মেইলবক্সে ট্যাব ফিরিয়ে আনল ইয়াহু!

মাস-দুয়েক আগে ইয়াহু তাদের ওয়েবমেইল সার্ভিসের নতুন ডিজাইন প্রকাশ করে। তখন কোম্পানিটি বলেছিল, অনেকগুলো ট্যাব একসঙ্গে ওপেন করা থাকলে ব্যবহারকারীরা বিভ্রান্ত হতে পারেন। কিছুদিন পরে মেইলবক্সে ‘রিসেন্ট’ ভিউ নামের নতুন একটি ফিচার যুক্ত হয় যা সর্বশেষ কয়েকটি মেসেজ একটি সংক্ষিপ্ত তালিকা আকারে দেখাতো। কিন্তু ভোক্তাদের প্রতিক্রিয়ার ফলে সিদ্ধান্ত পরিবর্তন করেছে ইয়াহু।

এখন মত পাল্টে ওয়েব ফার্মটি ট্যাবড ব্রাউজিং আবারও ফিরিয়ে আনছে। তবে এবার স্বাভাবিকভাবেই কিছুটা উন্নয়ন এসেছে এতে। নতুন ট্যাব সিস্টেমে আপনার প্রতিটি ওপেন ট্যাবের গ্রিড প্রিভিউ দেখতে পাবেন। সবশেষে ওপন করা ট্যাবের পর প্রাপ্ত নিম্নমুখী তীর আইকনে ক্লিক করে ‘প্রিভিউ অল’ ক্লিক করলে সকল ট্যাবের প্রিভিউ আসবে। এরপর ‘esc’ কি-তে প্রেস করলেই স্ক্রিন ক্লিয়ার হবে। ইয়াহু এটাকে ‘বস মুড’ বলে অভিহিত করছে।

মেইলবক্সের নিচের দিকে বাম কোণায় বর্গাকার আইকনে ক্লিক করে বস মুডের থাকাকালীন প্রিভিউ মুডে চলে যাওয়া যাবে। আপনি চাইলে রিসেন্ট ভিউ অথবা ট্যাব ভিউ- যেকোন একটি ইন্টারফেস বেছে নিতে পারেন।

ট্যাবড ব্রাউজিং চালু করার জন্য ভিউ’তে গিয়ে মাল্টিটাস্কিংয়ে থাকা ট্যাবস সিলেক্ট করুন। ইয়াহু মেইলের নতুন এই সুবিধা আগামী কয়েকদিনের মধ্যেই বিশ্বব্যাপী সকল ব্যবহারকারীর একাউন্টে চলে আসবে।

এ বছর অক্টোবরে ১৬ বছর পূর্ণ করেছে ইয়াহু মেইল। সেবাটির প্রতিদিনকার নিয়মিত ব্যবহারকারী সংখ্যা ১০০ মিলিয়নের বেশি। নতুন ডিজাইনের মেইলবক্সে ব্র্যান্ড নিউ কম্পোজ ভিউ, ১ টেরাবাইট স্টোরেজ, থিম প্রভৃতি দিলেও ইয়াহুর সার্ভার সঙ্ক্রান্ত সমস্যা কিছুদিন আগেও ইউজারদের হতাশার কারণ হয়েছিল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,818 other subscribers