অ্যান্ড্রয়েডের লুকায়িত সেটিংস এবং সেগুলোর ব্যবহার জানুন

এই ডিজিটাল যুগের কিছুদিন আগেও মোবাইলের ডায়াল প্যাডে বিভিন্ন কোড দেয়ার মাধ্যমে আপনাকে ব্যালেন্স দেখা থেকে শুরু করে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে হতো। বর্তমানে এই কোডের ব্যবহার অনেকটাই কমে গেছে স্মার্টফোন আসবার পরে। তবে অবিশ্বাস্য হলেও সত্য যে এই কোড এখনও কাজে লাগতে পারে। 

অ্যান্ড্রয়েড ফোনে কিছু সেটিংস রয়েছে যা সাধারণত চোখের আড়ালে থাকে বেশি জটিল হবার কারণে। তবে আপনি যদি এসব সেটিং নিয়ে ঘাটাঘাটি করতে পছন্দ করেন তাহলে এসব সেটিং ও তথ্য বের করার উপায় রয়েছে। আপনার ফোনের ডায়ালপ্যাডে বিভিন্ন কোড ডায়ালের মাধ্যমে এসব লুকানো সেটিংস আপনি পেয়ে যাবেন। আজকে আমরা এসব লুকানো সেটিংস ও তার ব্যবহার নিয়ে কথা বলবো এই পোস্টে।

ফোনের বিস্তারিত তথ্য দেখা

আপনি চাইলে আপনার স্মার্টফোনের সকল সাধারন তথ্যগুলো সেটিংস হতেই দেখতে পারেন। তবে সেটিংসে গিয়ে যে তথ্য দেখতে পারবেন তা সংক্ষিপ্ত। সাধারন ব্যবহারকারীদের এর বেশি তথ্যের দরকার হয় না বলে বিস্তারিত ও টেকনিক্যাল তথ্যগুলো লুকিয়ে রাখা হয়। আপনার ফোনের ডায়ালার অ্যাপ ব্যবহার করেই সেসব তথ্য দেখে নিতে পারবেন।

আপনি যদি ডেভেলপার হন বা ফোন সম্পর্কে বেশি ধারণা রাখেন তবে সেই তথ্যগুলো আপনার বিভিন্ন কাজে লাগতে পারে। ডায়ালার অ্যাপ ব্যবহার করে টাইপ করুনঃ *#*#4636#*#* নম্বর। পুরো কোডটি লিখবার সাথে সাথেই ফোনের টেস্টিং মেনু চলে আসবে আপনার সামনে। এখান থেকে ফোনের তথ্য, ব্যবহারের বিবরণ এবং ওয়াইফাইয়ের তথ্যগুলো বিস্তারিত দেখতে পাবেন। আপনার আইএমইআই নাম্বারও দেখতে পাবেন ফোন ইনফরমেশনের নিচেই।

দ্রুত আইএমইআই নাম্বার দেখে নেয়া

আইএমইআই নাম্বার ফোনের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। এটি ফোনের জন্য দেয়া একটি মৌলিক পরিচয় নাম্বারের মতো। ফোন হারালে বা ফোন কোম্পানির বিভিন্ন সেবা নিতে এই নাম্বার আপনার দরকার হতে পারে। তাই কষ্ট করে এই নাম্বার বারবার বিভিন্ন সেটিংস ঘেঁটে বের না করে খুব সহজেই একটি কোড ব্যবহার করে সেকেন্ডের মাঝে বের করে নিতে পারবেন। আপনার ডায়ালার অ্যাপে গিয়ে টাইপ করুন *#06# এবং সাথে সাথেই ফোনের এই গুরুত্বপূর্ণ IMEI তথ্য এবং সাথে ফোনের সিরিয়াল নং ও অন্যান্য কিছু তথ্য চলে আসবে আপনার সামনে।

অ্যান্ড্রয়েডের লুকায়িত সেটিংস এবং সেগুলোর ব্যবহার জানুন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

👉 সকল সিমের প্রয়োজনীয় কোড জেনে নিন (সাথে সেরা সিম অফার)

গুগল প্লে ডায়াগনস্টিকস

গুগল প্লে স্টোর অ্যাপ ইনস্টলের ক্ষেত্রে অ্যান্ড্রয়েড ফোনের জন্য সবথেকে জনপ্রিয় ও নিরাপদ মাধ্যম। তবে মাঝে মধ্যে সেখানে সমস্যা দেখা দিতে পারে। অ্যাপ ইন্সটল না হওয়া বা কানেকশন সমস্যার কারণে আপনি গুগল প্লে ব্যবহার করতে সমস্যায় পড়তে পারেন। এক্ষেত্রে আপনার ফোনে লুকানো গুগল প্লে ডায়াগনস্টিকস আপনাকে সাহায্য করতে পারে। এর মাধ্যমে আপনি গুগল প্লে সেবায় কোনো ধরণের সমস্যা আছে কিনা বুঝে নিতে পারবেন। অ্যাপ ডেভেলপারদের জন্য এটি খুব গুরুত্বপূর্ণ।

