ডিডস (DDoS) আক্রমণ ঠেকাবে গুগল ‘প্রোজেক্ট শিল্ড’

ডিস্ট্রিবিউটেড ডেনাইয়াল অফ সার্ভিস (ডিডস/DDoS) বা সেবা বাধাদানের আক্রমণ ঠেকাতে নতুন একটি উদ্যোগ হাতে নিয়েছে গুগল। ‘প্রোজেক্ট শিল্ড’ নামের এই সেবাটি বিভিন্ন ওয়েবসাইটকে ডিডস/ডিডিওএস অ্যাটাকের হাত থেকে রক্ষা করতে পারবে। তথ্যভিত্তিক ও মানবাধিকারমূলক ওয়েবাইটের জন্য প্রোজেক্ট শিল্ড বিনামূল্যে অফার করবে ওয়েব জায়ান্ট।

গুগলের পেইজ-স্পিড সার্ভিসের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই প্রকল্প, যার মাধ্যমে হোস্টকৃত সাইট সার্চ কোম্পানিটির শক্তিশালী কাঠামো দ্বারা সুরক্ষিত থাকবে। এর সাথে সংযুক্ত সাইট যদি কখনও ডিডস আক্রমণের শিকার হয়, তখন গুগলের পেজস্পিড ও প্রোজেক্ট শিল্ডের সম্মিলিত প্রচেষ্টায় সাইটটিকে অনলাইনে রাখা হবে।

এটা অনেকটা ক্লাউডফ্লেয়ারের মত কাজ করবে। প্রোজেক্ট শিল্ডের আওতাভুক্ত কোন সাইটকে অফলাইনে নিতে চাইলে গুগলের চোখকে ফাঁকি দিয়ে পেইজস্পিডের সাথে কানেক্টেড সকল সাইটকেই কাবু করতে হবে, যা একটু কঠিন বটে।

সম্প্রতি প্রোজেক্ট শিল্ডের সাথে আরও কয়েকটি ওয়েব টুল প্রকাশ করেছে সার্চ সেবাদাতা কোম্পানিটি। এর মধ্যে রয়েছে ডিজিটাল অ্যাটাক ম্যাপ, যা বৈশ্বিক ডিডস আক্রমণকে চিত্রায়িত করে। এছাড়া ইউপ্রক্সি নামের এন্টি-ওয়েব সেন্সরশিপ সার্ভিসও ঘোষণা করেছে গুগল। এটি একটি প্রক্সি সার্ভিস যা আইএসপি কর্তৃক ব্লকড সাইট ব্রাউজিংয়ে সহায়ক হবে।

নোটঃ উইকিপিডিয়া অনুযায়ী, ডেনাইয়াল অফ সার্ভিস অ্যাটাক বা সেবা বাধাদানের আক্রমণ হলো কোনো কম্পিউটার সিস্টেমের কোনো রিসোর্স বা সেবার (service) প্রকৃত ব্যবহারকারীদের বাধা দেয়ার একটি কৌশল। কোনো কম্পিউটার সিস্টেম বা ইন্টারনেট ওয়েবসাইটে এই আক্রমণ চালানোর মাধ্যমে ঐ সিস্টেম বা সাইটের যথাযথ কার্যক্রমকে ধীর গতির, বা অনেক ক্ষেত্রে পুরোপুরি বন্ধ করে দেয়া হয়।

এই আক্রমণ চালানোর একটা বেশ জনপ্রিয় পদ্ধতি হলো বাইরে থেকে ঐ সিস্টেম বা সাইটের সাথে যোগাযোগের জন্য অসংখ্য বার্তা পাঠাতে থাকা। একটি বার্তা বিশ্লেষণ করতে করতে আরো বেশ কয়টি বার্তা যদি এসে পড়ে, তখন ঐ সিস্টেমটি আক্রমণকারীর পাঠানো বার্তা বিশ্লেষণেই ব্যস্ত থাকে, এবং প্রকৃত ব্যবহারকারীরা ধীর গতির সম্মুখীন হন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *