করে। এছাড়াও ব্যাটারি সেভ করতে আলাদা ব্যাকগ্রাউন্ড টাস্ক কিলার ফিচার রয়েছে অল-ইন-ওয়ান টুলবক্স অ্যাপটিতে।

তালিকার অন্য অ্যাপসমূহের মত এই অ্যাপটিতেও রয়েছে একাধিক অ্যাপ একই সাথে ডিলিট করার অপশন। আরো রয়েছে এডভান্সড ফাইল ক্লিনিং টুলস এবং ওয়াই-ফাই এনালাইসিস টুল। নামের সাথে মিল রেখে প্রায় সকল ধরনের প্রয়োজনীয় টুলস এক ছাদের নিচে রয়েছে অল-ইন-ওয়ান টুলবক্স অ্যাপটিতে। এছাড়াও ড্রয়েড অপটিমাইজার অ্যাপের মত র‍্যাংকিং সিস্টেম রয়েছে এই অ্যাপটিতেও। 👉 অল-ইন-ওয়ান টুলবক্স ডাউনলোড করুন

এসডি মেইড – SD Maid

এসডি মেইড অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ

এসডি মেইড একটি সিম্পল স্টোরেজ ক্লিনার অ্যাপ। অ্যাপটি ওপেন করে কয়েকটি সহজ ধাপে ক্লিন করা যাবে অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ। অ্যাপটিতে থাকা “CorpseFinder” ফিচারটি ব্যবহার করে অপ্রয়োজনীয় ফাইল ও ফোল্ডার মুছে ফেলা যাবে। SystemCleaner ফিচারটি ব্যবহার করে স্টোরেজে থাকা কমন ফাইল ও রিমুভ করলে সমস্যা হবেনা এমন ফাইল খুঁজে বের করা যাবে ও ডিলিট করা যাবে।

আরো রয়েছে AppCleaner ফিচার, যা ব্যবহার করে অ্যাপের অপ্রয়োজনীয় ডাটা ক্লিয়ার করা যাবে। তবে এই ফিচারটি ব্যবহার করতে হলে এসডি মেইড প্রো অ্যাপটিতে আপগ্রেড করতে হবে। আরো রয়েছে ডাটাবেসেস ফিচার, যা বাড়তি ফাইল মুছে ফেলার আরো একটি ফিচার মাত্র।

এসডি মেইড অ্যাপটিতে দেখা মিলবে স্টোরেজ এনালাইসিস ফিচার এর, যা ব্যবহার করে বড় ফাইলসমূহ ডিলিট করা যাবে। এছাড়াও একাধিক অ্যাপ একইসাথে রিমুভ করার ফিচার রয়েছে এই অ্যাপটিতে। 👉 এসডি মেইড ডাউনলোড করুন

নর্টন ক্লিন – Norton Clean

নর্টন ক্লিন অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ

সিমেনটেক এর নর্টন এন্টিভাইরাস এর নাম অনেকেই শুনে থাকবেন। নর্টন এন্টিভাইরাস এর ডেভলপার দ্বারা তৈরী অ্যাপ হলো নর্টন ক্লিন। ফোনে থাকা অপ্রয়োজনীয় ফাইলসমূহকে বাদ দিয়ে স্টোরেজ খালি করতে সাহায্য করে নর্টন ক্লিন অ্যাপটি।

তালিকার অন্য অ্যাপসমূহের মত নর্টন ক্লিন ও ফোনের স্টোরেজে সার্চ করে ও ক্যাশ মুছে ফেলে, জাংক ফাইল ডিলেট করে দেয় ও অব্যবহৃত অ্যাপ ডিলেট করতে সাহায্য করে। ম্যানেজ অ্যাপস সেকশনে ফোনে থাকা সকল অ্যাপ লিস্ট করা থাকে, যা ব্যবহার, ইন্সটলেশন ডেট, স্টোরেজ ইউসেস, ইত্যাদির মাধ্যমে সর্ট করা যাবে। এর মাধ্যমে খুব সহজে অপ্রয়োজনীয় ও অব্যবহৃত অ্যাপ সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

👉 গুগল ড্রাইভ কি ও কিভাবে ব্যবহার করব?

নর্টন ক্লিন অ্যাপটি ব্যবহার সহজ। তালিকার অন্যান্য অ্যাপের চেয়ে নর্টন ক্লিন এর ইন্টারফেস বেশ ক্লিন ও মডার্ন-লুকিং। প্রায় প্রতিটি ফিচার ই হাতের নাগালে রয়েছে অ্যাপটিতে, যার ফলে যেকোনো ধরনের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য অ্যাপটি আদর্শ অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ হতে পারে।

দেখতে সুন্দর হলেও তালিকার অন্যান্য অ্যাপের তুলনায় ফিচারের দিক দিয়ে কিছুটা পিছিয়ে থাকবে নর্টন ক্লিন। শুধুমাত্র ফাইল ক্লিনার ও অ্যাপ ডিলিটার ফিচার রয়েছে অ্যাপটিতে। তবে আপনি যদি সাধারণ কোনো অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপের খোঁজে থাকেন, তবে নর্টন ক্লিন অ্যাপটি আপনার জন্য যথেষ্ট। অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে। 👉 নর্টন ক্লিন ডাউনলোড করুন

উল্লেখিত অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ এর তালিকা থেকে আপনার পছন্দের ক্লিনার অ্যাপ কোনটি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,958 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.