ডায়ালার অ্যাপ হতে ডায়াল করুন: *#*#426#*#* । নতুন স্ক্রিনে আপনার সামনে এই বিষয়ক সকল প্রয়োজনীয় তথ্য চলে আসবে।

স্পেসিফিক অ্যাবসরপ্সন রেট (এসএআর) চেক করা

স্পেসিফিক অ্যাবসরপ্সন রেট (এসএআর) খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস যা নিয়ে বেশিরভাগ মানুষই সচেতন নয়। এটি হচ্ছে আপনার ফোন থেকে বের হওয়া রেডিও ফ্রিকুয়েন্সি যা অনিয়ন্ত্রিত হলে মানবদেহের উপর প্রভাব ফেলতে পারে। তাই ফোন কোম্পানিগুলোকে একটি নির্দিষ্ট সীমার মধ্যে এটি রাখতে হয়। যে ফোনের সার ভ্যালু যত বেশি সেটি ততটাই নেতিবাচক হতে পারে। তাই সার ভ্যালু জানা অত্যন্ত জরুরী। আপনি এই ব্যাপারেও বিস্তারিত জানতে পারবেন একটি কোড ডায়ালের মাধ্যমে। সাধারন সেটিংস হতে এটি আপনি দেখতে পাবেন না।

ডায়ালার ওপেন করে টাইপ করুন *#07# । এর মাধ্যমে ফোনের রেগুলেটরি লেভেলের সকল তথ্য সামনে চলে আসবে। আপনার ফোনের মডেল নাম্বার ও এসএআর তথ্যও থাকবে এখানেই।

👉 ফোনের SAR ভ্যালু কি? এর সুবিধা বা অসুবিধা কি?

ক্যালেন্ডারের তথ্য

আপনার ফোনে গুগল ক্যালেন্ডারে বিভিন্ন তথ্য থাকে। এগুলো আপনি ক্যালেন্ডার অ্যাপে ঢুকেই দেখে নিতে পারবেন। তবে মোট কী কী ধরণের তথ্য কী পরিমাণে আছে তা সরাসরি অ্যাপ হতে জানবার কোনো সুযোগ দেখা যায়না। তবে এই তথ্য লুকানো আছে আপনার ফোনেই।

ডায়ালার ওপেন করে টাইপ করুন: *#*#225#*#* এবং আপনার সামনে বিস্তারিত তথ্য চলে আসবে যে কোন কোন ইভেন্টের কত তথ্য আপনার ক্যালেন্ডারে আছে।

অন্যান্য কোড

উপরের কোডগুলো সাধারণত সকল অ্যান্ড্রয়েড ফোনেই কাজ করবে। তবে কিছু কোড আছে যেগুলো ডিভাইস ও ফোনের ম্যানুফ্যাকচারার অনুযায়ী কাজ করতে পারে। এসব কোডগুলো বিভিন্ন সময় বেশ কার্যকরী। এমন কিছু অতি পরিচিত কোড নিচে দেয়া হলো:

  • ফোন বন্ধ করতে: *#*#7594#*#*
  • ফ্যাক্টরি রিসেট: *#*#7780#*#* অথবা *2767*3855#
  • জিপিএস টেস্ট করতে: *#*#1472365#*#* অথবা *#*#1575#*#*
  • ফোনের ম্যাক অ্যাড্রেস দেখতে: *#*#232338#*#*
  • ডিসপ্লে সফটওয়্যার ভার্সন জানতে: *#*#44336#*#*
  • ক্যামেরার বিস্তারিত তথ্য জানতে: *#*#34971539#*#*

👉 অ্যান্ড্রয়েড ডেভলপার অপশনে লুকানো ফিচারগুলো জেনে নিন

👉 আইফোনের গোপন কোডগুলো জেনে নিন

উপরের কোডগুলো আপনার ফোন ভেদে কাজ করতে পারে। তাই চেষ্টা করে দেখতে পারেন। যেসব কোড অপারেটরের বিভিন্ন সেবা দিতে ব্যবহার হয় তাকে বলা হয় ইউএসএসডি কোড। আর যেগুলো ডিভাইসের মডেল ভেদে বিভিন্ন কাজে ব্যবহার হয় তার নাম এমএমআই কোড।

উপরের এমএমআই কোডগুলো সাধারণত অনেক অ্যান্ড্রয়েড ফোনেই কাজ করবে যেহেতু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম গুগলের তৈরি করা। তবে অনেক ম্যানুফ্যাকচারার এই কোডের মাধ্যমে এসব সেটিংসে প্রবেশের পথ বন্ধ করে দিতে পারে নিরাপত্তার জন্য। তাই চেষ্টা করে দেখুন কোনটি আপনার জন্য কাজ করে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *